ডালিম ফলের উপকারিতা ও অপকারিতা

 

ডালিম ফলের উপকারিতা ও অপকারিতা বলতে আমরা যা বুঝি শারীরিক দুর্বলতা দূর করতে করতে উপকারী ফল। ডালিম ফলে ডায়াবেটিস কে নিয়ন্ত্রণে রাখে নিয়মিত ডালিম খেলে উপকার পাওয়া যায়।


ডালিম ফলের উপকারিতা এটা শরীর কে অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাস প্রোপারটিজে এই ফল। ডালিম ফল অনেকের প্রিয় একটা ফল এই ফলটি খেলে মানুষের অনেক উপকারী হয় বলে মনে হয়।

পোস্ট সূচিপত্রঃ

ডালিমের উপকারিতা ও অপকারিতা

ডালিমের উপকারিতা ও অপকারিতা আমাদের শরীরকে দুর্বলতা থেকে দূর করতে পারেন এমনকি উত্তেজনা বৃদ্ধিতে পুরুষদের জন্য বেদনা উপকারী। ডালিমের ভিতরে ব্যাকটেরিয়াল ও ভাইরাল প্রোপার্টিজ পরিপূর্ণ রয়েছে কেননা আমরা অনেকে ডালিম পছন্দ করি ডালিমের ভিতরে যে দানাগুলো রয়েছে সেগুলো আমাদের জন্য অনেক কার্যকরী একটি ফল। ডালিমের পুষ্টি অনেক বেশি আছে। ডালিম আমাদের শরীরের জন্য কার্যকরী অনেক রোগী রয়েছে যাদের শরীরে  রক্ত কম তারা যদি প্রতিনিয়ত ডালিম খায় তাদের রক্ত ও শূন্যতা কখনোই দেখা দিবে না বলে মনে হয়। ডালিম ফল বেশিরভাগ মানুষ থাকলে সেটা হচ্ছে রোগীরা বেশি খেতে চাই আর তাদেরকে ডাক্তাররাও সাজেস্ট করে ডালিম ফল খাওয়াটা কেননা এটাই ফল খেলে শরীরে রক্তশূন্যতা কম দেখা দেয় আমাদের জন্য বলতে গেলে অনেকটাই হেল্পফুল একটি ফল তাই আমরা বলতে পারি যে ডালিম উপকারিতা ও অপকারিতা রয়েছে।

খালি পেটে ডালিম খাওয়ার উপকারিতা

খালি পেটে ডালিম খাওয়ার উপকারিতা রয়েছে ডায়বেটিস রোগীদের জন্য এটা উপকারী হতে পারে বিশেষ করে রক্ত শতকরা মাত্র কম ডালিম ফল ডায়াবেটিস রোগীদের জন্য খালি পেটে যেমন খাওয়া

 উপকারিতা তেমনি ডালিম ফলটি অনেকের ভরা পেটে খাওয়াটা উপকারিতা তবে যারা ডায়াবেটিস রোগী তাদের জন্য খালি পেটে ডালিম খাওয়াটা উপকার ও অপকার রয়েছে। লাল ডালিম করলো, ডায়াবেটিস রোগীদের জন্য পরিমিতি পরিমাণের ডালিম খাওয়া গুরুত্বপূর্ণ বলে মনে করা যায়। ব্যক্তিগত পরামর্শের জন্য স্বাস্থ্য সেবা প্রদানকারী বা ডায়বেটিস রোগীদের ডালিম খাওয়াটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 ডালিম শুধু রক্ত না দাঁড়ায় বাড়াই না। শরীরকে সুস্থ রাখে এবং শরীরের উজ্জ্বলতা বাড়ায়। তবে ডায়াবেটিস রোগীদের খালি পেটে ডালিম খাওয়াটা উপকারী বলে মনে করা যায় ডালিমের গুনাগুন অনেক বেশি অন্যান্য ফল থেকে ডালিম একটি গুরুত্বপূর্ণ ফল বলে মনে করা যায় এটা রোগ গুলোকে নিরাময় কর।

ডালিমের জুস খাওয়া উপকারিতা

ডালিম খাওয়াটা উপকারিতা যদি প্রতিদিন যদি প্রতিদিন রোগীদেরকে ডালিমে জুস খাওয়ানো যায় তাহলে তাদের জন্য অনেকটা হেল্পফুল বলে মনে হবে কেননা ডালিমের জুসের মধ্যে পুষ্টি রয়েছে ডালিমের জুস রক্তচাপ নিয়ন্ত্রণের সাহায্য করে ডালিমের জুসের গুনাগুন রয়েছে কেননা ডালিমের জুস খেলে অনেক রোগী সুস্থতা বোধ করে রোগীদের জন্য বিশেষ করে ডায়াবেটিস রোগীদের ডালিমের জুস

 খাওয়াটা অত্যন্ত ভালো যাদের শরীরে রক্ত নাই তারা ডালিমের জুস খেতে পারে ডালিমের জুসে ভিটামিন রয়েছে ডালিম এমন একটি ফল এই হৃদয়ে রোগের ঝুঁকি কমাতে পারে হাড়ের ব্যথা দূর করতে পারে ডালিম ও ডালিমের জুস তাই আমাদের উচিত রোগী হোক বা ভালো মানুষই হোক ডালিমটা

 সবারই খাওয়া জরুরি বলে মনে হয় তবে যারা খেতে পারেনা তাদের অন্যান্য ফল খাওয়ার সাজেস্ট করা হয় ডালিমের পুষ্টিগুণ অনেক ভরপুর।

ডালিম খেলে কি রক্ত হয়

ডালিম খেলে কি রক্ত হয় হ্যাঁ ডালিম খেলে রক্ত হয়। কেননা যাদের শরীরের রক্তশূন্যতা কম তারা যদি প্রতিদিন ডালিম খেতে পারে তাদের রক্ত অনেক বেশি হবে। ডালিম বা ডালিমের জুস খেলে প্রতিদিন রক্তে হিমু গোবিন বাড়বে রক্ত কোষ এক ধরনের প্রোটিন হচ্ছে হিমু গোবিন এটি শরীরের অক্সিজেন পরিবহনের সাহায্য করতে সক্ষম। রক্তে হিমোগোবিনের মাত্রা সঠিক থাকা প্রয়োজন বলে মনে করা যায়। অনেকে গর্ভ অবস্থায় ডালিম খাই কেন খায় এ কারণে খায় যে তাদের শরীরে রক্ত প্রয়োজন বেশি পড়ে ডালিম ফলে রক্ত হয় বলে জানার গেছে তবে ডালিমের জুস খেলে আরো বেশি কার্য সুস্থ জীবন যাপনের জন্য ডালিম খাওয়াটা অত্যন্ত কার্যকরী কিছু খাবার খেলে রক্ত হিমোগবীনের মান ঠিক রাখা যায় তার মধ্যে ডালিম করে। এটা শরীরকে অক্সিজেন পরিবহন করতে সুস্বাস্থ্য জীবন যাপনের মাত্রা সঠিক রাখে চিকিৎসকরা গর্ভস্থায় ডায়াবেটিস রোগীদের এবং মাদের ডালিম খাওয়ার জন্য সাজেস্ট করে। কারণ ডালিম এ রয়েছে হিমোগ্লোবিন যদি প্রতিদিন আমরা একটা করে ডালিম খাই তাহলে আমাদের শরীরে রক্তশূন্যতা কম দেখা যাবে না বলে মনে করা যায়।



ডালিম কাদের জন্য খাওয়া ভালো

ডালিম কাদের জন্য খাওয়া ভালো, আমি মনে করি যে ডালিম সবার জন্যই খাওয়া অত্যন্ত ভালো। বয়স্কদের রোগীদের সবার জন্য খাওয়াটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিশেষ করে আমরা মনে করি যে ডালিম ফল এবং ডালিমের জুস রোগীদের জন্য ভালো বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য ডালিম খাওয়াটা অত্যন্ত কার্যকরী। ডালিমের যে গুনাগুন গুলো রয়েছে তা সবাই কমবেশি জানে তাই অনেকে ডালিম ফলটা বেশি খায় রোগীদের জন্য ডালিম ফল যেমন গুরুত্বপূর্ণ তেমনি আমরা বলতে পারি যে ডালিম ফলগুলো ছোট মানুষটা যদি খায় তাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ হয় তাদের রক্ত বেশি হয় ফলে রয়েছে ডালিমের ইমোগ্লোবিন যার শরীরের জন্য অত্যন্ত কার্যকর আমরা অনেকে ডালিম ফল খাই তবে আমরা মনে করি যে এটা আমাদের শরীরকে সুস্থ রাখতে সক্ষম দারিম ফলের কোন তুলনা হয় না এর কোন ঝুড়ি নেই অনেক বয়স্ক মহিলাদের বা বয়স্ক পুরুষদের শরীরের রক্তশূন্যতা কম দেখা যায় তবে তাদের ফল খাওয়াটা জরুরী কিন্তু ডালিম ফল খাওয়াটা তাদের জন্য দরকার কারণ এতে রক্ত হয় তাই আমরা মনে করি ডালিম ফল সবার জন্য খাওয়াটা ভালো ছোট বড় বয়স্কদের রোগীদের সবারই খাওয়াটা ভালো বলে মনে করা যায়।

ডালিমের যত গুণ

ডালিমের যত গুণ রয়েছে ডালিমের ফুল রক্ত স্রাব নাশক ডালিমে রয়েছে ভিটামিন অ্যাসিড আর সলিক আমরা মনে করি যে ডালিমের কাঁচা ও শুকনা উভয় খোসা উপকারী ডালিমে থাকে প্রাকৃতিক ইন্সুলিন যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ বেশ কার্যকরী বলে মনে করা যায় ডালিম বা বেদনা আমরা সবাই কমবেশি চিনি কম বেশি করতে ভুল হবে অনেকেই চিনি বাড়ির ছোট বড় মানুষ যতগুলা আছে সবাই প্রাচীন অঞ্চলে এটা চাষ করা হয় বিশ্বব্যাপী ও পরিচিত একটি ফল ডালিমের রয়েছে ভিটামিন অ্যাসিড আর সলিক এসিড এছাড়াও বাংলাদেশে চীন মিশর প্রভৃতি সহ বিশ্বের অনেক দেশে এই ফলটি পাওয়া যায় এবং পরিচিত বলে সবার কাছে জানা ডালিমের যে শুধু দানাটাই ব্যবহার করা যায় তা কিন্তু নয় তার শেখর থেকে শুরু করে ফলের পোশাক সবই ঔষধ হিসেবে ব্যবহার করা হয় ডালিমের ফুল রক্ত স্রাব নাশক অনেকের মতো ডালিম খেলে বৃদ্ধি পায় ডালিম কাঁচা ও শুকনা উভয়ের খোসা আমুসা রোগীর জন্য উপকারী এটা আমরা অনেকেই জানি যে রোগ হলে তা উপকারী শরীরের যে অংশ কেটে যাক না কেন আমরা কত স্থানে ডালিমের ফুল পাতা কুচিয়ে নিয়ে লাগিয়ে দিতে পারলে আমাদের রক্তপাত বন্ধ হয়ে যাবে অর্থাৎ রক্তপাত বন্ধ হয়ে যায় এই কাজটি করলে বিভিন্ন উপকার পাবে তাই আমরা বলতে পারি যে ডালিমের যত গুন আছে তা আমাদের সব কিছু কার্যকর।

ডালিম পাতার উপকারী

ডালিম পাতার উপকারী আছে বলে অনেক মানুষই আছে যারা ডালিম পাতার ব্যবহার করে কেননা ডালিম পাতায় বেটে যদি মধু এবং সহ একসাথে মিশিয়ে খেলে গর্ভপাতের আশঙ্কা কমে যায় শিশুদের ঘন ঘন পেটের গোলযোগ হলেও। ডালিম গাছের শিকড় থেকে ছাল তুলে মধুসহ মিশিয়ে খেলে উপকার পাওয়া যায় ডালিম পাতা যদি আমরা পিষে তার সাথে মধু মিশিয়ে খাই তাহলে ডায়রিয়া ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে ডালিম পাতার উপকারী সত্যিই অনেক কার্যকর যারা জানেনা তারা হয়তো এই কাজটি করে না তবে ডালিম পাতার গুড়ো করে রোদের শুকিয়ে যদি সেটা আমরা স্কিনে ব্যবহার করতে পারি তাহলে স্কিনটা আমাদের ব্রাইট হয় অনেকে জানে না যে ডালিম পাতার উপকারী কি আছে ডালিম পাতার মধ্যে রয়েছে ভিটামিন যেটা আমাদের শরীরের জন্য ভালো কোন জায়গা কেটে গেলে ডালিম পাতার রস লাগিয়ে দিয়ে বেঁধে রাখলে তাড়াতাড়ি সেরে যেত সক্ষম বলে মনে করা যায় তাই আমরা বলতে পারি যে ডালিম পাতার উপকারী।

ডালিমের ছাল কোন কাজে প্রয়োজন পড়ে

ডালিমের ছাল অনেক কাজের প্রয়োজন পড়ে তাও অনেকেই জানে না ডালিম পৃথিবীর সবথেকে সুস্বাস্থ্য ফলগুলোর মধ্যে অন্যতম ফল হলেও বাইরের খোসা গুলো অত্যন্ত স্পেশালি একটিই খোসা গুলি যদি আপনি ডালিমের ছালগুলো শুকিয়ে নিয়ে পাউডার করে নিতে পারেন তা আপনার জন্য ভালো সেটি দিয়ে আপনি মুখে হাতে পায়ে ঘাড়ে শরীরের সমস্ত জায়গায় লাগাতে পারবেন ডালিমের ছাল যদি আপনি এক চামচ দুধ দিয়ে আর মধু দিয়ে মিশিয়ে স্কিনে লাগাতে পারেন তাহলে আপনার স্কিন অনেকটাই ব্রাইট হবে বলে মনে হয়।ডালিমের খোসা ছাল দিয়ে যদি আপনি পানি মেশিয়ে চুলে লগিয়ে দুই ঘন্টা রাখতে পারেন তাহলে আপনার চুল ভালো হবে। এমনকি ডালিমের ছাল দিতে হবে এরপর ভালো করে মিশিয়ে লাগালে আলতো করে মুখে লাগালে ত্বকের তেলাক্ত ভাব কে দূর করবে ডালিমের ছাল ফেলার মত কোন অপশন নাই ডালিমের ছাল দিয়ে মানুষ অনেক কিছুই তৈরি করে করে তাদের স্কিনের চুলের ব্যবহার করে কেননা ডালিমের ছাল যদি আমরা এটা বানিয়ে বিক্রি করতে পারি তাও আমাদের লাভ হতে পারে বলে মনে করা যায় ডালিমের ছালের সম্পর্কে জানেনা অনেকেই তাই আমরা ডালিম খেলে ডালিমের ছালটা কখনোই ফেলে দিব না ডালিমের ছাল দিয়ে আমরা আমাদের স্ক্রিনে চুলে ব্যবহার করতে পারব যদি সেটা আমরা পাউডার বানিয়ে ঘরে দীর্ঘদিন ধরে রাখতে পারি ওটার উপকার আছে তাই অনেকের ডালিমের ছাল ফেলে দেয় না ডালিমের ছেলের উপকার যেমন আছে তেমন ডালিম খেলেও ডালিম জুস খেলেও তার উপকার আছে।

ডালিমের দশটি গুনাগুন

১। ডালিমে রয়েছে প্রচুর পুষ্টিঃ যা আমরা অনেকে জানিঃ ডালিমের দানায় রয়েছে আপনার দৈনিক তো চাহিদার 30% ভিটামিন সি শতাংশ ভিটামিন কে ১৬ শতাংশ ভিটামিন বি ৯ ও ১২ শতাংশ পটাশিয়াম রয়েছে এমন একটা ফল ডালিম রোগী মানুষকে খাওয়ালে তা তাদের শরীরে রক্ত শূন্যতা দেখা দেয় না তাই আমরা জানি যে ডালিমের অনেক গুনাগুনি রয়েছে। যে অনেকেই জানেনা বলে মনে করা যায়।

২। রক্তচাপের সমস্যা সমাধান ডালিমঃ খেলে রক্তচাপ কমাতে সাহায্য করেঃ তাই আমরা জানি যে রক্তচাপের সমস্যা সমাধানের জন্য আমরা ডালিম খেয়ে থাকি ডালিম খেলে বা ডালিমের জুস খেলে তা আমাদের শরীরের জন্য রক্তচাপের সমস্যার সমাধান করতে পারে আমরা ডালিম খেলে আমাদের কোন সমস্যা হবে না ডালিম খাওয়াটা আমাদের জন্য অত্যন্ত কার্যকরী একটি বলে মনে করি।

৩। আথ্রাইটিসে ত্ত হাড়ের সব সংযোগস্থলে ব্যথা উপশমঃ ডালিম আথ্রাইটিসে উপকার করেন এছাড়াও আমরা জানি যে হারের সংযোগস্থলে ব্যথা উপশম করতে সহায়তা করে ডালিমের জুস গর্ভাবস্থায় কে খাওয়ালে রক্তশূন্যতা বাড়ে কিছু কিছু রোগী আছে ডাক্তার তাদেরকে বলে ফলের ডালিম খাওয়াটা তাদের জন্য ভালো যাদের রক্তশূন্যতা কম তাদেরকে ডালিম খেতে বলে।

৪। ডালিম খাওয়ার রয়েছে বহু উপকারিতাঃ আমরা জানি যে প্রতিনিয়ত ডালিম খেলে আমাদের দেহের বহু উপকার আসবে আমরা ডালিম খেলে আমাদের বহু উপকারী হয়। ডালিমে ভিটামিন সি রয়েছে। যেটা আমাদের শরীরের জন্য কার্যকরী । এটা আমাদের রক্ত সহায়তা করে। ডালিমের ভিটামিন সি শুধু আমাদের দেহেতে নয় অনেক রোগ গুলোকে ভালো করতে সাহায্য করে তাই আমরা জানি যে ডালিম খাওয়ার রয়েছে বহু উপকারিতা।

৫। ডালিমের বীজে  উপকারিতা রয়েছেঃ আমরা অনেকে জানি ডালিমের বিচিতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে প্রচুর যা ফ্রী রেডিকেলের ক্ষতিকর প্রভাব থাকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে এবং অক্সিডেন্ট ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগ ডালিম ও বেদানার  হজম ক্ষমতা বাড়ায় তাই আমরা জানি যে ডালিমের বীজে উপকারিতা রয়েছে এমনকি হজম শক্তি ক্ষমতা বাড়ায়।

৬। স্বাস্থ্যর উপকারী ডালিমের বীজেঃ ডালিমের বীজে ও নানা স্বাস্থ্যগুণ হৃদয় রোগ এবং ক্যান্সার সহ নানা দীর্ঘস্থায় রোগ ভোগের হাত থেকে রক্ষা করে। তাই আমরা প্রতিদিন ডালিম রাখার চেষ্টা করব ডায়েটের জন্য চেষ্টা করুন আপনারা ও প্রতিদিন ডায়েটে অবশ্যই ডালিম রাখার চেষ্টা করুন।।

৭। অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর ডালিমঃ সার্বিক সুস্থতার জন্য অ্যান্টিঅক্সিডেন্ট খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করি অক্সিডেন্ট থাকে প্রচুর । এতে রয়েছে পলিপেনলের মত এন্টি অক্সিডেন্ট ডায়াবেটিস রোগ হৃদয় রোগ প্রতিরোধ করতে ডালিমের বীজ হজম কোষ্টকাঠিন্য সমস্যা দূর করে

৮। ডালিমের বীজ হাট সুস্থ থাকেঃ ডালিমে বীজ আমরা জানি কোলেস্টের মাএা হ্রাস করে রক্তচাপ কমানোর কার্যকারিতা হাট সুস্থ থাকে প্রচুর পরিমাণে হার্টের অসুখের আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে ডালিমের বীজ স্বাস্থ্যের পাশাপাশি হার্ট সুস্থ থাকে বলে মনে করা যায়।

৯। ডালিমের বীজ ক্যান্সারের ঝুকি কমায়ঃ । ডালিমের বীজ ক্যান্সার প্রতিরোধ করতে পারে যেগুলো শরীরে ক্যান্সারের ভিত্তিতে বাধা দেয় এবং অ্যাপোপটোসিস প্রক্রিয়ায় সাহায্য করে স্বাভাবিকভাবে ক্ষতিকারকের কোষ গুল্লিকে নির্মল করে যদিও আমরা জানি এ বিষয়ে আরো গবেষণাও রয়েছে আমরা জানি যে এ বিষয়ে আরো প্রয়োজন গবেষণা রোজের ডায়েটে ডালিম রাখতে পারেন ডালিমের বীজ আমাদের প্রয়োজন পড়ে ডালিম থাকলে তা অনেক উপকারী হয়।

১০। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ডালিমঃ ডালিম এর মধ্যে রয়েছে ভিটামিন সি পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণ করে, অত্যন্ত গুরুত্বপূর্ণ ডালিম ক্রস বা ডালিম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং শরীরকে সুস্থ রাখবে তিন প্রকার এন টি অক্সিডেন্ট যথাক্রমে ট্রেনিং নিয়ন্ত্রণের সাহায্য করে ডালিম খেলে দেহ কোষ কে সুস্থ রাখে। এলাজিক এসিড দেহকো সুস্থ রাখার ফলে ভাইরাসের সংএমন রাখতে পারে। তাই আমরা জানি রোগ প্রতিরোধ ক্ষমতায় বাড়ায় ডালিম ও ডালিমের জুস এবং ডালিমের বীজ আমাদের কার্যকারিতা তাই এটা প্রয়োজন ডালিম রাখাটা আমাদের অত্যন্ত প্রয়োজন বলে মনে করি আমরা।

ডালিমের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানি

ডাইমের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমরা অনেকেই জানি যে হাড়ের সংযোগস্থলে ব্যথা দূর করে এবং সংযোগস্থলে ব্যাথা হলেও তা উপশম করতে সাহায্য করে ডালিম ফল আশঙ্কা থেকে দূরে থাকতে চাইলে নিয়মিত ডালিম খাওয়া আমাদের জন্য কার্যকরী বলে মনে হয় কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে ডালিম ফল । দেখতে যেমন সুন্দর তেমন সুস্বাদু আমরা জেনে থাকি তাহলে সে ক্ষেত্রে খাদ্য তালিকা থেকে বাদ দিব না ডালিম ফলের পুষ্টি আছে বলে অনেকে ডালিম পাল্টায় বেশি পছন্দ করে। সমষ্টির ফল ডালিমের আছে প্রচুর পুষ্টি। এটা আমরা অনেকেই জানি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে ডালিম ফল সুস্থ থাকার জন্য ডালিম ফলটাও আমরা খেয়ে থাকি অন্যান্য ফলের মধ্যে ডালিম ফলটি আমাদের দেহের জন্য কার্যকরী অনেকের ডালিমের জুস খেয়ে থাকে ডালিমের জুসের ভিটামিন সি রয়েছে ডায়েটের সময় ডালিম রাখাটা অত্যন্ত জরুরি বলে মনে করা যায় রোগীরা এবং গরবস্থায় মহিলারা ডালিম বেশি খেয়ে থাকে বলে জানা গেছে ডালিমের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে অনেক কিছুই আমরা জেনেছি যে স্যারের ব্যাথা উপকার পাবেন হাড়ের সংযোগস্থলে ব্যথা দূর করতে কাজ করে ডালিম ফল তাই আমরা ডালিমের উপকারিতা সম্পর্কে জেনেছি যে ডালিম ফল খাওয়াটাও অত্যন্ত কার্যকরী একটি ফল।

লেখকের মন্তব্য


এই যে আমরা ডালিম ফলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানলা কিভাবে ডালিম খেলে খেলে এবং কারা কারা ডালিম খেলে ভালো মন্দ রয়েছে ডালিমের দশটি গুনাগুন জানলাম ডালিমের বিচির সম্পর্কে জানলাম ডালিমের জুসের সম্পর্কে জানলাম ডালিম আমাদের জন্য অত্যন্ত কার্যকরী কিনা সেটাও আমরা জানতে পারলাম এই পোস্টটি পড়ে ডালিমের সম্পর্কে জানাটা আমাদের অত্যন্ত কার্যকরী বলে মনে হয়েছে বলেই আমরা  সম্পর্কে ডালিমের জানলাম আমরা মনে করি যে ডালিমের ফলের উপকারিতা ও অপকারিতা যা পড়েছে যতটুকু পড়েছি তা আমাদের জন্য কার্যকরী একটি পোস্ট এ পর্যন্তই। আসসালামুয়ালাইকুম সবাইকে ধন্যবাদ পোস্টটি পড়ার জন্য।





 










এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url