গুগল অ্যানালিটিক্স কি কাজে ব্যবহৃত হয় আসুন জেনে নিন

 

গুগল অ্যানালিটিক্স কি কাজে ব্যবহৃত হয় আসুন জেনে নিন আসলে এটি হচ্ছে গুগল অ্যানালিটিক্স এর বাংলা অর্থ দ্বারা বোঝা যাচ্ছে বিচলেশন। এটি এই বিচলেশন যেটা হচ্ছে আমাদের ওয়েবসাইটে কতজন ভেজিটর আসে।


গুগল অ্যানালিটিক্স কি কাজে ব্যবহৃত হয় আসুন জেনে নিন যে সকল তথ্য জানার জন্য আসে কে কত জন পড়লো কতটুকু পড়েনি। এই সব তথ্য গুলো যদি আমরা বিচার বিচলেশন করি তাহলে সেটি গুগল অ্যানালিটিক্স কাজ।

পেজ সূচিপএঃ গুগল অ্যানালিটিক্স কি কাজে ব্যবহৃত হয় তার সংক্রান্ত সব কিছু

গুগল অ্যানালিটিক্স কি

গুগল অ্যানালিটিক্স কি গুগল অ্যানালিটিক্স সম্পর্কে জানতে হলে একটু ধৈর্য ধরতে হবে ব্রেন খাটাতে হবে বুঝতে হবে ধীরে সাস্তে। এটি বুঝতে পারলে আপনার জন্য সুবিধা হবে এবং আপনার ওয়েবসাইটে কতজন ভেজিটর আসছে কতজন যাচ্ছে কতজন কতোটুকু পড়ছে এবং না পড়ছে সমস্ত তথ্য আপনি পাবেন খুব সহজে।

গুগল অ্যানালিটিক্স কি তা আমাদের মনে প্রশ্ন জাগতে পারে এটার উওর খুব সহজেই তারাই দিতে পারবে যারা ব্লগার ওয়েবসাইট চালাছে। তাদের কাছে এই প্রশ্নের উওর দেওয়াটা কোন কঠিন কাজ নয় আমরা জানি যে কোন প্রশ্নের উওর থাকে যে কোন কাজ করতে হলে ভাবতে হয় ঠান্ডা মাথায় তাই গুগল অ্যানালিটিক্স সম্পর্কে জানতে হবে।

গুগল অ্যানালিটিক্স কি এটি না দেখে না জেনে শুনে এর কাজ আপনি বা আমি অথবা অন্য কেও করতে পারবে না। ধরুণ আমাকে বা আপনাকে  কেউ যদি কোন কাজ দেয় ওই কাজটা যদি আমি বা আপনি না জানি তাহলে আমার বা আপনার পক্ষে সেটা সম্ভব না তাই যেকোনো কাজ করতে হলে জানতে হবে গুগল অ্যানালিটিক্স কি সেটাও।

 গুগল অ্যানালিটিক্স কি কি তথ্য বিশ্লেষণ করতে পারি

 গুগল অ্যানালিটিক্স কি কি তথ্য বিশ্লেষণ করতে পারি এই সম্পর্কে জানতে চাইলে আপনাকে সর্বপ্রথম গুগল অ্যানালিটিক্স কি সম্পর্কে জানতে হবে। এবং সেটা কি ভাবে খুলতে হবে গুগল অ্যানালিটিক্স সেটাও জানতে হবে যদি এগুলো ভালো ভাবে লক্ষ্য করেন বুঝতে পারেন তাহলে আপনি গুগল অ্যানালিটিক্স কি কি তথ্য বিশ্লেষণ করতে পারি তা বুঝবেন।

 গুগল অ্যানালিটিক্স কি কি তথ্য বিশ্লেষণ করতে পারি গুগল অ্যানালিটিক্স থেকে যে গুলো তথ্য বিশ্লেষণ করতে পারি সেগুলো হচ্ছে গুগল অ্যানালিটিক্স এর পেজ খুলতে হবে। তার পর গুগল অ্যানালিটিক্স ওয়েবসাইটে কতজন ব্যাক্তি পড়ছে আমরা সব বুঝতে পারবো কোন পোস্ট কত গুলো ভিউ হচ্ছে সব তথ্য খুব সহজে পেয়ে যেতে পারবো।

গুগল অ্যানালিটিক্স কি কি তথ্য বিশ্লেষণ করতে পারি গুগল অ্যানালিটিক্স এ কোন কন্টেন কতজন পড়ছে। এগুলো খুব সেনসিটিব  ইনফরমেশন এগুলো কেও দেখাতে চাইবে না গুরুত্বপূর্ণ তথ্য এগুলো হাইট করে রাখবো যেনো কেও না বুঝতে পারে কোন পোস্ট কত কত র‍্যাংকে আছে ইউজার মানে কেও যদি আপনার ওয়েবসাইটে এসেছে তা হলো ইউজার।

গুগল অ্যানালিটিক্স কতটুকু ভালো জানুন

গুগল অ্যানালিটিক্স কতটুকু ভালো জানুন গুগল অ্যানালিটিক্স  যদি না থাকে সে ক্ষেত্রে আপনি বুঝতে পারবেন না আপনার ওয়েবসাইটে কত ভিউ হচ্ছে কতজন কে কোন কন্টেন্ট পড়ছে। এগুলো তথ্য আপনি  জানতে পারবেন না। সমস্ত ইনফরমেশন জানতে হলে আপনাকে google analytics ব্যবহার করতে হবে।

 


গুগল অ্যানালিটিক্স কতটুকু ভালো জানুন আমাদর সুবিধার জন্য  গুগল অ্যানালিটিক্স গুরুত্বপূর্ণ গুগল অ্যানালিটিক্স এর মাধ্যমে Users, Session্‌ Bounce Rate, and Session Duration গুগল অ্যানালিটিক্স এর পেজে দেখতে পাবো। গুগল অ্যানালিটিক্স সম্পর্কে আপনি বা আমি না জানি তাহলে বোঝা সম্ভব নয় কোনটার কাজ কি।

গুগল অ্যানালিটিক্স কতটুকু ভালো জানুন তার আগে জানতে হবে গুগল অ্যানালিটিক্স কি যদি আপনি সঠিকভাবে জানতে পারেন। তাহলে আপনি গুগল অ্যানালিটিক্স কতটুকু ভালো এ সম্পর্কে জানতে পারবেন জানতে হলে আপনাকে গুগল এ গিয়ে সার্চ করতে হবে goggle analytics.com যদি আপনি সার্চ করেন তাহলে এর সম্পর্কে বুঝতে পারবেন।

আরো পড়ুনঃ কাঁচা পেঁপের উপকারিতা ও অপকারিতা

গুগল অ্যানালিটিক্স কাজ না করলে ক্ষতি কি

গুগল অ্যানালিটিক্স কাজ না করলে ক্ষতি কি গুগল অ্যানালিটিক্স কতটুকু ভালো এর সম্পর্কে আমরা জানি যদি এর সম্পর্কে না জেনে থাকি তাহলে গুগল অ্যানালিটিক্স কাজ না করলে ক্ষতি কি জানতে তা পারবো না। গুগল অ্যানালিটিক্স আমাদের ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ যদি সেটা আমরা ঠিকভাবে কাজ করতে পারি তাহলে একটা দিন ফলো না করলে ক্ষতি হতে পারে।

গুগল অ্যানালিটিক্স কাজ না করলে ক্ষতি কি গুগল অ্যানালিটিক্স যদি না থাকে তাহলে আমরা বুঝতে পারবো না কোন কনটেন্ট কতজন পড়ছে কতগুলো ভিউ হচ্ছে কতজন অর্ধেক পরে অর্ধেক পড়েনি। তা সমস্ত ইনফরমেশন জানতে পারবো। খুব সহজেই এগুলো সব ইনফরমেশন পেতে হলে আমাদের প্রয়োজন google analytics page তাহলে বুঝবেন।

গুগল অ্যানালিটিক্স কাজ না করলে ক্ষতি কি যদি আপনার কোন ওয়েবসাইট না থাকে তাহলে এর ক্ষতি না লাভ এগুলোর দিকে মনোযোগ দেওয়ার দরকার নেই। যদি আপনার ব্লগার ওয়েবসাইট থাকে তাহলে আপনি এর ক্ষতিটা বুঝতে পারবেন। ব্লগার ওয়েবসাইট যদি থাকে তাহলে আপনার তাহলে গুগল অ্যানালিটিক্স কাজ ভালো না করলে ক্ষতি আপনার।

গুগল অ্যানালিটিক্স কিভাবে ব্লাগারে সেটআপ করবেন জানুন

গুগল অ্যানালিটিক্স কিভাবে ব্লাগারে সেটআপ করবেন জানুন প্রথমে আপনাকে গুগল অ্যানালিটিক্স একটি একান্ট খুলতে হবে। তার জন্য আপনাকে যেতে হবে গুগল সার্চে।  গুগল সার্চে  গিয়ে যদি লিখেন goggle analytics তাহলে আপনি পেয়ে যাবেন goggle analytics তার পর একটি একান্ট খুলেন খুলতে হবে একান্ট খুলতে যা যা চাইবে তা যদি সঠিকভাবে দেন তাহলে খুলে যাবে একাউন্ট।

গুগল অ্যানালিটিক্স কিভাবে ব্লাগারে সেটআপ করবেন জানুন সম্পন্ন কাজ যদি আপনি সঠিকভাবে করতে পারেন তাহলে আপনার জন্য কঠিন হবে না। গুগল অ্যানালিটিক্স কিভাবে ব্লাগারে সেটআপ করবেন সেটা আপনি পারবেন যদি আপনার ক্লাসের স্যার দেখিয়ে দেন কিভাবে সেটআপ করতে হয় দুটি কোড কপি করে নিতে হবে।

গুগল অ্যানালিটিক্স কিভাবে ব্লাগারে সেটআপ করবেন জানুন গুগল অ্যানালিটিক্স কোড যখন কপি করে ব্লগার এ ঢুকে theme customize গিয়ে Edit HTML চাপ দিলেই আপনার কাছে অনেকগুলো কোড চলে আসবে। সেই কোড গুলোর মধ্যে অনেকগুলো কোড থাকবে ওইখানে সব কোডের ভিতরে আপনাকে খুঁজে নিতে হবে<head> তারপর একটা Enter দিয়ে কোড বসাতে হবে তাহলে সেটাপ হয়ে যাবে ব্লগার ওয়েবসাইটে।

আরো পড়ুনঃ কালোজিরার উপকারিতা ও অপকারিতা

গুগল অ্যানালিটিক্স ব্যাবহারে আপনার সুবিধা জানুন

গুগল অ্যানালিটিক্স ব্যাবহারে আপনার সুবিধা জানুন সুবিধা গুলো জানতে হলে আপনাকে ওয়েবসাইটের সাথে গুগল অ্যানালিটিক্স কানেক্ট করতে হবে। সে ক্ষেত্রে আপনি বুঝতে পারবেন আপনার সুবিধাগুলো কি সুবিধা পাচ্ছেন তা আপনি খুব সহজেই বুঝতে পারবেন এবং লক্ষ্য রাখতে পারবেন।

 


গুগল অ্যানালিটিক্স ব্যাবহারে আপনার সুবিধা জানুন আপনি যদি গুগল অ্যানালিটিক্স আপনার ওয়েবসাইটের সাথে কানেক্ট করেন তাহলে আপনি বুঝতে পারবেন আপনার ওয়েবসাইটে কে কত কনটেন্ট পড়ছে কে কতজন পড়ছে না কতজন ভিজিটর  আসছে কে কোন কন্টেন্ট কতটুকু পড়েছে না পড়েছে সবই আপনি বুঝতে পারবেন।

গুগল অ্যানালিটিক্স ব্যাবহারে আপনার সুবিধা জানুন গুগল অ্যানালিটিক্স ব্যাবহারে আপনার সুবিধা এটাই যে। আপনার ওয়েবসাইটে কি হচ্ছে না হচ্ছে সমস্ত ইনফরমেশন আপনি খুব সহজে পাবেন যদি আপনি গুগল অ্যানালিটিক্স ব্যাবহারে করে থাকেন। তাই আপনার উচিত গুগল অ্যানালিটিক্স ব্যাবহার করা গুগল অ্যানালিটিক্স ব্যাবহারে সুবিধা জানা।

গুগল অ্যানালিটিক্স জন্য আমরা কতটুকু তথ্য জানতে পারি

 গুগল অ্যানালিটিক্স জন্য আমরা কতটুকু তথ্য জানতে পারি আমরা ততটুকু তথ্য জানতে পারি যতটুকু আমাদের ওয়েবসাইটে ইনফরমেশন গুলো দিয়ে রেখেছি। তার বেশি কিছু বাইরে থেকে আমরা জানতে পারবো না যতটুকু আমাদের ওয়েবসাইটে করা আছে ঠিক ততটুকু আমরা জানতে পারবো। সেক্ষেত্রে আমাদের ওয়েবসাইটের কনটেন্ট গুলো ঠিক ভুল তা যাচাই করতে হবে।

গুগল অ্যানালিটিক্স জন্য আমরা কতটুকু তথ্য জানতে পারি আমরা যে তথ্যগুলা পাই সেগুলো হচ্ছে যদি কন্টেন আমাদের থাকে। কন্টেনে যদি সাপোর্ট ডিম খাওয়ার উপকারিতা ও অপকারিতা থাকে সে কনটেন্ট টা কতজন পড়েছে না পড়েছে কতজন ভিজিটর আসছে। এবং কতজন কিছুটা দেখেছে কিছুটা দেখেনি সেসব সম্পর্কে তথ্য পেয়ে যাবেন।

 গুগল অ্যানালিটিক্স জন্য আমরা কতটুকু তথ্য জানতে পারি।গুগল অ্যানালিটিক্স আমাদের ওয়েবসাইটের সমস্ত তথ্য পেয়ে যাই। তাই আমাদের উচিত গুগল অ্যানালিটিক্স একান্ট তার জন্য আমরা সুবিধা পেতে পারি এবংগুগল অ্যানালিটিক্স জন্য আমরা কতটুকু তথ্য জানতে পারবো সেটা আপনাদের জানা হয়ে যাবে।

আরো পড়ুনঃ তুলসী পাতার উপকারিতা সম্পর্কে আসুন জানি

গুগল অ্যানালিটিক্স একাউন্ট  কিভাবে খুলবেন

গুগল অ্যানালিটিক্স একাউন্ট  কিভাবে খুলবেন। গুগল অ্যানালিটিক্স একাউন্ট খুলতে হলে আপনাকে গুগল সার্চে যাইতে হবে। তারপর গুগল সার্চ এ গিয়ে আপনাকে লিখতে হবে goggle analytics তারপর সেটাকে ক্লিক করে একাউন্ট টা খুলে নিতে হবে। পেজের ভিতরে যে ইনফরমেশন চাইবে সেই গুলো ইনফরমেশন যদি আপনি দিতে পারেন তাহলে খুলে যাবে।

গুগল অ্যানালিটিক্স একাউন্ট কিভাবে খুলবেন। আপনি যদি খুলেন তাহলে আপনাকে কোন কিছুতে ভুল করা যাবে না যদি আপনি ভুলভাল ইনফরমেশন দিয়ে  দেন যেগুলো চাচ্ছে সেগুলো যদি না দিতে পারেন তাহলে আপনার একাউন্ট কোনভাবেই খুলবেনা। আমরা যদি যেকোন ওয়েবসাইট খুলি তাহলে আমরা ভুল ইনফরমেশন দিলে খুলে না।

গুগল অ্যানালিটিক্স একাউন্ট  কিভাবে খুলবেন যদি আপনি খুলতে চান তাহলে আপনাকে সঠিকভাবে তথ্য গুলো দিতে হবে। যেগুলো তথ্য চাইবে আমরা যদি জিমেইল ফেসবুক ইউটিউব ইনস্টাগ্রাম টিক টক অ্যাপ খুলি তাহলে ভুল তথ্য সেখানে দিলে খুলে না। তেমনি আমাদের বুঝতে হবে গুগল অ্যানালিটিক্স একাউন্ট খুললে ভুল তথ্য দেওয়া যাবে না।

 গুগল অ্যানালিটিক্স ব্লগার থিমে সেটআপ করলে কেমন তথ্য পাবো

 গুগল অ্যানালিটিক্স ব্লগার থিমে সেটআপ করলে কেমন তথ্য পাবো। এটা আমাদের মনে প্রশ্ন জাগতেই পারে কেননা আমরা গুগল অ্যানালিটিক্স সম্পর্কে অনেকেই জানিনা যারা জানে না তারা কখনোই এটা বুঝতে পারবে না আসলে জিনিসটি কি সেটাপটা কিভাবে করতে হয় এগুলো বুঝতে হলে আমাকে সর্বপ্রথম গুগল অ্যানালিটিক্স সম্পর্কে জানতে হবে।

 গুগল অ্যানালিটিক্স ব্লগার থিমে সেটআপ করলে কেমন তথ্য পাবো। যদি গুগল অ্যানালিটিক্স সম্পর্কে জানি কিভাবে সেটা খুলতে হয় কি কি তথ্য দিতে হয় তা যদি আমরা সঠিকভাবে দিতে পারি তাহলে তো এটা খুলে যাওয়ার কথা যদি খুলে যায় তাহলে সেটার কোড কিভাবে সেটআপ করব সেটাও আপনারা আছে পারবেন এর কাজ কি যদি সেটাও আপনি জানেন।

গুগল অ্যানালিটিক্স ব্লগার থিমে সেটআপ করলে কেমন তথ্য পাবো। যদি আপনি গুগল অ্যানালিটিক্স ব্লগার থিমে সেটআপ না করেন তাহলে আপনি কোন তথ্য জানতে পারবেন না এবং বুঝতেও পারবেন না কত ভিউ হচ্ছে কে কতজন দেখছে এগুলো কোন ইনফরমেশনই আপনি পাবেন না যদি আপনি ব্লগার থিমে গুগল অ্যানালিটিক্স এর কোড বসান তাহলে সঠিক সব তথ্য পাবেন।

গুগল অ্যানালিটিক্স কোড বসালে কি উপকার পাওয়া যায়

গুগল অ্যানালিটিক্স কোড বসালে কি উপকার পাওয়া যায়। এ সম্পর্কে জানতে হলে আপনাকে তো অবশ্যই জানতে হবে গুগল অ্যানালিটিক্স পেজটা ভালোভাবে খুলতে পারছেন কিনা। যদি আপনি সেটা খুলতে পারেন তাহলে আপনি খুব সহজে গুগল  অ্যানালিটিক্স পেজে যে কোডটি থাকে সেটার ঠিক ভাবে বসালেই উপকার পাওয়া যায়।

গুগল অ্যানালিটিক্স কোড বসালে কি উপকার পাওয়া যায়। গুগল অ্যানালিটিক্স কোড বসালে উপকার পাওয়া যায় সেগুলো উপকারের মধ্যে হচ্ছে আপনার ওয়েবসাইটে কতটা ভিউ হচ্ছে কতজন আপনার আর্টিকেলটি পড়তেছে কতজন পড়েননি তা আপনি ও সহজে জানতে পারবেন কিন্তু আপনি যদি গুগল অ্যানালিটিক্স কোড ব্লগারে theme customize Edit HTML ভুল করেন তাহলে কোন উপকার আসবে না।

 গুগল অ্যানালিটিক্স কোড বসালে কি উপকার পাওয়া যায়।গুগল অ্যানালিটিক্স কোডেই সত্যি আপনারা ভুল করে বসেন তাহলে কোন উপকারে আসবে না এগুলো কাজের ভিতরে একটু মিস আন্ডারস্টান্ড হলে বরং অনেকটাই খারাপ হয় ভালো আর হয় না তাই আমাদের এবং আপনাদের উচিত কোড সঠিকভাবে বসানো এবং তার উপকার পাওয়াটা।

লেখকের এর মন্তব্য গুগল অ্যানালিটিক্স সম্পর্কে 

গুগল অ্যানালিটিক্স সম্পর্কে আমরা জানলাম এর কাজ কি গুগল অ্যানালিটিক্স কি কি তথ্য বিশ্লেষণ করতে পারি যদি আপনি উপরের পোস্টগুলো পড়ে থাকেন তাহলে সমস্ত ইনফরমেশন গুলো জানতে পারবেন এবং আপনার বুঝতে কোন অসুবিধে হবে না। গুগল অ্যানালিটিক্স এমন একটি প্রয়োজনীয় একাউন্ট এই একাউন্টে থাকলে আমরা আমাদের ব্লগার ওয়েবসাইটের সাথে যদি কানেক্ট করি তাহলে আমাদের অনেক উপকার হয় কেননা আমরা যদি এটাকে কানেক্ট না করি তাহলে হয়তো বুঝতে পারবো না কত ভিউ হচ্ছে কে কতজন আমাদের আর্টিকেলটি পড়ছে তা আমরা কোন কিছুই বুঝতে পারব না।

তাই আমাদের উচিত goggle analytics সম্পর্কে জানা। যদি এ বিষয়ে কোন মতামত থাকে তাহলে আপনি জানাতে পারেন আমাদের যদি আপনার বুঝতে কষ্ট হয় তাহলে আপনি এই আর্টিকেলটি আবারও পড়তে পারেন। আশা করি আপনার এই আর্টিকেলটি পড়ে গুগল অ্যানালিটিক্স সম্পর্কে জানতে পারবেন। এবং কোন সমস্যা থাকলে তার সমাধান করতে পারবেন যদি আপনি নাই জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য ধন্যবাদ।


 







এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url