গুগল সার্চ কনসোল সম্পর্কে বিস্তারিত - গুগল সার্চ কনসোল আসলে কি

 

গুগল সার্চ কনসোল সম্পর্কে বিস্তারিত গুগল সার্চ কনসোল সম্পর্কে বিস্তারিত হলে আপনার প্রথমে লাগবে ব্লগার ওয়েবসাইট। শুধু কি ব্লগার ওয়েবসাইট থাকলে হবে না ব্লগার ওয়েবসাইটে আর্টিকেলগুলো থাকতে হবে।

গুগল সার্চ কনসোল সম্পর্কে বিস্তারিত আপনাদের আর্টিকেল লিখতে হবে আর্টিকেল কেন লিখতে হবে তা হল গুগলে ইনডেক্স র‍্যাংক করাতে হবে। এতে আমাদের ইনকাম এমনি আসবে না তার জন্য গুগল সার্চ কনসোল কে আপনাদের ওয়েবসাইট সাবমিট করতে হবে।

পেজ সূচিপএঃ গুগল সার্চ কনসোল সম্পর্কে বিস্তারিত জানুন

গুগল সার্চ কনসোল কি

গুগল সার্চ কনসোল কি এই সম্পর্কে জানতে চাইলে আপনাকে প্রথমে ওয়েবসাইট খুলতে হবে একটা খুলে আপনাকে কিছু আর্টিকেল লিখতে হবে। সে আর্টিকেলের মধ্যে যেন কোন ভুলভাল কিছু না থাকে। একটা আর্টিকেল লিখতে হলে আপনাকে সর্বপ্রথম খেয়াল রাখতে হবে যেন আর্টিকেলটি কপি না হয় এবং সে আর্টিকেল টি যেন মন মত হয়।

গুগল সার্চ কনসোল কি আপনি যখন কোন আর্টিকেল লিখেন তখন হচ্ছে আপনাকে ভাবতে হয় আপনি কি বিষয়ে আর্টিকেলটি লিখবেন আর্টিকেল লিখার সমস্ত পলিটিক্স ঠিক থাকে সেভাবে আর্টিকেলটি লিখতে হয় আর্টিকেলটি যেন মন মত হয় সেটা আমরা ভালোভাবে খেয়াল রাখব আর্টিকেলে লিখার নিয়ম কানুন আছে।

গুগল সার্চ কনসোল কি নিয়ম করে যদি আপনি আর্টিকেলগুলো লিখতে পারেন ঠিকভাবে সেগুলো আর্টিকেল যদি আপনি গুগল সার্চ কনসোলে ইনডেক্স করেন। তাহলে আপনার জন্য সুবিধা খুব সহজেই ইনকামটা করতে পারবেন গুগল সার্চ কনসোল । না থাকলে আমরা আটিকের গুলোকে ইনডেক্স করাতে পারবো না ইনডেক্স করা কে গুগল সার্চ কনসোল বলে।

 গুগল সার্চ কনসোলে ওয়েবসাইট সাবমিট কেনো দেয় 

 গুগল সার্চ কনসোলে ওয়েবসাইট সাবমিট কেনো দেয় এই কারণেই দেয় যে আমাদের আর্টিকেল গুলো খুব সহজে ইনডেক্স করার জন্য। আমরা তো এমনি এমনি টাকা ইনকাম করতে পারব না তাই আমাদের  ওয়বসাইটের আর্টিকেলগুলোকে সার্চ কনসোলে ওয়েবসাইটে সাবমিট দিতে হয় সব কিছুর ভাগ রয়েছে তা আমাদের বুঝতে হবে।

গুগল সার্চ কনসোলে ওয়েবসাইট সাবমিট কেনো দেয় আমাদের ধারনা থাকা উচিত ওয়েবসাইটের আর্টিকেল গুলোকে ঠিকভাবে লিখা কোন ভুল যেন না থাকে সেই ক্ষেত্রে নজর রাখা। যে কোন আর্টিকেল লিখতে হলে আমাদের ভালোভাবে দেখে নিতে হয় যে আর্টিকেলটি ঠিক আছে কি নাই আর্টিকেল লেখার পরে ঠিক থাকলে ইনডেক্স করাতে সমস্যা হয় না।

গুগল সার্চ কনসোলে ওয়েবসাইট সাবমিট কেনো দেয় কোন কিছু পাইতে হলে সে কাজগুলো আমাদেরকে সুন্দরভাবে করতে হয় ইনডেক্স করালে শুধু হয় না ইনডেক্স করার জন্য সর্বপ্রথম ভাবতে হবে যে আমার কাজগুলো ঠিকভাবে করা হয়েছে কিনা যদি করা হয় তাহলে আমাদের কোন সমস্যায় নেই ইনডেক্স করাতে পারবো।

গুগল সার্চ কনসোল কত গুলো ভেজিটর আসে দেখা যায় কি

গুগল সার্চ কনসোল কত গুলো ভেজিটর আসে দেখা যায় কি হ্যাঁ ভিজিটর আসে কিনা তা দেখা যায় যদি আমরা কাজ করি সঠিকভাবে করে যদি আমরা ইনডেক্স করি তাহলে ভিজিটর আসে ভিজিটর না আসলে আমাদের কাজগুলো সস্তা হয়ে দাঁড়ায় গুগল সার্চ কনসোলের কতগুলো ভিজিটর আসে তা দেখা যায় এই কারণে আপনি কতগুলো পোস্ট করেন।

গুগল সার্চ কনসোল কত গুলো ভেজিটর আসে দেখা যায় কি আপনি যদি একটা কনটেন্ট মন মত লিখেন। তার পর সেটাকে যদি পাবলিস করেন যদি করো ভালো লাগে আপনার কনটেন্টটি ভেজিটর বেশি পাবেন। তাই আপনার উচিত কনটেন্ট ভালো ভাবে লিখা কোন লিখা যেনো ভূল না থাকে সে দিখে খেয়াল রাখতে হবে।

 গুগল সার্চ কনসোলে ওভারভিউে কত কত মাসে রিপোর্ট দেখতে পাই

গুগল সার্চ কনসোলে ওভারভিউে কত কত মাসে রিপোর্ট দেখতে পাই গুগল সার্চ কনসোলে ওভারভিউে আমরা দেখতে পাই। এ কারণে যদি আমরা আমাদের পোস্ট কত দিনে কোন দিনে ভেউজ পেয়েছি যেমন last 7 dayes, last 28 days, last 3 month ,last 6 month, last 12 months, last 16 months, custom ডেট আমরা কোন দিনে কত গুলো ভেউজ আমরা পেয়েছি।

গুগল সার্চ কনসোলে ওভারভিউে কত কত মাসে রিপোর্ট দেখতে পাই আমাদের বা আপনাদের সব কনটেন্ট গুলো ঠিক ভাবে থাকে তাহলে রিপোর্ট দেখতে পাবো আমরা যে কোন কাজ করলে তা আমাদের সঠিকভাবে করতে হবে। আপনি গুগল সার্চ কনসোলে ওভারভিউে কত কত মাসে রিপোর্ট দেখতে চান তাহলে সঠিক ভাবে কাজ গুলো করুন।

 গুগল সার্চ কনসোলে লাস্ট আপডেট মানে কি বোঝায়

গুগল সার্চ কনসোলে লাস্ট আপডেট মানে কি বোঝায় লাস্ট আপডেট জানতে হলে আপনাকে জানতে হবে কোন পোস্ট কত খোন আগে গুগল ট্যাগ করেছে যদি 5 বা 10 15 19 20 50 থাকে তাহলে সে সময়ে আপনারর পোস্ট গুলো আপডেট করছে গুগল যদি আপনি দেখেন last update 5 hours ago তাহলে বুঝবেন।

গুগল সার্চ কনসোলে লাস্ট আপডেট মানে কি বোঝায় আমাদের বা আপনাদের যতো পোস্ট থাকে। সমস্ত পোস্ট গুলো লিখার সময় কোন ভূল যেনো না থাকে। সমস্ত পোস্ট গুলোকে লাস্ট আপডেট দেখানোর পর Total clicks,Total impressions,Average CTR,Average Position এগুলোর মধ্যে গুগল ট্যাগ করে সমস্ত তথ্য দিয়ে দেয়।

গুগল সার্চ কনসোল QURIES মানে জানুন

গুগল সার্চ কনসোল QURIES মানে জানুন কোন কোন টপিকে লোকজন সার্চ করেছে আমাদের ওয়েবসাইটে সম্পর্কে যেমন এই ওয়েবসাইট রাজশাহীর বিখ্যাত আমের নাম যতজন সার্চ করেছে তার মধ্যে দেখতে পেয়েছে এই ওয়েবসাইট যেমন ২৬ জন ইম্প্রেশন। আর যদি ক্লিক থাকে তাহলে সেখানে দুইজন ডুকেছেন ক্লিক করে। 

গুগল সার্চ কনসোলে কপি করা পোস্ট থাকলে কি হয়

গুগল সার্চ কনসোল QURIES মানে জানুন কত জন ব্যাক্তি সার্চ করে ক্লিক করে যেটা হয় সেটা পার্সেন্টে পরিণত হয় CTR আর Position হলো রাজশাহীর বিখ্যাত আমের নাম যতজন সার্চ   ২৬ নাম্বারে থেকে Position দেখতে পাই সেটা 5.4 তাহলে সেটাকে Position মানেই ইম্প্রেশন থেকে পজিশন যেটা হয় সেটাই তাহলে গুগল সার্চ কনসোল QURIES মানে বুঝতে পেরেছেন।

আরো পড়ুনঃ ডালিম ফলের উপকারিতা ও অপকারিতা

গুগল সার্চ কনসোলে কোনটি কম হলে সবচাইতে ভালো

গুগল সার্চ কনসোলে কোনটি কম হলে সবচাইতে ভালো Total clicks Total impression Average CTR থেকে যেটা সবচাইতে ভালো সেটা হচ্ছে Average Position সবচাইতে ভালো কেননা এটা যত কম হবে ততই আমাদের জন্য ভালো ওটা কি আমরা ভালো বলতে পারি এই কারণেই যে কেউ যদি কোন কিছু সার্চ দেয় 5, 4, 3 ,2 ,1 র‍্যাংক করে তাহলে ভালো।

গুগল সার্চ কনসোলে কোনটি কম হলে সবচাইতে ভালো যদি আমরা ভালো করতে চাই তাহলে আমাদেরকে অনেক পরিশ্রম করতে হবে সমস্ত কাজ ঠিকভাবে হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।Average Position যদি কম নিয়ে আসতে চায় তাহলে আমাদেরকে কাজগুলো ঠিক করতে হবে এ কাজগুলো যদি আমরা সম্পূর্ণ ভালোভাবে ঠিক করে তাহলে পাওয়া সম্ভব।

গুগল সার্চ কনসোলে কোনটি কম হলে সবচাইতে ভালো Average Position এমনি এমনি কম হয় না যদি আপনি কঠোর পরিশ্রম করেন। তাহলে সবচাইতে ভালো তাহলে আপনি কম পজিশনে আসতে পারবেন। কম পজিশনে আসতে হলে আপনাকে আর্টিকেলগুলোকে সবচাইতে বেশি ভালো করতে হবে যেন কোন ভুল ত্রুটি না থাকে।

 গুগল সার্চ কনসোলে sitemap.xml দিয়ে সাবমিট করলে কি হয়

গুগল সার্চ কনসোলে sitemap.xml দিয়ে সাবমিট করলে কি হয় যদি আপনার কোন পোস্ট ইনডেক্স না করে তাহলে আপনি সেই ক্ষেত্রে এ কাজটি প্রতিদিন করতে পারেন যতদিন আপনার পোস্ট গুলো ইনডেক্স না হচ্ছে এগুলো কাজ করার আগে আপনাকে প্রথমত আপনার ওয়েবসাইটে আর্টিকেল থাকতে হবে

 

গুগল সার্চ কনসোলে sitemap.xml দিয়ে সাবমিট করলে কি হয় আর্টিকেল যদি না থাকে তাহলে আপনার দরকার নেই sitemap.xml সম্পর্কে জানার। আপনার ওয়েবসাইট থাকা লাগবে ওয়েবসাইটের মধ্যে আর্টিকেল থাকা লাগ। সেটা ১৫ হোক ১০০টা হোক যদি আর্টিকেল গুলো থাকে তাহলে আপনার ইনডেক্স করাতে sitemap.xml প্রয়োজন।

গুগল সার্চ কনসোলে sitemap.xml দিয়ে সাবমিট করলে কি হয় সাবমিট করার সময় আপনাকে মনে রাখতে হবে। কোন ভুল ত্রুটি যেন না হয় ইংলিশে সেটা আপনাকে লিখতে হবে। তারপর সেটাকে সাবমিট করে রাখলে আপনি ইনডেক্স হওয়ার সম্ভাবনা থাকে যে কোন কাজ করতে হলে আমাদেরকে করতে হলে আস্তে ধীরে করতে হয়।

গুগল সার্চ কনসোলে কপি করা পোস্ট থাকলে কি হবে

গুগল সার্চ কনসোলে কপি করা পোস্ট থাকলে কি হবে যদি আপনার ওয়েবসাইটে কোন পোস্ট কপি করে নিয়ে সেটাকে আপনার ওয়েবসাইডে পেস্ট করেন সেটা পুরোটাই কপি হয়ে গেল আমাদেরকে মাথায় রাখতে হবে গুগল সার্চ কনসোলে আমাদের ওয়েবসাইটটা দেওয়ার আগে কোন জিনিস কপি করা আছে কিনা সেটা লক্ষ্য রাখতে হবে।

গুগল সার্চ কনসোলে কপি করা পোস্ট থাকলে কি হবে যদি আপনি ভুল করে কোন পোস্ট কপি করে নিয়ে এসে ওয়েবসাইটে ব্যবহার করে সেটাকে গুগল সার্চ কনসোলে সাবমিট করেন তাহলে আপনার ওয়েবসাইট সাথে সাথে নষ্ট করে দোয়ার সম্ভাবনা বেশি গুগল সার্চ কনসোলে কোন কপি করা আর্টিকেল নেয়না তাই এক্ষেত্রে সাবধান থাকতে হবে।

গুগল সার্চ কনসোলে কপি করা পোস্ট থাকলে কি হবে যদি আপনি একটা আর্টিকেল লিখেন সে আর্টিকেলের মধ্যে যদি আপনি একটা জিনিস শুধু কপি করেন সেই কপিটাই আপনার google সার্চ কনসোলে নিবে না। যদি আপনার ওয়েবসাইটকে সেভ রাখতে চান তাহলে আপনাকে এই কথাটি মাথায় রাখতে হবে কোন জিনিস আপনাকে কপি করা যাবে না তাতে আপনার ক্ষতি হবে।

আরো পড়ুনঃ সরিষা ফুলের উপকারিতা ও অপকারিতা

গুগল সার্চ কনসোলে ওয়েবসাইট রিমুভ করা যায় কি

গুগল সার্চ কনসোলে ওয়েবসাইট রিমুভ করা যায় কি গুগল সার্চ কনসোলে ওয়েবসাইট রিমুভ করা যায় যদি আপনি পারফেটকে রিমুভ করতে চান গুগল সার্চ কন্সল থেকে তাহলে আপনাকে কেমন করুন কঠিন কাজ করতে হবে না ওয়েসাইটকে রিমুভ করা সম্ভব যদি আপনার এই কাজগুলোকে ভালো না লেগে থাকে তাহলে।

গুগল সার্চ কনসোলে ওয়েবসাইট রিমুভ করা যায় কি আপনি ওয়েবসাইটকে রিমুভ করার আগে ভেবে দেখেন আপনার গুগল সার্চ কনসোলে যেগুলো তথ্য পান সেগুলো তথ্য আপনি কোন ভাবে পেতে পারবেন না যদি আপনি গুগল সার্চ কনসোল থেকে আপনার ওয়েবসাইটকে রিমুভ করে দেন গুগল সার্চ কনসোল যেগুলো তথ্য পাওয়া যায় সেগুলো আপনি পাবেন না।

গুগল সার্চ কনসোলে ওয়েবসাইট রিমুভ করা যায় কি আপনার ওয়েবসাইটে যেগুলো তথ্য রয়েছে সেগুলো তথ্য আপনি গুগল সার্চ কনসোলে পাবেন না যদি আপনি ওয়েবসাইটকে না রিমুভ করে দেন কেননা আপনাদের ওয়েবসাইটকে গুগল সার্চ কনসোলকে না দিলে আপনি ইনকাম করতে পারবেন না তাই গুগল সার্চ কনসোল থেকে ওয়েবসাইট রিমুভ করার আগে ভেবে নিন।

 লেখকের এর শেষ মন্তব্য-গুগল সার্চ কনসোল সম্পর্কে

উপরের আলোচনায় গুগোল সার্চ কনসোল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো যদি আপনি গুগল সার্চ কনসোল সম্পর্কে জানেন তাহলে আপনার জন্য সুবিধা জনক আপনি ওয়েবসাইটকে গুগল সার্চ কনসোল কে দিলে আপনার কি উপকারিতা হবে সেটা আপনি ভালোভাবে জেনে নিতে পারবেন এই আর্টিকেলটি পরে যদি আপনি না বুঝে থাকেন তাহলে আমাদেরকে জানাতে পারেন।এ বিষয়ে  যদিও কোন মন্তব্য থাকে তাহলে আমাদেরকে মেসেজ করতে পারেন আমরা আপনাকে সাহায্য করার  চেষ্টা করব করব।

কেননা গুগল সার্চ কনসোল সম্পর্কে অনেকেই জানেন না। আবার অনেকেই আছে google সার্চ কনসোল সম্পর্কে ধারণা আছে যাদের এই সম্পর্কে ধারণা নেই তাদের জন্য আজকের আর্টিকেলটি নয়। যাদের গুগল সার্চ কনসোল সম্পর্কে ধারণা আছে তাদের জন্য আজকের আর্টিকেলটি এতে আপনি অনেক উপকারিতা পাবেন আশা করি। এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url