খেজুরের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

 খেজুরের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

 খেজুরের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমরা অনেকে জানি খেজুর আমাদের প্রিয় ফল আমরা চিনি সেই ফল টিকে। খেজুর খেলে আমাদের শরীরে শুক্তি বাড়ায় এমনকি এটাও জানি খেজুর খেলে যা কোষ্টিকঠিন্য ও বদহজম সমস্যা দূর করে।

 খেজুরের উপকারিতা আছে বলেই মানুষ খেজুর একটা করে হলেও প্রতিদিন খাওয়ার চেষ্টা করে কেনো না খেজুরে প্রচুর ভিটামিন রয়েছে। অপকারিতার ও দিক রয়েছে আমরা জানি কোনো জিনিসেই অতিরিক্ত খাওয়া ভালো না তেমনি খেজুর ও অতিরিক্ত খাওয়া ভালো নয়।

পেজ সুচিপএঃ

খেজুরের উপকারিতা

খেজুরের উপকারিতা রয়েছে কেননা আমরা অনেকে খেজুর কে চিনে থাকি এজন্য অনেকটাই গুরুত্বপূর্ণ খেজুর আমরা জানি খেজুরে প্রচুর পরিমাণ ফাইবার থাকে যা হজম ক্ষমতা বৃদ্ধি করে তবে অতিরিক্ত ফাইবার বিপরীত হতে পারে খেজুর খাওয়ার উপকারিতা আছে বলে অনেকে আমরা খেজুর খেয়ে থাকি। 

খেজুর সংরক্ষণের সালফেট নামক রাসায়নিক উপাদান ব্যবহার করা হয় খেজুরের অসংখ্য উপকারিতা থাকলেও কিছু কিছু খেজুর গ্রোথ শতক হওয়া উচিত সুস্বাস্থ্যের জন্য দারুন উপকার করে খেজুর খেজুর আমরা অনেকেই খেয়ে থাকি খেজুর সবার বাড়িতে কমবেশি থাকে উপকারিতা হিসেবে খেজুর অনেকেই খেয়ে থাকেন।

নিয়মিত পর্যাপ্ত পরিমান খেজুর খেলে শক্তিশালী হওয়া যায় খেজুরে রয়েছে প্রচুর পটাশিয়াম স্বাস্থ্যের জন্য দারুন উপকার করে খেজুর ছোট বড় সবাই কমবেশি খেজুর খেয়ে থাকে খেজুর মোস্তিকের জন্য অনেকটাই ভালো । কোষ্ঠকাঠিন্য দূর করতে খেজুর খাওয়া ভালো খেজুর খেলেই মিলে ১০ উপকার । যারা ওজন বাড়াতে চায় দুধের সঙ্গে খেজুর মিশিয়ে খেলে ওজন বেড়ে যায় উপকারিতা পাবে।

খেজুরের অপকারিতা

খেজুরের অপকারিতা দিকটাও রয়েছে পুষ্টিবিদরা বলেছেন প্রয়োজনে অতিরিক্ত খেজুর খেলে গ্যাস্টিকের সমস্যা হতে পারে তা আমরা অনেকেই কমবেশি জেনে থাকি খেজুরের প্রচুর পরিমাণ ফাইবার থাকে যা হজম শক্তি বৃদ্ধি করতে পারে তবে অতিরিক্ত ফাইবারে বিপরীত হতে পারে তা আমরা জানি।

খেজুর ডায়াবেটিস রোগীরা বেশি খাইতে পারে না এ কারণে যে খেজুর একটা মিষ্টি জাতীয় ফল খেজুর যদি অতিরিক্ত খায় তাহলে হয়তো তার বিপরীত হতে পারে অসুস্থ হয়ে যেতে পারে একজন ডায়াবেটিস রোগী অতিরিক্ত খেজুর খেলে তা শরীরের জন্য তাদের পক্ষে ক্ষতিকর হয়ে দাঁড়াতে পারে ডায়াবেটিস রোগীরা খেজুর বেশি খেলে তাদের সুগারটা বেড়ে যাবে।

খেজুরের যেমন মিষ্টি খেতে ওই মিষ্টি ফলটায় ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর ডায়াবেটিস রোগীরা খেতে পারবে ১ থেকে ২ টা তার বেশি নয় অতিরিক্ত খেলে তাদের জন্য ক্ষতিকর সংরক্ষণের সালফেট নামক রাসায়নিক উপাদান ব্যবহার করাই খেজুরে যেমন তেমনি অতিরিক্ত খেজুর খেলে ক্ষতিকর । গ্যাস্টিকের সমস্যা থাকে খেজুরে অতিরিক্ত খেজুর খাওয়া ঠিক নয় ডায়াবেটিস রোগীদের।

অতিরিক্ত খেজুর খাওয়া ভালো কি

আমরা অনেকে জানি অতিরিক্ত কোনো জিনিসই খাওয়া ভালো নয় তেমনি আমরা এটাও বলতে পারি ওদের একটু খেজুর খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য ভালো নয় অনেকে অতিরিক্ত খেজুর খেয়ে থাকে কিন্তু তাদের বিপরীত হতে পারে বলে জানা যাই কোন ফলে অতিরিক্ত খাওয়া ভালো না সেটা আমরা অনেকেই জানি।

অতিরিক্ত খেজুর খেলে ওজন বেড়ে যেতে পারে ওজন কমানো অনেকে খেজুর রাখেন কিন্তু মনে রাখবেন ক্যালরির পরিমাণ প্রায় 2.8 গ্রাম তাই অতিরিক্ত খেজুর ওজন বাড়িয়ে দিতে পারে তাই প্রতিদিন অন্তত চারটা খেজুর খেলেও খেতে পারে ওজন নিয়ন্ত্রণ রাখা সম্ভব নয় এমনকি অতিরিক্ত খেজুর খেলে দেখা দিতে পারে এলার্জির প্রবলেম 

তাই খেজুর প্রতিদিন না খেয়ে একদিন পরপর খেলে তা ভালো ফল পাওয়া যায় ত্বকের সমস্যা হতে পারে খেজুরে সংরক্ষণের সালফেট নামক রাসায়নিক উপাদান ব্যবহার করা হয় সালফেট শরীরে ভিতরে এবং বাইরে ক্ষতি করার প্রভাব ফেলতে পারে তা আমরা জানি কোন জিনিসে যেমন অতিরিক্ত খাওয়া ভালো না তেমনি আমরা এটাও বলতে পারি অতিরিক্ত খেজুর খাওয়া ভালো না।

খালি পেটে খেজুর খেলে কি হয়

আমরা যদি প্রতিদিন সকাল বেলায় খালি পেটে খেজুর খেয়ে নিই তাহলে হার্টের সমস্যা দূর করতে সাহায্য করবে কেননা আমরা জানি হাটের সমস্যায় ভুগছেন যারা তারা খেজুর খাওয়ার ফলে ভালো উপকার পেয়েছে। উচ্চ এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমিয়ে বিদায় রোগের ঝুঁকি কমায় সকালে খালি পেটে খেজুর খেলে।

খালি পেটে আমরা যদি খেজুর খায় তাহলে আমাদের একটা আলাদা শক্তি আসে খেজুরে আয়রন আমাদের শরীরের রক্ত হিমোগ্লোবিন বাড়ায় ও রক্ত সরবরাহ বৃদ্ধি করে আমরা জানি যে খেজুরের আয়রন পাওয়া যায় তা প্রতি 200 গ্রাম প্রায় ১.৮ মিলিগ্রাম প্রতিদিন সকালে খালি পেটে খেজুর খেলে তা আমাদের হার্টের সমস্যা দূর করতে সাহায্য করবে।

 যারা হার্টের রোগের সমস্যায় ভুগছেন তারা খেজুর খাওয়ার ফলে ভালো উপকার পাবেন খেজুরের পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণ করে ক্ষমতা বাড়িয়ে রক্ত জমাট বাধার ঝুঁকি কমায় কাশি দূর করতে খেজুর আংটির ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য শরীরের ভিক্টোরিয়া জনিত বিভিন্ন সংরক্ষণের প্রদাহ কমায় খালি পেটে খেজুর খেলে এগুলো ফলাফল পাওয়া যায়।

খেজুরের রসের উপকারিতা

আমরা অনেকে জানে খেজুর খাওয়ার উপকারিতা তার সাথেও এটাও জানি খেজুরের রসের উপকারিতা খেজুরের রস খেতে অনেকেরই ভালো লাগে। অনেকে খেজুরের রস খেয়ে অনেক উপকারেই পেয়ে থাকে ভিটামিন খেজুরের রস খেলে আমাদের শরীরকে সুস্থ রাখতে পারে খেজুরের রসের উপকারিতা আছে বলে অনেকে খেজুর রস খেয়ে থাকে।

খেজুরের রস যখন তখন পাওয়া যায় না শুধুমাত্র শীতকালে খেজুরের রসটা পাওয়া যায় এছাড়া খেজুরের রস পাওয়া অসম্ভবের ব্যাপার শীতের সময় খেজুরের রস খেলে তা আমাদের উপকার হয় আমরা অনেকটাই এনার্জি পেয়ে থাকি খেজুরের রস খেয়ে অনেক মানুষ আছে খেজুরের রস খাওয়ার জন্য বাইরে দাঁড়িয়ে থাকে খেজুরের রস খাওয়ার জন্য।

খেজুরের রস খেলে আমাদের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য র জন্য দীর্ঘ স্থায়ী মুক্তি পাওয়া যায় খেজুরের রস খেলে তবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাবধানে খেয়ে থাকেন ডায়াবেটিস রোগীরা খেজুরের রস খেতে পারবে না কারণ তারা মিষ্টি বেশি খেতে পারে না বৃষ্টি বেশি খেলে তাদের শরীরের পক্ষে ক্ষতিকর হয়ে উঠি এ কারণে তারা খেজুর রসটা খুব কমই খায়।

খেজুর ভিজিয়ে খাওয়ার উপকারিতা

খেজুর ভিজিয়ে খাওয়ার উপকারিতা রয়েছে আমাদের কুষ্টি কাঠিন্য রোগ গুলোকে দূর করতে খেজুরের পানিটা পান করে থাকি খেজুরে প্রচুর পরিমাণ ফাইবার থাকে কোষ্ঠকাঠিন্য দূর করতে সমস্যা দূর করতে তুলনামূলকভাবে যেসব খেজুরের একটি শক্তি করে সেই খেজুরের সারারাত পানিতে ভিজে সকালে খালি পেটে খেলে কুষ্টি কাঠিন্য অনেক অংশ দূর করে দেয়।

আমরা যেদিন সকালবেলা খালি পেটে খেজুরের ভিজিয়ে রাখার পানিটা খায় তাহলে আমাদের কুষ্টি কাঠিন্য দূর করে ও শরীরের নানা রকম রোগ দূর করতে সাহায্য করে অনেকে আবার ভিজে পানিটা খায় না কিন্তু এর উপকার অনেক বেশি ভিজিয়ে রাখা পানিটা খেলে তা আমাদের জন্য কার্যকরী খেজুর ভিজে খাওয়াটা ভালো।

খেজুর ভিজিয়ে রাখার পানিটা খেজুর ভিজিয়ে খাওয়ার উপকারিতা রয়েছে। পানিটা যেমন উপকারিতা তেমনি খেজুরটা উপকারিতা খেজুর টার তেমন উপকার না পেলেও পানিটা উপকার অনেকটাই বেশি কেননা তো সেই পানিটা ভিটামিনের পরিণত হয়ে যায় এজন্য অনেকে খেলে তাদের পুষ্টি কাঠিন্য দূর করে এবং অন্যান্য সমস্যার সমাধান করতে সাহায্য করে তবে তার চাইতে বেশি ভালো।

আরো পড়ুনঃ খেজুর খাওয়ার নিয়ম জানুন

খেজুর খাওয়ার নিয়ম জানুন

আমরা জানি যে খেজুরের প্রচুর পরিমাণ ফাইবার থাকে এটাও ভিজে সকালে খালি পেটে খেলে তা পুষ্টি-কাঠিন্য অনেক কাংসই দূর হয়ে যায় মুখের লালা কে ভালোভাবে খাবারের সঙ্গে মিশাতে সাহায্য করে খেজুর ফলে আমাদের অনেক অংশ দূর হয় তাই আমরা খেজুর খাই না কেন তা নিয়ম ভাবে খেয়ে থাকলে তা আমাদের শরীরের জন্য ভালো।

নিয়মিত খেজুর খেলে কোষ্ঠকাঠিন্য জল রোজ সকালে খালি পেটে ময়লা টেনে পরিষ্কার করে পেট খেতে ভালো লাগে খেজুর তাই অনেকে খেজুর খায় কিন্তু খেজুর খাওয়ার একটা নিয়ম আছে যে নিয়মে খেজুর খেলে আমাদের অনেক উপকারী হবে। ক্ষতি নয় বরং উপকারে আসবে যেমন প্রতিদিন সকালে আমাদের উপকার হয়।

সকালে খালি পেটে খেজুর খেলে আমাদের শরীরে আলাদা একটা এনার্জি আসে চলাফেরা করতে কোন সমস্যা হয় না সেজন্য নিয়মিত খেলে আমাদের ত্বকের সৌন্দর্যটা বৃদ্ধি পায় অনেকেই খেজুর খায় বলে অনিয়মের তাই তাদের সমস্যাগুলো দেখা দেয় যদি আপনি মুসলিম ভাল রাখতে চান এবং স্মৃতিশক্তি আরও বাড়াতে চান তাহলে অবশ্যই নিত্যদিন দিন খান খেজুর।

প্রতিদিন খেজুর খেলে রোগ থেকে মুক্তি পাওয়া হবেন

প্রতিদিন রাতে নিয়মিত খেজুর খেলে পেটের ক্যান্সার ও আলসারের মতো স্বাস্থ্য ঝুঁকি কমাতে সাহায্য করবে রাতে খেজুর খেলে উপকার পাওয়া যায় প্রতিদিন যদি আমরা রাতে একটা থেকে দুইটা খেজুর খায় তাহলে আমাদের শরীরের জন্য উপকারী হবে এটি পুরুষের জন্য উপযোগী শরীরের উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

যদি আমরা প্রতিদিন রাতে একটা কি দুইটা করে খেজুর খায় তাহলে আমাদের শরীরে স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে খেজুরে থাকা পটাশিয়াম শরীরের রক্ত চাপ কমাতে সাহায্য করে খেজুরে প্রচুর পরিমাণ আয়রন থাকাতে রক্তের হিমোগ্লোবিন বৃদ্ধিতে সহায়তা করে তাছাড়া ফলিক এসিড রক্তের হিমোগ্লোবিন বৃদ্ধি করে খেজুর রাতে খাওয়াতে এতটাই উপকারী।

মানুষের চাপ রোগ এবং কিছু ওষুধ সমাধান হয় না এরকম সমস্যা থেকে মুক্তি পেতে আমাদের মানসিক ভাব প্রস্তুত থাকতে হবে তাই রাতে খেজুর খাওয়াটা উপকার পেতে হলে আপনাকে এগুলো মেনে চলতে হবে সকালে খালি পেটে মধু খাওয়ার উপকারিতা খেজুর খাওয়াটা উপকারিতা আছে রাতে ঘুমানোর সময় খেজুর খেলে তা উপকার প্রতিদিন খেজুর খেলে রোগ থেকে মুক্তি পাওয়া যায় এই কারণেই নিয়ম করে খেজুর খেলে মুক্তি পাওয়া যাবে।

খেজুরের পানি খাওয়ার উপকারিতা

খেজুরের পানি খাওয়া উপকারিতা আছে গর্ভবতী মহিলারা রাতে খেজুর খেলে অনেক উপকার পায় যেমন শক্তি সরবরাহ করে খেজুরের প্রাকৃতিক চিনি থাকে যা দ্রুত শক্তি সরবরাহ করে এবং রাতের বেলায় রক্ত শতকরা মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে তেমনি এটাও বলা যায় যে গর্ভবতী মহিলারা খেজুরের পানি খাওয়ার উপকারিতা পাবে যদি তারা খেজুরের পানি খেতে পারে।

যদি খেজুর চার-পাঁচটা ভিজিয়ে রাখে সারারাত ওই পানিটা যদি সকালে পান করে গর্ভবতী মহিলারা তাহলে তাদের জন্য অনেকটাই উপকারী হিসেবে কাজে লাগবে কোষ্ঠকাঠিন্য থেকে তারা বাঁচতে পারবে এবং শরীরকে শক্তি শালী করতে সহায়তা করবে খেজুরের অনেক গুনাগুন রয়েছে তেমনি রয়েছে খেজুরের পানির গুনাগুন সে জন্য পানি খেলে শরীরকে সুস্থ রাখতে সক্ষম।

আমরা কষ্টি কাটানো থেকে বাঁচতে চাইলে আমাদের উচিত খেজুরের পানি পান করা সারারাত খেজুর ভিজিয়ে রেখে সকালে যদি খালি পেটে ওই পানি পান করা যায় তাহলে আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে শরীর ভালো রাখবে এবং গায়ের রং উজ্জ্বলতা বাড়বে। এতটাই কার্যকরী খেজুর এবং খেজুরের পানি অনেকে জানে না খেজুরের পানির গুনাগুন কিন্তু হুজুরের পানি খাওয়া উপকার।

বদহজম ও কোষ্ঠকাঠিন্য দূর করতে খেজুরের উপকারিতা

বাঁধন ও কুষ্টি কাটুন দূর করতে খেজুরের উপকারিতা রয়েছে তেমনি উপকারিতা রয়েছে খেজুরের পানির উপকারিতা এমনকি এটারও উপকারিতা রয়েছে খেজুরের উপকারিতা খেজুরের পানি খেলে আমাদের পুষ্টি কাঠিন্য দূর করে প্লাস খেজুর খেলে আমাদের পুষ্টি কাঠিন্য দূর করে বদ হজম্য দূর করতে সাহায্য করেন।

যদি আমরা প্রতিদিন নিয়মিত খেজুর খেতে পারি তাহলে আমাদের সমস্যা সমাধান হয়ে যাবে কষ্টি কাটানোর কারণে মানুষের গায়ে নানা রকম সমস্যা দেখা দেয় ছোট ছোট তিলের মত দেখা দেয় এবং গোটা গায়ে দাগে পরিণত হয় যদি আমরা নিয়ম করে খেজুরের পানি পান করতে পারি বা খেজুর খেতে পারি তাহলে আমাদের স্বাস্থ্যের জন্য ভালো।

কুষ্টি কাটিন দূর করতে যেমন আমাদের প্রতিদিন চারটা পাঁচটা খেজুর ভিজিয়ে রেখে পানিটা সকালবেলা বাসি পেটে খায় তাহলে আমাদের পুষ্টি কাঠিন্য থেকে আমরা রক্ষা পেতে পারি বদহজম থেকেও আমরা রক্ষা পেতে পারি যদি আমরা ঘুমানোর সময় খেজুর একটা দুটা খেয়ে ঘুমাই সারারাত আমাদের ক্লান্ত দূর করতে পারবে এবং তা আমাদের উপকার হিসেবে কাজ করবে খেজুর।

লেখকের মন্তব্য

খেজুরের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমরা জানলাম অনেক কিছুই খেজুরে যে প্রচুর পরিমাণ ফাইবার থাকে যা কুষ্টি কাটুনের সমস্যা দূর করতে পারে সকালে খালি পেটে খেজুর খেলে কি হবে অধিক ক্লাবের জন্য আমরা খেজুর খেয়ে থাকি খেজুর খাওয়ার নিয়ম ও অতিরিক্ত খেজুর খেলে তা কি হতে পারে তা আমরা জানতে পারলাম আমরা এটাও জানতে পারলাম খেজুর খাওয়ার সঠিক নিয়ম শুধু কুষ্টি কাটানো অপরাধ হজমের জন্য খেজুর খাওয়া ভালো শুধু নয় আরো অনেক উপকারে আসে খেজুর খেজুর খাওয়ার উপকার যারা খেজুর খায় তারা বুঝতে পারে তাদের উপকার কি কি হতে পারে যারা অসুস্থ বা ডায়াবেটিস বেশি তারা অপকারিতা দিকটা একটু ভেবেচিন্তে খেজুর খেয়ে থাকে খেজুরের অনেক গুনাগুন রয়েছে খেজুর খেলে আমাদের শরীরকে সুস্থ রাখতে পারে শরীরকে ভালো রাখতে পারে ক্লান্ত ভাবটা একটু রাখতে পারেন মস্তি তুলনামূলকভাবে যেসব খেজুর একটু শক্ত হয় সেই খেজুর সারারাত জলে ভিজিয়ে সকালে খালি পেটে খেলে কুষ্টি কাঠিন্য অনেক অংশ দূর হয়ে যেতে পারে এছাড়া মুখের লালা কে ভালোভাবে খাবারের সঙ্গে মিশিয়ে সাহায্য করে খেজুর ফলে আমাদের  অধিকাংশ ভালো হতে পারে স্মৃতিশক্তি বৃদ্ধি করে এতটাই ভালো খেজুর খেতে ভালো লাগলে খেজুর আমরা খেয়ে থাকি রমজান মাসে মানুষ খেজুর বেশি কিনে রাখেন সারাদিন রোজা থেকে খালি পেটে তারা যখন খেজুর মুখে দেয় তখন তাদের আলাদা একটি শক্তি ফিরে আসে খেজুরের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে এই পোস্টে জানতে পারলাম নতুন নতুন পোস্ট পেতে চোখ রাখন।

                 




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url