আপেলের উপকারিতা ও অপকারিতা

 

আপেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানার শেষ নেই আপেল আমরা কম বেশি সবাই চিনি ও জানি। আপেলের মধ্যে রয়েছে পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের রোগীদের জন্য খুবি ভালো এবং হৃদয় রোগের ঝুঁকি কমায়।

 


আপেলের যেমন উপকারিতা রয়েছে তেমনি অপকারিতার দিক রয়েছে আপেলের উপকারিতার শেষ নেই তেমনি অপকারিতার দিক ও শেষ নেই আমরা জানি আপেল আমাদের অনেকের প্রিয় ফল আপেল খেলে উপকার আছে।

পেজ সূচিপএঃ

আপেলের উপকারিতাঃ

আমরা অনেকে জানি আপেলের উপকারিতা রয়েছে আপেল আমাদের পরিচিত একটি ফল যে ফলটাকে আমরা সবাই কমবেশি চিনে থাকি আপেল হৃদয়েরোগের ঝুঁকি কমায় এবং হাটের রোগীকে আপেল খাওয়ালে ভালো প্রতিদিন উচিত ১০০ গ্রাম থেকে ১৫০ গ্রাম আপেল খেলে হৃদয় রোগের সম্ভাবনা কমে আসতে পারে।

অনেক মানুষ আছে যে আপেলের উপকারিতা পেয়ে থাকে আপেল খেলে শরীরকে ভালো রাখে এবং উজ্জ্বলতা বাড়ায় ত্বকের আমরা যদি সাদা ঝকঝকে দাঁত পেতে চাই তাহলে আমরা আপেল খেলে দাঁতের দারুন উপকার পাব আমরা অনেকে খালি পেটেও আপেল খেয়ে থাকি আপেল আমাদের স্বাস্থ্যের জন্য ভালো।


আপেলের মধ্যে থাকে দ্রবনীয় ফাইবার ১০০ থেকে ১৫০গ্রাম আপেল খেলে হৃদয় রোগের সম্ভাবনা কমে যেমন আসে তেমনি রক্তচাপের নিয়ন্ত্রণে সাহায্য করে আপেলের উপকারিতা বলা যায় যে আমাদের শরীরের সুস্থ রাখতে আপেল আমাদের খাওয়াটা প্রয়োজন শরীরের জন্য খুবই উপকারী ফল আপেল ভিটামিন সি রয়েছে আপেলে।

আপেলের অপকারিতা

আপেলের অপকারিতা রয়েছে তবে খুব একটা বেশি নয় কোষ্ঠকাঠিন্য সমস্যায় এত আপেল খাওয়া ঠিক নয় পরিপাকতন্ত্র এবং পলকের আরো শুষ্ক করে দিতে পারে যা কুষ্টি কাঠির সমস্যায় বাড়িয়ে তুলতে পারে আপেল আপেলে দুই ধরনের এসিড থাকে কোষ্ঠকাঠিন্য সমস্যায় আপেল খেলে তা ক্ষতি হতে পারে ফল খাওয়া উপকারি।

আমরা সবাই জানি যে কোন জিনিস বেশি খাওয়া ঠিক নয় যে কোন ফলই হোক না কেন তেমনি এটাও বলা যায় আপেলও বেশি বেশি খাওয়া ঠিক নয় কোষ্ঠকাঠিন্যের জন্য কাঁচা আপেল খাওয়া একদমই উচিত নয়। আমরা জানি যে বেশি পরিমাণ আপেল খেলে তাতে থাকা কীটনাশক নানা সমস্যার আশঙ্কা বাড়িয়ে দেয়।

পাকস্থলীর ক্ষতি হতে পারে আমরা অনেকেই জানি যে বেশি বেশি আপেল খেলে আমাদের উচিত যে কোন ফলই হোক না কেন তা নিয়ম অনুযায়ী খাওয়া এবং ক্ষতি যেন না হয় সেভাবে খাওয়া তেমনি আপেলের উপকারিতা রয়েছে বেশি পরিমাণ আপেল খেলে তা আমাদের ক্যান্সারের আশঙ্কা বেড়ে যেতে পারে পাকস্থলীর ক্ষতি হতে পারে আপেল খেলে কারণ আপেলের অপকারিতা দিক এটাই।

আপেল খেলে গ্যাস হবে কি

আপেল খেলে গ্যাস হবে কি আসলে আপেল খেলে সাধারণত গ্যাস হওয়ার কথা নয় কেননা আপেল এমনি সহজে হজম করা যেতে পারে আপেলে রয়েছে ফাইবার ফলে হজম করতে কোন অসুবিধা হওয়ার কথা তো নয় একদমই গ্যাসের ওষুধ না খেয়ে পেটের খেয়াল ও ভরসা রাখতে পারে একটি মাত্র ফল তা হলো আপেল।

আমরা যদি গ্যাসে কিছু না খেতে পারি তাহলে আমরা একটি আপেল ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে সেটা যদি খায় তাহলে হয়তো গ্যাসটা কমে যেতে পারে আমরা অনেকে জানি বাঙালির বারো মাসে আপেল পাওয়া যায় আপেলের দাম একটু বেশি হলেও তা আমাদের শরীরের জন্য অনেকটাই উপকারী আপেল খেলে গ্যাস একদমই হয় না।

যাদের অতিরিক্ত গ্যাস্ট্রিকের সমস্যা আছে তারা আপেল বেশি বেশি খেলে তাদের গ্যাস হবে স্বাভাবিক তবে একটা দুইটা আপেল খেলে তাতে গ্যাস হওয়ার সম্ভাবনা একদমই নয়। বেশি গ্যাস থাকলে যদি আমরা বেশি বেশি আপেল খাই তাহলে আমাদের গ্যাস আরো বেশি বাড়তে পারে তবে একটা দুইটা আপেল খেলে তাতে গ্যাস না হওয়ার সম্ভাবনা বেশি।

আরো পড়ুনঃ রক্তচাপের নিয়ন্ত্রণে আপেল কতটা গুরুত্বপূর্ণ

রক্তচাপের নিয়ন্ত্রণে আপের কতটা গুরুত্বপূর্ণ

রক্তচাপের নিয়ন্ত্রণে আপেল গুরুত্বপূর্ণ রয়েছে উচ্চ রক্তচাপের জন্য অত্যাধিক চিনি খাওয়া উদ্যোগ জনক রক্তচাপের নিয়ন্ত্রণে আপেল খাওয়া ভালো নিয়মিত ফল খেলে সেখান থেকে শরীরের একাধিক উপকার পাওয়া যায় সে ফলটি হচ্ছে আপেল দিনে দুইটা আপেল খেলে রক্তের পরিমাণ কমে যেতে পারে যা হার্ট অ্যাটাক ও স্টক তারা সাহায্য করে।

হার্ট কলেজস্টরে নিয়ন্ত্রণে আপেল খাওয়াতে পরিস্থিত দ্রবণীয় ফাইবার রক্তচাপে নিয়ন্ত্রণে সাহায্য করে আপেল আমাদের ছোট বড় সবারই পছন্দ আমরা অনেকে খাবারে ডায়েটে আপেল রেখে থাকি অনেক বাচ্চার আছে আপেল খেতে চায় না ওজন কমাতে চাইলে আপেল অনেকেই খেয়ে আপেল খাওয়ার সঠিক সময়ও রয়েছে।

রক্তচাপের নিয়ন্ত্রণে আপেল এতটাই গুরুত্বপূর্ণ যে আপেল খেলে আমাদের উপকার হয় অনেকের বাসায় খাবার ডায়েটের আপেল রেখে দেয় আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা আমরা অনেকেই জানি কিন্তু খাওয়ার উপকারিতায় রক্তচাপের নিয়ন্ত্রণে আপেল ততটাই গুরুত্বপূর্ণ।

প্রতিদিন সকালে আপেলের উপকারিতা

আমাদের শরীরে প্রয়োজনীয় পুষ্টির অভাব পূরণ হয় আমরা যদি প্রতিদিন একটি করে আপায় মাজারি আকারে আপেল খাই তাহলে আমাদের জন্যই উপকার কেননা আপেলে পটাশিয়াম ও ভিটামিন সি থাকে বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের শক্তিশালী রোগ ক্ষমতা থাকা প্রয়োজন যদি আপনি একটি করে আপেল খান তাহলে আপনার জন্য সুবিধা।

আমরা প্রতিদিন সকালে অনেক রকমের ফল খেয়ে থাকি কিন্তু তার মধ্যে আপেল টা থাকলে অনেকটাই ভালো হয় রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে আপেল সকালে খেলে আমাদের জন্যই অনেকটাই সুবিধা। সকালে খালি পেটে আপেল খেলে কমবে ওজন হার্ট থাকবে সুস্থ তাই প্রতিদিন সকালে আপেল খাওয়া উপকার।

প্রতিদিন আপেল খাবেন যে কারণেই সাদা ঝকঝকে দাঁত পেতে আপেল খেলে দাঁতের দারুন উপকার আসে আপেলের রস দাঁতের ক্ষতিকর ভিক্টোরিয়া ধ্বংস করতে সাহায্য করে অনেক সমস্যা সমাধান করতে পারেন প্রতিদিন তবে অতিরিক্ত নয় এক থেকে দুইটি ১০০ গ্রাম থেকে দেড়শ গ্রাম খেলেই ভালো তাই উচিত প্রতিদিন সকালে আপেল খাওয়া।

ক্যান্সার রোগীদের আপেল খাওয়ার উপকারিতা

আমরা অনেকে জানি ক্যান্সার রোগীদের অনেক রকমের ফল খাওয়ার কথা বলা হয়ে থাকে তবে ক্যান্সার রোগীদের আপেল খাওয়ার উপকারিতা রয়েছে আমরা অনেকে জানি আপেলে থাকা ফাইবার উপাদান ক্যান্সারের ঝুঁকি কমাতে ও অবদান রাখতে পারে বিশেষ করে সবুজ আপেলটা খেলে আরো উপকার পেতে পারে।

আমরা অনেকেই জানি যে আপেল আমাদের খাওয়াতে অনেক উপকার হয় তবে তার চাইতে বেশি উপকার পেতে পারে ক্যান্সারের রোগী ক্যান্সারে রোগীরা যদি প্রতিদিন একটা করে আপেল খায় তাহলে তাদের জন্য অনেকটা ভালো ক্যান্সারে ঝুঁকি কমায় আপেল চিকিৎসকের কাছে যেতে চায়না তাহলে তাদেরকে বলা যায় আপেল খাওয়ার কথা।

ডায়াবেটিস রোগীরা আপেল খেলে যেমন উপকার পাবে তেমনি এটা হজমের জন্য উপকারী আপেল তার চাইতে বেশি উপকারী ক্যান্সার রোগীদের আপেল খাওয়ার কথা বলা হলে ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে আপেল আপেল হতে পারে ক্যান্সারের থেকে দূরে থাকার চাবিকাঠি বিশেষ করে যারা ধূমপান করেন কিংবা আগে করতেন প্রতিদিন আপেল খান তারা।

সবুজ আপেল খাওয়ার উপকারিতা

আমরা অনেকেই জানিনা সবুজ আপেলের ভিতরে ভিটামিন কোন জিনিসটি বেশি থাকে অনেকে আবার জানি সবুজ আপলের মধ্যে ভিটামিনের এ ভিটামিন বি এবং ভিটামিন সি ভিটামিন ই থাকে এর ভালো উৎস তাছাড়াও আমরা এটাও বলতে পারি লাল আপেলের চেয়েও বেশি আয়রন পটাশিয়াম এবং প্রোটিন রয়েছে কিছু গবেষণার অনুসারে সবুজ ভিটামিন ভালো রয়েছে।

কিছু মানুষ রয়েছে সবুজ আপেলে ওজন কমায়। ওজন কমাতে ইচ্ছুক ব্যাক্তিদের জন্য বেশি উপকারী হতে পারে সবুজ আপেল। সবুজ আপেলের আছে এনজাইম উপাদান যা আমাদের শরীরকে খুবই দ্রুত খাদ্য হজম করতে সাহায্য করে দৃষ্টিশক্তি উন্নত করতে সবুজ আপেলের দৃষ্টি শক্তি উন্নত করতে সাহায্য করে সুতরাং যারা সবুজ আপেল খায় তারা ভালই ফলাফল পায়।

সবুজ আপেলের ফুসফুসের কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করে হাঁপানি রোগীরা প্রতিদিন সবুজ আপেল খেলে তা ভালো ফলাফল পেতে পারে সবুজ আপেল যেমন হাঁপানি রোগগুলোকে ভালো করতে সাহায্য করে তেমনি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে দৃষ্টি শক্তি উন্নত করতে সবুজ আপেলের তুলনা হয় না অনেকেরই লাল আপেল রেখে সবুজ আপেল খাবারের ডায়েটে রাখে।

আপেলের জুসের উপকারিতা

আমরা অনেকে জানি আপেল খাওয়ার উপকারিতা রয়েছে ও অপকারিতা রয়েছে কিন্তু মজার বিষয় হল আপেলের জুসের উপকারিতা আমরা আপেলের স্বাস্থ্যের উপকারিতা সম্পর্কে সবাই অবগত আমরা সব সময় শুনে আসছি প্রতিদিন একটি করে আপেল খেলে তা আমাদের শরীরের জন্য ভালো কিন্তু আপেলের জুসের উপকারিতা রয়েছে আমরা আপেলে জুস খেতে পারি।

প্রতিদিন এক গ্লাস আপেলের জুস খেলে উপকারিতা পাবে আপেলের জুসে ভিটামিন রয়েছে তারা হাঁপানি ও শ্বাসকষ্ট তে ভুগছেন তারা আপেরে জুস খাদ্য তালিকায় রাখতে পারেন আপেলের জুসে অ্যান্টিঅক্সিডেন্ট অন্তর্ভুক্ত আপেলের জুসে থাকা ভিটামিন গুলো আমাদের স্বাস্থ্যের জন্য অনেকটাই উপকারী।

যাদের ওজন বেশি তারা আপেলের জুস খেতে পারে এতে ওজন কমতে পারে শরীরকে রাখতে পারেন ভালো নিয়মিত আপেলে জুস পান করলে দৃষ্টিশক্তি ভালো হতে পারে প্রচুর পরিমাণ ভিটামিন রয়েছে আপেলের জুসে বিদেশের মানুষেরা আপেলের জুস খেয়ে থাকে আপেলের পাশাপাশি তারা লাল সবুজের আপেলের জুস খেয়ে থাকে এতে তাদের অনেক উপকার হয়।

আপেল লাল নাকি সবুজ কোনটা ভালো

আমরা অনেকে জানি যে আপেলে ভিটামিন এ বি সি ও ই থাকে কিন্তু কোন আপেল টা সবচাইতে ভালো তা আমরা অনেকেই জানি না লাল আপেলের চাইতে সবুজ আপেলের তুলনায় বেশি পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে সবুজ আপেল তাই আমরা লাল নাকি সবুজ আপেল কিনব।

লাল আপেলের চাইতে সবুজ আপেলের ভিটামিন ভালো এবং সবুজ আপেলের বেশি উপকারিতা পাওয়া যায় এই কারণেই আমাদের উচিত সবুজ আপেল কেনা কেননা সবুজা আপেলে পুষ্টি বেশি থাকে এই নিয়ে আমরা অনেক সময় অনিশ্চিত থাকি আমরা অনেকেই জানি আপের অন্যতম পুষ্টিকর ফল সারা বছরে বাজারে মেলে।

আমরা যদি আপেল কিনি তাহলে লাল টাই বেশি কিনে না বুঝেশুনে তবে আমাদের সবুজ আপেল টাই বেশি গুরুত্বপূর্ণ সবুজ আপেল টা খেলে আমাদের শরীর সুস্থ রাখতে পারবে সবুজা আপেলে পটাশিয়াম ফাইবার বেশি থাকে বাজারে মূলত লাল আর সবুজ আপেল টাই বেশি দেখা যায় এই দুইটি রংয়ের ভিতর সবুজ আপেলটা ভালো তাই কেন উচিত সবুজ আপেল।

আসুন আপেলের গুনাগুন জানি

আপেলের অনেক গুনাগুন রয়েছে প্রতিদিন আপেল খেলে আমাদের কি উপকার হয় প্রতিদিন আপেল খেলে কি উপকার পাওয়া যাবে তা আমরা অনেকে কমবেশি জানি প্রতিদিন আমরা আপেল খেলে সুস্থ জীবন যাপন করতে পারব স্বাস্থ্যকর খাবারের ভিতরে আপেলটা ভালো আমরা প্রতিদিন আপেল খেয়ে থাকলে তার গুনাগুন সম্পর্কে কিছুই জানিনা।

প্রতিদিন যদি আমরা আপেল খাই একটি করে তাহলে আমাদের শরীরে অনেক উপকার আসবে প্রতিরোধ করতে পারবে প্রচুর পরিমাণে পানি রয়েছে আপেলে প্রতিদিন অন্তত একটি করে আপেল খেলে দূরে থাকবে অনেক কঠিন কঠিন রোগ মাঝারে ছায়েদের আপেলে থাকে 95 ক্যালোরি ২৫ গ্রাম কার্ব ও ৪ গ্রাম ফাইবার সহ ম্যাংগানিজ।

আপেলের মধ্যে পুষ্টিকর রয়েছে আপেল খেলে ওজন কমাতে সাহায্য করে শরীরের জন্য ক্ষতিকর কলেস্টরল বের করে অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারে ঝুঁকি কমায় খুব ভালো রাখে এবং লাংসের জন্য উপকারী আপেল শ্বাসকষ্টের ঝুঁকি কমায় তাই আমরা বলতে পারি আপেলের অনেক গুণাগুণ রয়েছে খেতে পারেন লাল সবুজ আপেল আপেলের গুনাগুন অনেক বেশি বলতে গেলে।

উপসংহার

আপেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমরা জানলাম খাওয়ার উপকারিতা ও অপকারিতা রয়েছে জ্বালা পেলের মিষ্টি ভাব তুলনামূলক বেশি আবার পুষ্টিগত দিকেও লাল আপেলের পার্থক্য রয়েছে সবুজ আপের খাওয়াটা আমাদের স্বাস্থ্যের জন্য অনেকটাই গুরুত্বপূর্ণ অনেকে আমরা সবুজ আপেল খেতে চাই না লাল আপেল টাই বেশি বেশি খেয়ে থাকি বাজারে দেখা যায় লাল আপেল ও সবুজ আপেল তবে মানুষ সবুজ আপেলটা কম কিনে বেশি কিনে লাল আপেল কেউ আবার কিনে সবুজ আপেল আমরা এটাও জানলাম নিয়ম অনিয়ুমে আপেল খেলে কি হতে পারে আপেলের জুসের উপকারিতা আপেল কখন কোন সময় খেলে আমাদের শরীরকে সুস্থ রাখতে পারে খাবারের ডায়েটে আপেল রাখাটা আমাদের জন্য ভালো আমাদের উচিত সবুজ আপেল খাওয়াটা ১২ মাসে আপেল পাওয়া যায় তবে আপেলের দাম বেশি হওয়ার কারণে অনেকে আপেল খেতে পারে না যারা খেতে পারে তাদের জন্য উপকারিতা রয়েছে অপকারিতার দিকগুলোও রয়েছে যারা মেনে চলেন তাদের কোন ক্ষতি হবে না আপেল খাওয়া সত্যিই স্বাস্থ্যের জন্য ভালো তবে বেশি অতিরিক্ত একদমই নয় গ্যাসের সমস্যা যাদের বেশি তারা বেশি বেশি আপেল খেতে পারবে না। আপেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে যাদের কাছে অজানা তাদের জন্য আজকের এই আর্টিকেলটি ধন্যবাদ।


 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url