নারকেল তেলের উপকারিতা ও অপকারিতা

 

নারকেল তেলের উপকারিতা ও অপকারিতা রয়েছে উপকারিতার দিক গুলো আমরা অনেকেই জানি। আবার অনেকের কাছে অজানা অনেকেই নারকেল তেল দিয়েই হাড় ও বাতের ব্যাথা কমাতে ব্যবহার করে থাকে নারকেল তেল।


নারকেল তেলের উপকারিতা ও অপকারিতা জানা অপকারিতার দিক গুলো বলতে গেলে বলা যায় যে। নারকেলে তেলে রয়েছে প্রচুর পরিমাণ স্যাচুরেটেড ফ্যাট যা রক্তনালীতে ফ্যাটি অ্যাসিডের চেন তৈরি হয়।

পেজ সূচিপএঃ

নারকেল তেলের উপকারিতাঃ

নারকেল তেলের উপকারিতা আছে নারকেল তেলে আমাদের চুল হয় ঘোণো ও লম্বা চুল হয় সুন্দর নারকেল তেলের সাহায্যে আমাদের ত্বকের সৌন্দর্য বাড়াতে পারি যদি আমরা নিয়মিত নারকেল তেল ব্যবহার করি মুখে তাহলে আমাদের ত্বকের সৌন্দর্যটা বেড়ে যায় নারকেল তেল মুখে মাখলে আমাদের সৌন্দর্যটা বাড়ে।

নারকেল তেলের প্রচুর পরিমাণের উপকারিতা রয়েছে কেননা নারকেল তেল দিয়ে আমরা অনেক রকমেরই কাজ করতে পারি নারকেল তেল আমাদের হার ও বাত ব্যথা সারাতে সাহায্য করে বিভিন্ন রকমের কাজ আমরা নারকেল তেলের সাহায্য নিয়ে থাকি অনেকে আছে নারকেল তেলের মাধ্যমে বিভিন্ন রকমের কাজ করে থাকে।

 


নারকেল তেলের উপকারিতা আছে বলেই মানুষ নারকেল তেলের ব্যবহার ভুলে যায় না নারিকেল দিয়ে আমরা চুলের সমস্যা সমাধান করতে পারি নারকেল তেল দিয়ে আমরা রূপচর্চাও করতে পারি নারকেল তেল দিয়ে আমরা হাড় ও  বাতের ব্যথা দূর করতে পারি এমনকি নারকেল তেল দিয়ে আমরা মুখের ব্রণ কমাতে পারি তাই নারকেল তেলের উপকারিতা রয়েছে।

নারকেল তেলের অপকারিতা

নারকেল তেলের অপকারিতা দিকগুলো আমরা অনেকেই জানিনা অনেকের কাছে সেটা অজানা আবার আমরা অনেকেই জানি নারকেল তেলের উপকারিতা দিক রয়েছে সেগুলো আমাদের কাছে কিছুটা অজানা হলো কিছুটা জানা নারকেল তেল আমরা যেমন অতিরিক্ত ত্বকের ব্যবহার করতে পারব না এতে আমাদের ক্ষতি হতে পারে।

নারকেল তেল আমরা যদি অতিরিক্ত ত্বকে ব্যবহার করে থাকি তাহলে আমাদের ত্বকে ইনফেকশন হতে পারে এমনকি ইনফেকশন থেকে ক্যান্সার পর্যন্ত হতে পারে যদি আমরা অতিরিক্ত নারকেল তেল ব্যবহার করে থাকি নারকেল তেল যেমন ভালো তেমনি নারকেল তেলের খারাপ দিক রয়েছে অতিরিক্ত কোন জিনিসে ভালো না।

আমরা জানি নারকেল তেলের প্রতিদিনের ডায়েট থাকলেও স্বাস্থ্য যেমন ভালো রাখে তেমনি রয়েছে কিছু পাশ্ব প্রক্রিয়াও আসুন জানি আমরা স্যাচুরেটেড ফ্যাট থাকার দারুন নারিকেল তেলে নিয়মিত খেলে রক্তনালীর ভেতরের দিকের দেওয়ালে ফ্যাটি অ্যাসিডের চেইন তৈরি হয়ে যায় ধমনীতে ফ্যাট জমে উচ্চ রক্তচাপ হাইপার টেনশনের সমস্যা হতে পারে নয় তার অপকারিতার দিক।

রাতে ঘুমানোর আগে নারকেল তেল মুখে দিলে কি হয়

রাতে ঘুমানোর আগে নারকেল তেল মুখে দিলে অনেকটাই উপকার পাওয়া যায়। তবে যখন তখন নয় প্রতিদিন যদি আমরা নারকেল তেল মুখে দিই তাহলে আমাদের মুখের সৌন্দর্যটা বাড়বে কিন্তু রাতে ঘুমানোর আগে নারকেল তেল যদি সুন্দরতো বাড়বে এটা ব্যবহার করার অনেকটাই নিয়ম রয়েছে শীতকালে যদি সেটা ব্যবহার করা যায়।

শীতকালে যাদের ত্বক শুষ্ক হয়ে যায় তারা যদি রাতে ঘুমানোর আগে নারকেল তেল ব্যবহার করে তাহলে তাদের মুখ মন্ডল সুন্দর্য বাড়বে আমাদের মুখ শীতকালে বেশি শুষ্ক হয়ে যায় যদি আমরা নিয়মিত নারকেল তেল ব্যবহার করি তাহলে আমাদের মুখের উজ্জ্বলতা বাড়বে এবং শুষ্কতা ভাবটা কেটে যাবে তাই উচিত নারকেল তেল ব্যবহার করেন।

রাতে ঘুমানোর আগে গরম হোক শীতকাল হোক নারকেল তেল মুখে মেখে সারারাত ঘুমাই সকালে আমাদের মুখের উজ্জ্বলতা বাড়বে রাতে ঘুমানোর আগে শুধু মুখে নয় সারা শরীরে যদি নারকেল তেল মেখে ঘুমানো যায় তাহলে আমাদের গায়ের উজ্জ্বলতা বাড়বে তবে নারকেল তেল রাতে ঘুমানোর আগে মুখে মাখলে মুখের উজ্জ্বলতা বাড়ে।

নারকেল তেল আর গ্রিসারিন দিলে কি হয়

নারকেল তেল আর গ্রিসারিন দিলে ভালো ফলাফল পাওয়া যায় কেননা আমরা যদি শীতকালে প্রতিদিন রাতের বেলায় নারকেল তেল ও গ্রিসারিন একসাথে মিশিয়ে তা মুখে বা শরীরে ব্যবহার করতে পারি তাহলে আমাদের শরীরে যে কোন দাগ মিশে যেতে পারে এতটাই ফলাফল ভালো পাওয়া যায় যে মুখের উজ্জ্বলতা বাড়ানোর সাথে সাথে মুখের রং ফর্সা করে।

আমরা অনেকেই শুধু নারকেল তেল ব্যবহার করে যাই নারকেল তেল মুখে ব্যবহার করি শরীরে ব্যবহার করি এবং চুলের ব্যবহার করি কিন্তু একটা মজার বিষয় যে নারকেল তেল শুধু চুলে ব্যবহার করা যায় তার সাথে গ্রিসারিন মিশিয়ে চুলে ব্যবহার করতে পারব না কিন্তু আমরা যদি নারকেল তেলের সাথে গ্লিসারিন মিশিয়ে তা মুখে সারা শরীরে ব্যবহার করতে পারব।

ছোট বড় আমরা নারকেল তেলের সাথে গ্রিসারিন ব্যবহার করে থাকি, মুখের দাগ মুখের যেকোন কালো কালো ছোপ ছোপ দাগ মিশিয়ে দিতে পারে নারকেল তেলের সাথে যদি আমরা গ্রীসারিন ব্যবহার করি যাদের অনেক বয়স বেশি তারা যদি নারকেল তেলের সাথে গ্রিসারিন রাতে ঘুমানোর আগে ব্যবহার করে তাহলে তাদের বয়সের ছাপটা দূর হয়।

আরো পড়ুনঃ নারকেল তেল চুলের জন্য কতটুকু ভালো

নারকেল তেল চুলের জন্য কতটুকু ভালো

নারকেল তেল চুলের জন্য কতটুকু ভালো তা আমরা মানুষেরাই বলতে পারি নারকেল তেল চুলের জন্য ভালো আবার খারাপ কেননা নারকেল তেল চুলের জন্য ভালো বলতে গেলে অনেকের চুলে নারকেল তেল শুট করে আবার কারো কারো চুলে শুট করে না নারকেল তেল যাদের জন্য ভালো তারা নারকেল তেল ব্যবহার করে থাকে।

অনেক মানুষ আছে যাদের চুলের জন্য নারকেল তেল খুবই কার্যকরী নারকেল তেল তাদের চুলে ব্যবহার করে থাকে যাদের চুলে নারকেল তেল কোন ক্ষতি করে না যাদের চুল উঠে না যাদের চুল পড়া বন্ধ হয়ে যায় যাদের চুল বড় হয় যাদের চুল ভালো হয় ঘন হয় লম্বা হয় তারা নারকেল তেল ব্যবহার করে থাকে চুলের কোন ক্ষতি হয় না তারা নারকেল তেল ব্যবহার প্রতিনিয়ত করে।

নারকেল তেল ব্যবহার করে না অনেকেই আছে যাদের চুলে অন্যান্য তেল ব্যবহার করে থাকে তারা নারকেল তেল দিলে চুল উঠে যাবে কেননা তারা অন্যান্য তেল ব্যবহার করে অভ্যস্ত তাই হঠাৎ করে নারকেল তেল তুলে দিলে তাদের চুল উঠে যাবে এমনকি চুলের অনেকটা ক্ষতি হতে পারে আর যাদের নারকেল তেল দিয়ে অভ্যস্ত তারা নারকেল তেল ব্যবহার করলে তাদের কোন ক্ষতি হবে না।

শুষ্ক ত্বকের জন্য নারকেল তেল কতটুকু ভালো

আমরা অনেকে জানি যে আমাদের শুষ্ক ত্বকের জন্য কোনটা ব্যবহার করা ভালো বা কোনটা ব্যবহার করা ভালো না শুষ্ক ত্বকের জন্য অনেকেই অনেক রকমের ক্রিম বা লোশন ব্যবহার করে থাকে অনেকে আবার ব্যবহার করে থাকে নারকেল তেল কিন্তু নারকেল তেল আমাদের শুষ্ক ত্বকের জন্য অনেকটা ভালো কেননা আমাদের ত্রবক ফেটে গেলে নারকেল প্রয়োজন পড়ে।

শুষ্ক ত্বকের জন্য ক্রিম বা লোশন ব্যবহার করা ঠিক না যদি আমরা শুষ্ক ত্বকের জন্য নারকেল তেল বেছে নি তাহলে আমাদের শুষ্ক ত্বকের জন্য ভালো হবে অনেকে শুষ্ক ত্বকের জন্য চিন্তিত হয়ে যায় কি থেকে কি ব্যবহার করবে তা নিয়ে তারা অনেক চিন্তিত থাকে কিন্তু আমরা যদি প্রতিদিন ব্যবহার করি তাহলে আমাদের ত্বকের কোন ক্ষতি হবে না।

কেননা আমরা অনেকে জানি যে শুষ্ক ত্বকের জন্য নারকেল তেল অনেকটাই গুরুত্বপূর্ণ নারকেল তেল যদি আমরা শুষ্ক ত্বকে ব্যবহার করি তাহলে আমাদের ত্বক ভালো হবে এবং তেলাক্ত ভাব থাকবে কোন ক্ষতি হবে না বলে মনে করা যায় তাই আমাদের উচিত সুস্থ ত্বকের জন্য নারকেল তেল ব্যবহার করাটা শুষ্কতম নারকেল তেল।

নারকেল তেল অরিজিনালটা ব্যবহার করাটা কতটা ভালো

নারকেল তেল অরিজিনালটা ব্যবহার করাটা অনেকটাই ভালো যদি আমরা নকল নারকেল তেল ব্যবহার করি তাহলে আমাদের অনেক ক্ষতি হবে ক্ষতি হবে আমাদের চুলের ক্ষতি হবে আমাদের ত্বকের ক্ষতি হবে আমাদের শরীরে আমরা নারকেল তেল যদি ব্যবহার করি তাহলে আমাদের সবসময় অরজিনালটা ব্যবহার করাটা উত্তম।

অনেকে নারকেল তেল কিনতে যেয়ে ঠকে যায় নকল নারকেল তেল দিয়ে চলে আসে অরজিনাল টা না নিয়ে তারা নকল নারকেল তেলটা নিয়ে এসে ব্যবহার করে এতে অনেকের ক্ষতি হয়ে যায়। চুল পড়ে যায় ত্বকের অনেক ক্ষতি হয়ে যায় সব সময় মানুষ অরিজিনাল টাই খোঁজে কিন্তু আমরা মানুষেরা অরিজিনাল টা খুঁজতে গিয়ে নকল তার সম্মুখন হয়।

তাই আমাদের উচিত নারকেল তেল অরিজিনালটা কিনাটা ভালো কারণ নারকেল তেল অরজিনালটা ব্যবহার করলে আমাদের কিছু কিছু সমস্যার হয়ে যাবে শুধু কিছু কিছু সমস্যার সমাধান বলতে গেলে ভুল হবে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে যদি আমরা নারকেল তেল অরজিনালটা ব্যবহার করি তাহলে নারকেল তেল অরিজিনালটা সবচাইতে ভালো।

নারকেল তেল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কি

আমরা অনেকেই জানি যে নারকেল তেলে অত্যাধিক মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট এর উপাদানের রক্তে  কোলেস্টরেলের মাত্রা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত যার ফলে হার্ট অ্যাটাক স্টক সহ একাধিক অনেক জটিল জটিল অসুখের ফাঁদে পড়তে পারে তাই সুস্থ সরল জীবন যাপনের জন্য নারকেল তেল খাওয়ার কথা ভাবা যাবে না।

নারকেল তেল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তা মাথায় রাখবো সুস্থ থাকতে হলে আমাদেরকে কোন জিনিসের সমস্যা কোন জিনিসের সমস্যা না তা আমাদেরকে বিবেচনা করতে হবে সুস্থ থাকতে হলে আমাদের অনেক কিছুই ত্যাগ করতে হয় অনেক কিছু বুঝে শুনে কাজ করতে হয় অনেক কিছু ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হয়।

সুপ্ত সরল জীবন যাপন করতে চাইলে সব সময় খেয়াল রাখতে হবে নারকেল তেল জন্য আমাদের ক্ষতি কর তাহলে আমাদেরকে সেটা ত্যাগ করতে হবে আমাদের সেটা খাওয়া সম্ভব না সেটা আমরা খেতে পারি না তা আমাদের ভাবতে হবে এটা আমাদের জানতে হবে যে এটাতে আমাদের ক্ষতি হবে বলেই আমাদের সেটা খাওয়া সম্ভব না।

নারকেল তেল বেশি ত্বকে ব্যবহার করা ঠিক কি

নারকেল তেল আমরা যদি প্রতিদিন শীতকালে বা গরম কালে অতিরিক্ত ব্যবহার করে থাকি তাহলে আমাদের ত্বকের ক্ষতি হতে পারে ত্বকের আর্দ্র রাখতে অনেক কেই নিয়মিত মশ্চারাইজার হিসেবে নারকেল তেল ব্যবহার করে থাকেন নিয়মিত তেল ব্যবহার করলে ব্ল্যাকহেড অ্যাকনে হোয়াইটহেডের সমস্যা দেখা দিতে পারে।

নারকেল তেল বেশি ত্বকে ব্যবহার করা আসলেই ঠিক কেননা আমাদের ত্বকের চামড়াটা অনেক নরম থাকে কারোটা আবার শক্ত থাকে কোন জিনিসই আমাদের অতিরিক্ত ব্যবহার করা ঠিক না তা আমরা অনেকেই জানি অল্প পরিমাণে নিয়মিত ব্যবহার করলে তা আমাদের কোন ক্ষতি করে না তাও আমরা সেটাও জানি কিন্তু অতিরিক্ত বেশি ব্যবহার করাতে খারাপ হয়।

শীতকালে আমরা যদি অল্প পরিমাণ নারকেল তেল ত্বকে ব্যবহার করি তাহলে আমাদের ত্বক ভালো থাকবে যদি আমরা তার বিপরীত করতে চাই অতিরিক্ত নারকেল তেল ব্যবহার করি তাহলে আমাদের ত্বক নষ্ট হয়ে যাবে এমনকি ইনফেকশন হতে পারে তার বিপরীত ক্যান্সারও হতে পারে তাই পরিমাণ মতো ব্যবহার করাটাই ভালো।

নারকেল তেলের যত গুনাগুন জানুন

আমরা তো অনেকেই জানি শক্তিশালী ব্যাকটেরিয়া ও ছত্রাক বিরোধী গুন আছে নারকেল তেল যা আমাদের মুখের দুর্গন্ধ দূর করে দিতে পারে ভার্জিন নারকেল তেলের সেবনে মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে যদি হঠাৎ করে হাত পুড়ে গেলে বাবা পুড়ে গেলে নারকেল তেল দিলে তা ঠান্ডা হয়ে যায় জ্বালাপোড়া কমে যায়।

অনেকে আছে হঠাৎ যদি হাত পা শরীরে যে কোন জায়গায় কেটে গেলে ওষুধ খুঁজে ওষুধ যদি হাতের কাছে না পাই তাহলে তারা নারকেল তেলের সাহায্য নেয় নারকেল তেল পুড়ে যাওয়া জায়গাতে ব্যবহার করে তাহলে সেই জায়গাটির ঠান্ডা হয়ে যায় এবং সেটা জ্বালাপোড়া আস্তে আস্তে কমতে থাকে এবং পুড়ে যাওয়া জায়গাটি ঠান্ডা হয়ে যায়।

তাই আমরা অনেকেই বলতে পারি নারকেল তেলের যত গুনাগুন নারকেল তেলের অনেকেই গুনাগুনী রয়েছে নারকেল তেল গিয়ে আমরা চুলের যত্ন নিই মুখের উজ্জ্বলতা বাড়ায় শরীরে যত্ন নিই এবং পুড়ে যাওয়া জায়গা ভালো করতে ব্যবহার করে থাকি নারকেল তেল তাই নারকেল তেল এগুলোই তার গুনাগুন আরো অনেক গুনাগুন রয়েছে নারকেল তেল এন্টিঅক্সিডেন্ট এর উপাদান রয়েছে যা ত্বকের পড়া রোধ করে।

উপসংহার

নারকেল তেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমরা জানলাম নারকেল তেল একটি শক্তিশালী ব্যাকটেরিয়া নারকেল তেল আমাদের কি কি কাজে লাগে নারকেল তেল আমাদের শরীরের জন্য কতটুকু ভালো চুলের জন্য কতটুকু ভালো এবং নারকেল তেল আমাদের মুখের জন্য কতটুকু ভালো নারকেল তেল কখন ব্যবহার করলে তা আমাদের ভালো অনেক কিছুই আমরা জানতে পারলাম প্রাকৃতিক ভাবে নারকেল তেল নারকেল তেল আমাদের ত্বকের অ্যান্টিব্যাক্টরিয়াল ও এন্টিফাঙ্গাল হিসেবে কাজ করে থাকে কেননা নারকেল তেলে বিদ্যমান লরিক এসিড ও রয়েছে নারকেল তেল এমন একটি ভালো জিনিস যা আমাদের অনেকের উপকারে আসে অপকারিতা দিকগুলো বলতে গেলে নারকেল তেল আমরা কখনো খেতে পারি না নারকেল তেল খেলে আমাদের ক্ষতি হতে পারে তাই কখনোই সম্ভব না আমাদের নারকেল তেল খাওয়া আমাদের অনেকের কাজে লাগে নারকেল তেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে যদি আপনার জানা না থাকে তাহলে আজকের নারকেল তেলের উপকারিতা ও অপকারিতা আর্টিকেলটি আপনার জন্য ধন্যবাদ।





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url