কাঁচা পেঁপের উপকারিতা ও অপকারিতা

   

কাঁচা পেঁপের উপকারিতা ও অপকারিতা বিষয়ে আসুন আমরা জানি কাঁচা পেঁপেতে আছে আশ্চয কিছু গুণ। এবং শরীর ভালো রাখতে বিষাক্ত পদাথ দূর করতে কাঁচা পেঁপে দারুণ কাজ কাযকর বিশেষজ্ঞরা বলেন পেঁপে খাওয়ার কথা।

 


পেঁপের উপকারিতা ও অপকারিতা আমরা সবাই কম বেশি জানি পেঁপেতে থাকা কাইমোপ্যাপিন ও প্যাপিন এনজাইম শরীরের জালা পোড়া সারাতে সাহায্য করে এবং আমরা এটাও জানি অতিরিক্ত পেঁপে খেলে সমস্যা সৃষ্টি হয় বলে আমরা জানি।

পেজ সূচিপএঃ

পেঁপের অপকারিতা

পেঁপেতে প্রচুর প্রটাশিয়াম থাকে এটা আমরা অনেকে জানি আমরা অনেকে এটাও জানি কাঁচা পাকা দুটোতেই প্রচুর প্রটাশিয়াম রয়েছে পেঁপে খেলে আমাদের শরীর ভালো থাকে অনেক কঠিন রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

পেঁপে খেয়ে মানুষের অনেকের উপকারিতা হয় বলে জানা যায় পেঁপেতে প্রটাশিয়াম থাকাতেই পেঁপে খাওয়া অনেক উপকার হয় আমরা অনেকেই পেঁপে সবজি হিসেবে খুব কম খাই এমন কি পাকা পেঁপের দাম বেশি হওয়ার কারণে সব মানুষ সেভাবে পাকা পেঁপে কিনেন না পেঁপে হাটের জন্য অনেক ভালো কেনো না পেপেতে ভিটামন বি ফ্ল্যাভনয়েভ প্রটাশিয়াম ছাড়াও ম্যাগনেশিয়াম থাকে।

খাদ্যআঁশ হজমকারক উংসেচক পাপাইন খানিকটা ভিটামিন-ই থাকে আমরা জানি যে পেঁপেতে থাকা অ্যান্টি-অকিডেন্ট কোলেস্টেরলের কারণঘটিত ক্ষতি আটকায় এবং কাজটি করে পেঁপেতে থাকা প্যারাক্সনেজ উংসেচক ভিটামিন সি ও ই মিলে ফলে রক্তনালিতে খারাপ কোলেস্টেরলের আস্তরণ হতে পারে না এমনকি পেঁপেতে থাকা খাদ্যআঁশের গুণে খারাপ কোলেস্টরলের আধিক্য হ্রাস পাই।

পেঁপে খেলে শরীর ভালো থাকে কি

আমরা অনেকে জানি যে পেঁপে খেলে শরীর ভালো থাকে পেটে রয়েছে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট বিটা ক্যারোটিন আমরা অনেকে জানি কেরোটিন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে চুলের জন্য পেঁপে খুব উপকারী যে কারণে মেশানো শ্যামপুর প্রচালন বেশি ফ্লেভানয়েডসহ অনেক পুষ্টিকর উপাদান রয়েছে।

পেঁপে এমন একটি ফল যেটা সবাই খায় পেঁপে খুবই পুষ্টিকর একটি খাবার পেঁপের মধ্যে থাকা প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে প্রচুর পরিমাণ ভিটামিন ও ফাইবার থাকে পেঁপে আমাদের রোগ সারাতে সাহায্য করে অনেকে পেপে পছন্দ করে না তবুও মানুষ পেঁপে খেয়ে থাকে পাকা পেঁপে কাঁচা পেঁপে দুইটা দামি সমান নয়।

পেঁপেটা অনেকগুলা গুণ রয়েছে মানুষের বাথরুমের সমস্যা হলে পেঁপে খেলে তা পরিষ্কার হয়ে যায় পেট পরিষ্কার করে পেঁপে যদি কোন সবজিতে ব্যবহার করি কিছু কিছু সবজির ক্ষেত্রে ব্যবহার করে থাকে পেঁপে পাকা পেঁপে অনেকে না কিনে কাঁচা পেঁপে দিয়ে সবজি করে খেয়ে থাকে পেঁপে খেলে শরীরের ভালো থাকে শরীরের রোগ গুলোকে সারায়।

পেঁপে মুখে দিলে কি হয়

পাকা পেঁপে মুখে দিলে আমাদের মুখের উজ্জ্বলতা বাড়ায় মুখটা দেখায় পাকা পেপের পেস্ট তৈরি করে তাতে এক চামচ দুধ মিশিয়ে এক চামচ বেসন মিশিয়ে তা মুখে ব্যবহার করলে মুখের উজ্জ্বলতা বাড়ায় তাছাড়া পাকা পেঁপে যদি আমরা খাই তাহলে আমাদের ভিতর থেকে উজ্জ্বলতা বাড়ায় তবে অনেকেই আছে পাকা পেঁপে মুখে দিয়ে রাখলে বরণ শুকিয়ে যায়। এবং স্কিনটাকে ব্রাইটনেস করে।

পেঁপে মুখে দিলে মুখের যত দাগ আছে সেগুলো দাগ আস্তে আস্তে তুলে ফেলে এবং কালো দাঁতগুলোকে রিমুভ করে দেয় পেঁপে মুখে দিলে মুখের সৌন্দর্য আস্তে আস্তে ফিরে আসে এবং তার সুন্দর্যতে পরিণত করে অনেকে মুখে পেঁপে আর টক দই মিশিয়ে লাগিয়ে রাখে ৫-১০ মিনিট পর সেটা উঠিয়ে ফেললে মুখের উচ্চতা ফিরিয়ে আনে।

পেঁপে মুখে অনেকেই ব্যবহার করে এলার্জির সমস্যা থাকলে পেপে অনেকে মুখে ব্যবহার করতে পারে না পাকা পেঁপেতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট ফাইবার পেঁপে অনেকেই ব্যবহার করতে চায় না তারা চায় না যাদের মুখে এলার্জি আছে মুখে ব্রণ থাকলে ছোট ছোট কালো ছোপ থাকলে পেঁপে পেস্ট তৈরি করে মুখে লাগালে তা ভালো হয়ে যায় আমরা অনেকেই জানি সেটা।

পাকা পেঁপে খাওয়ার উপকারিতা

অ্যান্টি অক্সিডেন্ট ভরপুর ভিটামিন সি এবং অক্সিডেন্ট ভরপুর পাকা পেঁপে ক্যান্সারের মতো দুারোগ্য ব্যাধি প্রতিরোধ করে পাকা পেঁপে খেলে আমাদের শরীর ভালো থাকে অনেকে বাসি পেটে পাকা পেঁপে খায় পেঁপে খেলে ভিতর থেকে রোগগুলোকে ভালো করে অনেক বাচ্চারা পেঁপে খেয়ে থাকেন পাকা পেঁপেতে আছে আছে ভিটামিন সি।

যেহেতু পাকা পেঁপেতে আছে ভিটামিন সি এটা ত্বক পরিষ্কার করে রাখে শরীরের ভেতর থেকে উজ্জ্বলতা বাড়ায় পাকা পেঁপে পাকা পেঁপে খেলে অনেকের উচিত বাড়ে হজম শক্তি বাড়িয়ে তোলে মুখে রুচি ফেরায় পাকা পেঁপে খেলে পেঁপে খাওয়াটা অত্যন্ত ভালো যারা হার্টের রোগী তারা পাকা পেঁপে সকালে করে খেয়ে থাকে।

পাকা পেঁপে হাটের রোগীকে খাওয়ার অনুমতি দেয় ডাক্তাররা পাকা পেঁপে সত্যিই খুব অত্যন্ত মিষ্টি জাতীয় ফল অনেক পেঁপে আছে যেগুলো মিষ্টি না অনেকে পাকা পেঁপে দাম হওয়াতে অনেকে কিনেন না পাকা পেঁপে দামটা বেশি হলেও খাওয়াটা স্বাস্থ্যের জন্য ভালো।

কাঁচা পেঁপে খাওয়ার উপকারিতাঃ

 কাঁচা পেঁপে খাওয়ার উপকারিতা আছে কাঁচা পেঁপে খেলে উপকারী হজমের গোলমাল ঠেকাতে কাঁচা পেঁপের উপকারী ত্বকের খেয়াল তে পেতে রয়েছে ভিটামিন এ সি এবং ই এবং এছাড়াও এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এর মত উপাদান কাঁচা পেঁপে খেলে শরীরকে সুস্থ রাখতে পারে কাঁচা পেঁপের সবজি বেশি বেশি খেলে তার শরীরের জন্য অনেক ভালো।

কাঁচা পেঁপে খাওয়ার জন্য অনেকে বেশি বেশি কাঁচা পেঁপে কিনে নিয়ে আসে বাসায় সেটাকে সবজির সাথে মিশিয়ে রান্না করে অনেকে খায় কাঁচা পেঁপে খেলে পাতলা পায়খানা হলে তা ভালো করে অনেকের রয়েছে প্রতিদিন দুপুরে বেড়াতে খাবারে পর এক টুকরো কাঁচা পেঁপে ভালো করে চিবিয়ে খায়। কারণ কাঁচা পেঁপে খাওয়া অনেক উপকারিতা রয়েছে তাই।

আরো পড়ুনঃ খালি পেটে পাকা পেঁপে খাওয়ার উপকারিতা

খালি পেটে পাকা পেঁপে খাওয়ার উপকারিতা

খালি পেটে পাকা পেঁপে খাওয়ার উপকারিতা পাকা পাকের মধ্যে রয়েছে এনজাইম হজম সাহায্য করে অন্তের স্বাস্থ্যকে ভালো রাখে খালি পেটে পাকা পেঁপে খেলে সবচাইতে বেশি উপকার পাওয়া যায় বলে মনে করা যায় কেননা লাঞ্চের সময় অনেকে পাকা পেঁপে খায় না পাকা পেঁপে খেলে খালি পেটে খেতে হয়।

খালি পেটে পাকা পেঁপে খেলে তা আমাদের শরীরের জন্য অনেকটাই হেল্পফুল বলে মনে করা যায় সকালে খালি পেটে পাকা পেঁপে খেলে তা অনেকের ভালো থাকে শরীর হার্টের রোগীরাই বেশি বেশি সকালে খালি পেটে পাকা পেঁপে খাই খালি পেটে পেঁপে খেলে তাদের শরীরটা সুস্থ থাকে বেশি অনেকে আবার খালি পেটে না খেয়ে ভরা পেটে খায়।

আমরা অনেকেই জানি যে খালি পেটে পাকা পেঁপে খেলে তা আমাদের স্বাস্থ্যের জন্য ভালো। অনেক মানুষ আছে খালি পেটে পাকা পেঁপে খায় খেয়ে হেঁটে বেড়ায় বিশেষ করে হাটের রোগীরা এ কাজটি করে খালি পেটে পাকা পেঁপে খেয়ে তারা হাঁটতে চলে যায় স্বাস্থ্যের জন্য অনেক ভালো তবে খালি পেটে পাকা পেঁপে খেলে।

পেঁপের পাতার উপকারিতা

অনেকে জানে না পেঁপে পাতার উপকারিতা অনেকে জানে পেঁপে পাতার উপকারিতা পেঁপে পাতার রস প্রদাহ হ্রাস করে পেঁপে পাতার রস আলসার নির্মাণ সহায়তা করে ডায়াবেটিস দারুন কাজ করে পেঁপে পাতার রস অনেকে জানে না এ বিষয়টা আবার অনেকে জানে এ বিষয়ে পেপে পাতার উপকারিতা এখানে শেষ নাই হজমজনিত সমস্যা দূর করে পেপে পাতা।

পেঁপে পাতার মধ্যে রয়েছে এনজাইম প্রোটিন কার্বোহাইড্রেট এবং মিনারেল ভেঙ্গে হজমে সাহায্য করে পেপে পাতা এর উচ্চ আন্টি ইনফ্ল্যামেটরি উপাদান পেট এবং মলাশয়ের প্রদাহ হ্রাস করে পেঁপে পাতার এতোটাই গুণ পেঁপে পাতার রস ডায়াবেটিসের দারুন কাজ করে থাকে পেঁপে পাতা অনেকের পেঁপে উপকারিতা রয়েছে।

কাঁচা পেঁপে খেলে কি ওজন কমে

আমরা অনেকেই জানি কাঁচা পেঁপে খেলে কি ওজন কমে কী না ওজন কমাতে কাঁচা পেঁপে অনেকে ব্যবহার করে বিশেষভাবে ওজন কমানোর কারণ হয় না তবে এতে এমন যৌগ রয়েছে যা একটি স্বাস্থ্যকর ভাবে ওজন কমানো ডায়েটে কাজে লাগে এতে রয়েছে কম মাত্রা ক্যালোরি ও ফাইবার যার পরে শরীরে অতিরিক্ত মেদ ঝরিয়ে স্লিম হতে সাহায্য করে।

কেননা কাঁচা পেঁপেতে বিশেষ ভাবে ওজন কমানোর কারণ হয় না অনেকে কাঁচা পেঁপে খেয়ে থাকে ওজন কমানোর জন্য কারো কারো ক্ষেত্রে এটা কাজে লাগে আবার কারো কারো ক্ষেত্রে এটা কাজে লাগে না বলে মানা যায়। কেননা অনেকে কাঁচা পেঁপে খায় ডায়েটের জন্য কাঁচা পেপেতে প্রচুর ভিটামিন এ রয়েছে।।

কাঁচা পেঁপে খেলে আমাদের সত্যি কি ওজন কমে কিনা এটা অনেকেরই চিন্তাভাবনা থাক অনেকে কাঁচা পেঁপে খাবে ওজন কমানোর জন্য কিন্তু সত্যিই কি আজওকে কাঁচা পেঁপে ওজন কমায় এটা ডায়েটের জন্য অত্যন্ত কার্যকরী কাঁচা পেঁপে একটা সুস্বাদু অনেকে পছন্দ করে সেটা অনেকে করেনা তবে কাঁচা পেঁপে খাওয়ার উপকারিতা রয়েছে কাঁচা পেঁপে খেলে মানুষ ডায়েটের জন্য খায়।

কাঁচা পেঁপের যত উপকারিতা

কাঁচা পেঁপের যত উপকারিতা রয়েছে মানুষ কাঁচা পেঁপে কিনে পাকা পেঁপের চাইতে কাঁচা পেঁপে ধান একটু কম হলেও মানুষ অনেকে কাঁচা পেটাই বেশি বেশি কিনে কাঁচা পেঁপে সবজি করে খেলে তার শরীরের জন্য অনেক ভালো মানুষের রুচির জন্য কাঁচা পেপের সবজি বেশি বেশি খেয়ে থাকে।

এবং রোগীদেরকে কাঁচা পেঁপে সবজি বেশি বেশি খেতে পারলে তা তাদের জন্য ভালো কাঁচা পেঁপের অনেক উপকারিতা রয়েছে কুষ্টি কাঠিন্য রোগ থেকে কাঁচা পেঁপে সবজি খাওয়াটা অনেক ভালো কাঁচা পেঁপে খেয়ে মানুষ অনেকটাই শক্তিশালী হতে পারে সবজি খেলে শরীর সুস্থ রাখতে মানুষ কাঁচা পেঁপে সবজি বেশি বেশি খেয়ে থাকে এবং হোটেলে হোটেলে কাঁচা সবজি মধ্যে পেঁপে সবজিটা বেশি পাওয়া যায়।

কাঁচা পেঁপে আলু পটল দিয়ে সবজি করলে সেটা অনেক টেস্টি লাগে খাইতে অনেকেই কাঁচা পেঁপে দিয়ে অনেক রকমের সবজি তৈরি করে । কাঁচা পেঁপে দিয়ে পিঠা বানানো যায় সবজি করা যায় এবং চাইনিজ খাবারও করা যায় কাঁচা পেঁপের অনেক উপকারিতা রয়েছে কাঁচা পেঁপে খেলে শরীরের কিছু কিছু রোগ গুলোকে ধ্বংস করে অনেকে কাঁচা পেঁপে খেয়ে উপকারিতা পেয়েছি বলে মনে করা যায়।

পেঁপের ক্ষতিকর দিকগুলো

পেঁপের ক্ষতিকর দিকগুলো বলতে গেলে পেঁপেতে প্যাপইন রয়েছে তা ঝিল্লিকে দুর্বল করে দিতে পারে এছাড়াও পেঁপের বীজপাতা শিকড় গর্বের শিশুর জন্য ক্ষতিকর বেশিরভাগ ক্ষেত্রে এ সমস্যাগুলো দেখা দেয় পেঁপে খাওয়াটা হার্টের সংরক্ষণ অসুখের ঝুঁকি কমাতে পারে যদি অনিয়মিত আপনি যদি কোন সমস্যা হয় যেগুলো পেঁপে না খেলে ভালো থাকবে তবে এগুলোকে আপনি এড়িয়ে চলতে পারেন।

অনেকে আবার পেঁপে খাওয়াটা পছন্দ করে না যদি তার শরীরের কোন অসুবিধা থাকে তাহলে কে পেঁপে খাওয়া থেকে বিরত থাকে পেঁপে খেলে যেমন শরীরের পক্ষে ভালো তেমনি অনেকের আছে যে পেঁপে খেলে তাদের আরো অসুবিধা বেড়ে যায় শরীরের পক্ষে পেলে যেমনটা ভালো তেমন খারাপ দিকগুলো রয়েছে অনেকে হাত সংক্রান্ত আশিকের ঝুঁকি কমাতে পেঁপে খায়।

আবার অনেকে রয়েছে কোন অসুখ-বিসুখ ছাড়া পেঁপে খেলেও তার কোন সমস্যা হয় না এবং অনেকে আবার পেঁপে খাই না পেপের ক্ষতি করে দিকগুলো রয়েছে সেগুলো সংক্রান্ত অসুখে ঝুঁকি কমাতে পারে আবার হৃদয় স্পর্শ দলের সমস্যায় ভুগে থাকবে যারা তারা পেঁপে এড়িয়ে চলে। পেঁপের দিকগুলোকে এড়িয়ে চলার চেষ্টা করে। পেঁপে ভালো শরীরের জন্য আবার অনেকের ভালো না।

উপসংহার

এই যে আমরা পেঁপের সম্পর্কে জানলাম কাঁচা পেঁপের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানলাম পেঁপে কাদের খাওয়া ভালো কাদের খাওয়া ভালো না এবং অনেক কিছুই বুঝতে পারলাম না কাঁচা পেঁপের উপকারিতা ও অপকারিতা রয়েছে তাও অনেকেই জানি কাঁচা পেপের মধ্যে আন্টি অক্সিডেন্ট রয়েছে কাঁচা পেঁপের মধ্যে ভিটামিন এ বি ও সি রয়েছে অনেকে কাঁচা পেঁপে পছন্দ করে কাঁচা পেঁপে এবং পাকা পেঁপে দুইটা দাম একটু বেশি হওয়াতে অনেকে সেটা কিনেন না আবার অনেকেই আছে যাদের জন্য কার্যকরী তারা বাসায় পেঁপে ডায়েটের জন্য রাখে কাঁচা পেঁপের উপকারিতা ও অপকারিতা আমরা কমবেশি সবাই জানি কাঁচা পেঁপে লাঞ্চের সময় অনেকে এক পিস করে খায় অনেকে পাকা পেঁপে খালি পেটে সকালে খেয়ে থাকে ডায়াবেটিস রোগীরা পাকা পেঁপে এবং কাঁচা পেঁপে খেয়ে থাকে তবে ডায়াবেটিস রোগীরা পাকা পেঁপে সকাল বেলা খালি পেটে খেয়ে তারা হাটাহাটি করে কারণ তাদের জন্য পাকা পেপে কার্যকরী এ পর্যন্তই।

 



 
 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url