ধনেপাতা সংরক্ষণের সম্পর্কে তার বিস্তারিত - ধনেপাতা দীর্ঘদিন সংরক্ষণের উপায়

 

ধনেপাতা সংরক্ষণের সম্পর্কে তার বিস্তারিত আমি বা আপনি ধনেপাতা কে সবাই কমবেশি চিনে থাকি।ধনেপাতা বাজারের সারা বছরই কিনতে পাওয়া যায় এবং ঠান্ডা আবহাওয়াতে ধনেপাতা সবচাইতে ভালো হয়।

 

 

ধনেপাতা সংরক্ষণের সম্পর্কে তার বিস্তারিত আপনি যদি ধনেপাতা কে ভালো রাখতে চান তাহলে রোদে কোন ভাবে রাখবেন না। প্রয়োজনে আপনি ঘরের মধ্যে আরও কয়েকদিন রেখে শিখিয়ে নিতে পারেন তাহলে ভালো থাকবে।

পেজ সূচিপএঃ ধনেপাতা সংরক্ষণের সম্পর্কে বিস্তারিত সংক্রান্ত সবকিছু

ধনেপাতা সংরক্ষণের সম্পর্কে বিস্তারিত

ধনেপাতা সংরক্ষণের সম্পর্কে তার বিস্তারিত ধনেপাতা আমরা সারা বছর কিনে খেতে পারি। কেননা সারা বছরের ধনেপাতা কিনতে পাওয়া যায়। ধনেপাতা ঠান্ডা আবহাওয়াতে সবচাইতে বেশি ভালো হয়ে থাকে আপনি যদি মনে করেন ধনেপাতা কিছুদিন যাবত ধরে খাবেন। তাহলে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল ধনেপাতা ফ্রিজে রাখতে হবে।

ধনেপাতা সংরক্ষণের সম্পর্কে তার বিস্তারিত আপনি কখনোই ধনেপাতা রোদে রাখবেন না সেক্ষেত্রে আপনার ধনেপাতা নষ্ট হয়ে যেতে পারে। প্রয়োজন পড়লে আপনি ধনেপাতা গুলো ঘরের মধ্যে আরও একদিন শুকিয়ে নিতে পারেন। যদি আপনি রোদে রাখেন তাহলে ধনেপাতা পাতা গুলো আপনি খেতে পারবেন না। বরঞ্চ আপনার ধনেপাতা গুলো নষ্ট হয়ে যাবে।

ধনেপাতা সংরক্ষণের সম্পর্কে তার বিস্তারিত আপনি যদি অনেকগুলো ধনেপাতা কিনে নিয়ে আসেন বাজার থেকে তাহলে সে ধনেপাতা গুলো আপনি তো আর একদিনে খেতে পারবেন না। তার জন্য আপনি ধনের পাতা গুলো সুন্দর করে বেছে নিয়ে ধুয়ে টিস্যুতে মুড়িয়ে ফ্রিজে রাখতে পারেন। এক্ষেত্রে আপনার লাভ হতে পারে ধনেপাতা কিছুদিন যাবত ভালো থাকবে।

ধনেপাতা কোন সময় বেশি পাওয়া যায়

ধনেপাতা কোন সময় বেশি পাওয়া যায় ধনেপাতা সারা বছরই কমবেশি পাওয়া কিন্তু ধনেপাতাতে সেই স্বাদ থাকে না যে ধনেপাতা সারা বছরই পাওয়া যায় কিন্তু ধনেপাতাতে তেমন একটা স্বাদ পাওয়া যায় তখন যখন শীতকাল বেশি থাকে। অনেকে রয়েছে ধনেপাতা সারা বছর থাকলেও কিনতে চায় না কিন্তু এমন একটি বছর আছে সেটি হল শীতকাল। শীতকালে ধনেপাতা সবাই বেশিরভাগ মানুষের কিনে থাকে।

ধনেপাতা কোন সময় বেশি পাওয়া যায় আমরা যদি শীতকালে বাজারে যায় ধনেপাতা কিনতে চারদিকে খালি ধনিয়াপাতার সুগন্ধ পেয়ে থাকি। আর শুধু চারিদিকে প্রত্যেকটা দোকানে ধনিয়া পাতা খুব সহজে পেয়ে যাই। শীতকালে ধনেপাতা দিয়ে আপনি যেকোন সবজি রান্না করলে তা খেতে সুস্বাদু হয় এবং অনেক সুগন্ধ ছাড়া।

ধনেপাতা কোন সময় বেশি পাওয়া যায় শীতকালে ধনেপাতা ছাড়া তরকারি অনেকেই খেতে চায় না অনেকের পছন্দ ধনেয়া পাতা দিয়ে তরকারি। আবার অনেকে আছে যারা ধনিয়া পাতার চাটনি খেতে খুব পছন্দ করেন ধনেপাতা দিয়ে। অনেক রকমের ভর্তা খেয়ে থাকে কারন শীতকালে ধনেপাতা ছাড়া অনেকেরই চলে না এতটাই প্রিয় ধনেপাতা শীতকালে।

ধনেপাতার স্বাদ কেমন হয়

ধনেপাতার স্বাদ কেমন হয় ধনেপাতার স্বাদ এতোটাই ভালো লাগে অনেকেরই যারা ধনেপাতা খেতে অভ্যস্ত ধনেপাতার স্বাদ এতটাই ভালো যে ধনেপাতা ছাড়া অনেকেরই তরকারি খেতে ভালই লাগে না ধনেপাতা দেখতে যেমন সুন্দর তার রং তেমনি খেতেও সুস্বাদু হয়। ধনেপাতা শীতকালে সব তরকারিতেই মানায়।

ধনেপাতার স্বাদ কেমন হয় ধনেপাতার স্বাদের জন্য সবজি ডাল মাছ এগুলোতে দিয়ে রান্না করে নিতে পারে। আবার অনেকেই রয়েছে বাসায় ধনেপাতা দিয়ে বড়া করে খায় ধনেপাতার সুগন্ধতে তারা পেট ভরে ভাত খেতে পারে। কিছু কিছু মানুষ আছে যারা ধনেপাতার গন্ধ সজ্যও করতে পারে না আবার অনেকেই রয়েছে তাদের ধনেপাতা ছাড়া তরকারি খেতেই পারেনা শীতকালে।

ধনেপাতার স্বাদ কেমন হয় জেনেটিক পার্থক্য রয়েছে আমরা সহজ কথাই বলতে পারি যারা ধনেপাতা উপভোগ করেন। তাদের জন্য এটি সাবানের মতই স্বাদ হয় না যারা ধনেপাতা পছন্দ করেন তাদের কাছে ধনেপাতা স্বাদ। প্রচুর অ্যান্টি- অক্সিডেন্টসমৃদ্ব স্বাদ ধনেপাতাতে প্রায় সব ধরনের তরকারিতেই ধনেপাতার সাদ বৃদ্ধি করে সেই সাথে যুক্ত করে অসাধারণ ঘ্রাণ।

ধনেপাতা কোন কোন জেলায় বেশি চাষ হয়

ধনেপাতা কোন কোন জেলায় বেশি চাষ হয় ধনেপাতা প্রায় কম বেশি সব দেশেই চাষ হয় ।বেশিরভাগ চাষ হয় রংপুরে লালমনিরহাটে নড়াইলে বাঘমারাতে নীলফামারীতে কুড়িগ্রামে গাইবান্ধা এলাকাতে বেশি চাষ হয়। এমন কি রাজবাড়ী তো ধনেপাতা চাষ হয় বপনের সময় ধনেপাতার জাতভেদ এপ্রিল-জুন মাসের তীব্র গরম বাদ দিয়ে প্রায় সারা বছরই চাষ করা যায়।

 


ধনেপাতা কোন কোন জেলায় বেশি চাষ হয় অনেকেই জানেন না তিতাস উপজেলায় ধনেপাতা চাষ করে অনেক চাষীর ভাগ্যবদল হয়েছে। এতে খরচ কম লাভ বেশি তাই কৃষকেরা আগ্রহ নিয়ে ধনেপাতার চাষ করেই যায়। ধনেপাতার আবাদের লাভের মুখ দেখেছেন রংপুরের চাষীরা। এবং রাজবাড়ী জেলায় ১ হাজার ৬৬৫  মেট্রোক ধনেপাতা উৎপাদনের লক্ষ্য মাত্রায় নির্ধারণ করা হয়েছে।

ধনেপাতা কোন কোন জেলায় বেশি চাষ হয় অনেকেই জানেন না চাঁপাইনবাবগঞ্জের শীতকালীন সবজি হিসেবে ধনেপাতার চাষের কদর দিন দিন বাড়ছে। আর বর্ষার পানি নেমে যাওয়ার পর চোরের অনাবাদি জমিতে ধনেপাতার চাষ করে লাভবান হয়েছে। কৃষকরা এবং এই জেলায় উৎপাদিত ধনেপাতার সুনাম থাকায় স্থানীয় চাহিদে মিটিয়ে রাজধানী ঢাকা ও সারাদেশে রপ্তানি হচ্ছে।

আরো পড়ুনঃ রূপচর্চায় নিমপাতার পেস্ট সম্পর্কে বিস্তারিত

অতিরিক্ত ধনেপাতায় পানি থাকলে কি হয়

অতিরিক্ত ধনেপাতায় পানি থাকলে কি হয় ধনেপাতায় অতিরিক্ত পানি থাকলে সে ক্ষেত্রে ধনে পাতা নষ্ট হয়ে যায় যদি গরম থাকে। তাহলে হালকা একটু পানি ছিটিয়ে রাখলে সেটা ভালো থাকে কিন্তু অতিরিক্ত পানি ধনেপাতায় ব্যবহার করলে তা নষ্ট হয়ে যায় তাড়াতাড়ি। ধনের পাতায় পানি ঝরিয়ে তা শুকনো করে নিয়ে ফ্রিজে রাখলে ভালো থাকে।

অতিরিক্ত ধনেপাতায় পানি থাকলে কি হয় হালকা গরমে যদি বাজারে ধনেপাতা পাওয়া যায় সে ক্ষেত্রে তারা ব্যবসায়ীরা ধনের পাতাতে পানি ছিটিয়ে রাখে। যাতে ধনেপাতাটা ভালো থাকে। কিন্তু অতিরিক্ত পানি ছিটিয়ে তার ব্যবসায়ীরা ধনেপাতা গুলো বাসায় রেখে দিলে সে ক্ষেত্রে ধনেপাতা গুলো একদমই নষ্ট হয়ে যায়।

অতিরিক্ত ধনেপাতায় পানি থাকলে কি হয় ব্যবসায়ীরা যখন অন্যান্য বাজার থেকে ধনিয়া পাতা বেশি বেশি নিয়ে আসে বস্তা ভরে তখন সে ক্ষেত্রে ধনেপাতা গুলো হালকা পানি ছিটানো টা গুরুত্বপূর্ণ হয়। কিন্তু অতিরিক্ত পানির যদি দিয়ে ফেলে তাহলে সে ধনেপাতা গুলোকে পরের দিনে বিক্রি করতে পারে না। নষ্ট হয়ে যায় এ বিষয়ে ব্যবসায়ীরা খুব সাবধানে থাকে।

ধনেপাতা ভালো থাকলে রং কেমন হয় আর নষ্ট হলে কেমন হয়

ধনেপাতা ভালো থাকলে রং কেমন হয় আর নষ্ট হলে কেমন হয় আমি বা আপনি সবাই জানি যারা ধনেপাতা চিনি ধনেপাতা ভালো থাকলে তার রং সবুজ হয় কিন্তু অনেকেই এটাও জানে। ধনেপাতা নষ্ট হয়ে গেলে তার রঙ পরিবর্তন হয়। সেই রংটি হয় হালকা হলদে ভালো তাজা ধনেপাতা গুলোরই রং হয় সবুজ আর যেগুলো নষ্ট হয় তার রঙ কেমন হয় তা আমরা অনেকেই জানি।

ধনেপাতা ভালো থাকলে রং কেমন হয় আর নষ্ট হলে কেমন হয় ধনেপাতা সেগুলোই ভালো যেগুলো রং সবুজ থাকে এবং টাটকা থাকে। আমরা ভালো ধনেপাতা গুলোই খেয়ে থাকি সবজিতে কেনা দিতে পছন্দ করি। কিন্তু ধনেপাতা নষ্ট হয়ে গেলে তা আমরা কখনোই সেটা ব্যবহার করতে পারি না সেটা খাওয়া তো দূরের কথা।

ধনেপাতা ভালো থাকলে রং কেমন হয় আর নষ্ট হলে কেমন হয় যদি ধনেপাতা নষ্ট হয়ে যায় তাহলে তার রং হালকা হলদে ভাব হয়। তারপর হলদে ভাব হতে হতে সেটা পচে যায় তখন আমাদেরকে সেটা ফেলে দিতে হয় ওটা কোনভাবে খাওয়া সম্ভব হয় না যদি সেটা আমরা তরকারিতে ব্যবহার করি তাহলে কোন স্বাদ বা ঘ্রাণ কোনোটাই পাওয়া যায় না।

ধনেপাতা অনেকদিন ফ্রিজে রাখলে কি হয়

ধনেপাতা অনেকদিন ফ্রিজে রাখলে কি হয় ধনেপাতা অনেকদিন ধরে ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যায় কি আসলে তা নয় ধনেপাতা যদি আপনি পরিষ্কার করে টিস্যুতে মুড়িয়ে ফ্রিজে রাখেন। তাহলে আপনি যাবত এক দুই মাস খেতে পারবেন। ভাল থাকবে টাটকা থাকবে কিন্তু বছর ধরে রাখলে সে ধনেপাতাতে কোন স্বাদ বা ঘ্রাণ কনোটাই পাবেন ো

ধনেপাতা অনেকদিন ফ্রিজে রাখলে কি হয় অনেকের রয়েছে যারা ধনেপাতা বেশি বেশি কিনে এনে পরিষ্কার করে ফ্রিজে রেখে দেন মাসব্যাপী খাবে বলে। কিন্তু সেটা কোন স্বাদ পাওয়া যায় না। তরকারিতে ব্যবহার করলে তরকারি অতটা সুস্বাদু হয় না। যদি আপনি বাজার থেকে টাটকা টাটকা ধনিয়া পাতা এনে তরকারিতে ব্যবহার করেন তাহলে সুস্বাদু ও ঘ্রাণ ছড়ায়।

ধনেপাতা অনেকদিন ফ্রিজে রাখলে কি হয় ফ্রিজে ধনেপাতা যদি রাখে ২-৩ মাস পর যদি সেটা বের করে তাহলে তার রং পরিবর্তন হয়ে যায়। এবং সেটা পচে গেছে এমনটাই দেখা যায়। তারপর আপনি সে ধনেপাতা গুলো যদি তরকারিতে দেন তাহলে তরকারিটা টাটকা ধনেপাতার মতন সুস্বাদু কখনোই হয় না। কথায় আছে টাটকা খাবারের সুস্বাদু আলাদা।

আরো পড়ুনঃ গর্ভাঅবস্থায় আমলকির আচার খাওয়ার উপকারিতা জানুন

ধনেপাতা বেশিরভাগ মানুষ কখন খায়

ধনেপাতা বেশিরভাগ মানুষ কখন খায় শীতকালে বেশিরভাগ মানুষ ধনেপাতা খেয়ে থাকে সারা বছরই ধনেপাতা বেশিরভাগ মানুষ খেয়ে থাকেন না অনেকেই রয়েছে বেশিরভাগ অর্ধেক মানুষ সারা বছরের মধ্যে ধনেপাতা খেয়ে থাকে। কিন্তু যারা ধনেপাতার বেশি সুস্বাদু নিতে চায় তারা শীতকালে ধনেপাতা বেশিরভাগ মানুষ খেয়ে থাকে। কেননা শীতকালে ধনেপাতার স্বাদেই আলাদা।

ধনেপাতা বেশিরভাগ মানুষ কখন খায় শীতকাল ধনেপাতা রহও রহও পাওয়া যায় আর শীতকালে ধনেপাতা খায় বেশি। ধনেপাতা কিনার জন্য বাজারে ঢুকলে ধনেপাতার ঘ্রাণে মনে হয় যে সবগুলো ধনেপাতা কিনে নি। ধনেপাতা যদি আপনি শীতকালে প্রতিটা সবজিতে ব্যবহার করেন। তাহলে আপনার যখন তখন খেতে ইচ্ছে করবে এতটাই সুস্বাদু হয় তরকারি যা ধরণার বাইরে।

ধনেপাতা বেশিরভাগ মানুষ কখন খায় শীতকালে ধনেপাতা খাই সমস্ত তরকারি কেনার সময় ধনেপাতার কথা কেউই  ভুলে না। সবজি কেনার সময় ধনেপাতা অনেকের ব্যাগে থাকবেই। শীতকালে যদি আপনি ধনেপাতায় না কেনেন তাহলে সবজি কিনে কি লাভ যদি সবজিতেই ধনেপাতা না ব্যবহার করা হয় শীতকাল মানেই ধনেপাতার মেলা।

ধনেপাতা সব তরকারিতে দেওয়া যায় কি

ধনেপাতা সব তরকারিতে দেওয়া যায় কি ধনেপাতা সব তরকারিতেই দেওয়া যায় কিন্তু এখানে একটা কথা আছে যে কিছু কিছু জেলার মানুষ সব তরকারিতে ধনেপাতা খেয়ে থাকেন না। আবার অনেক অনেক জেলার মানুষ রয়েছে সব তরকারিতে ধনেপাতা খেয়ে থাকে। যেমন কোন সবজিতে ধনিয়া পাতা ব্যবহার করে থাকে।



ধনেপাতা সব তরকারিতে দেওয়া যায় কি অনেকে আছে যেগুলো তরকারিতে ধনেপাতা দিয়ে থাকে। যেমন সবজি ডাল মাছ এগুলোতে দিয়ে থাকে এতে সুস্বাদু বেড়ে যায়। আবার অনেকেই রয়েছে মাংস ধনেপাতা পাতা খেয়ে থাকে ধনেপাতা দিয়ে কেউ আবার বড়া করে খায়। কেউ আবার চাটনি করে খায়। যার যেমন যেভাবে খেতে ভালো লাগে।

ধনেপাতা সব তরকারিতে দেওয়া যায় কি আমি বা আপনি সব তরকারিতেই ধনেপাতা খেয়ে থাকি। কিন্তু অনেকেই রয়েছে যারা সব তরকারিতেই ধনেপাতা ব্যবহার করে না। এমনি চাটনি করে খেতে চায় অনেকের অভ্যস্ত না তরকারিতে ধনেপাতা খাওয়াতে। যারা ধনেপাতা খাওয়াতে অভ্যস্ত তারা সব তরকারিতে খেতে পারে এতে কোন সন্দেহ নেই।

ধনেপাতা দীর্ঘদিন টাটকা রাখার উপায়

ধনেপাতা দীর্ঘদিন টাটকা রাখার উপায় আপনি কি জানেন ধনেপাতা দীর্ঘদিন টাটকা কিভাবে রাখবেন  যদি আপনি ধনেপাতা দীর্ঘদিন টাটকা রাখতে চান। তাহলে সে ক্ষেত্রে আপনাকে ধনেপাতা গুলোকে ভালোভাবে বেছে নিতে হবে। এবং তা পরিষ্কার করে পানি ঝরিয়ে টিস্যুতে মুড়িয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। এক্ষেত্রে আপনি দীর্ঘদিন টাটকা রাখতে পারবেন।

ধনেপাতা দীর্ঘদিন টাটকা রাখার উপায় আমরা যদি ২-৩ দিনের জন্য টাটকা রাখি তাহলে ধনেপাতা পরিষ্কার করে পানি ঝরিয়ে ঘরে দুই একদিন রাখতে পারি। রোদে কোন ভাবে ধনেপাতা গুলো রাখা যাবে না। সে ক্ষেত্রে ধনের পাতা গুলো নষ্ট হয়ে যাবে তার স্বাদ ও ঘ্রাণ পাওয়া যাবে না যদি নষ্ট হয়ে যায়। আর যদি দীর্ঘ যাবৎ টাটকা রাখতে চান তাহলে ফ্রিজে রাখতে পারেন।

ধনেপাতা দীর্ঘদিন টাটকা রাখার উপায় ফ্রিজে ধনেপাতা রেখে খেলে তা সুস্বাদু পাওয়া যায় না হ্যাঁ আপনি ধনেপাতা দীর্ঘদিন টাটকা রাখতেই পারেন। কিন্তু সে ধনেপাতা গুলো তরকারিতে ব্যবহার করলে অতটা সুস্বাদু হয় না। খেতে মোটেই অতটা ভালো লাগে না। যদি আপনি ফ্রিজে রেখে খেতে পারেন সে ক্ষেত্রে আপনার তরকারিতে সুস্বাদুটা বাড়বে না বরঞ্চ কমে যাবে।

লেখকের এর শেষ মন্তব্য

ধনেপাতা সংরক্ষণের সম্পর্কে তার বিস্তারিত এ বিষয়টি সম্পর্কে আমরা বিস্তারিতভাবে উল্লেখ করেছি। আপনার যদি এ বিষয়ে না জানা থাকে তাহলে জেনে নিতে পারেন অনেকেই জানেন না। ধনেপাতার সম্পর্কে ধনেপাতা তে আলাদা একটি স্বাদ পাওয়া যায় যেটা আমরা অনেকেই খেয়ে থাকি। শীতকালে ধনেপাতার সংরক্ষণে মানুষ থাকে। ধনেপাতা আমরা কমবেশি সবাই চিনি সারা বছরেই পাওয়া যায় এবং কিছু কিছু জেলাতে বেশি পাওয়া যায় আপনার যদি এ সম্পর্কে জানা থাকে তাহলে খুবই ভালো আর যদি না জানা থাকে তাহলে জেনে নিন।

এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনি যদি এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে চান। তাহলে আমাদের ওয়েবসাইটে এ ফলো করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url