তুলসী পাতার উপকারিতা সম্পর্কে আসুন জানি


 

তুলসী পাতার উপকারিতা সম্পর্কে আমাদের অজানা নয় আমরা অনেকে তুলসী পাতা চিনে থাকি দেখি।কেনো না প্রাচীন কাল থেকেই তুলসী পাতা ব্যবহার হয়ে থাকে সর্দি কাশি ঠান্ডা লাগা ব্যবহৃত হয়ে আসছে।


তুলসী পাতার উপকারিতা সম্পর্কে আমরা কে না জানি ঔষধ হিসাবে কিন্তু তুলসী পাতা দুর্দান্ত কাজ করে।এমনকি তুলসি পাতার গাছ ও ঔষধ হিসাবে অনেকে ব্যবহার করে থাকে তুলসি পাতার রসও দুর্দান্ত কাজ করে।

পেজ সূচিপএঃ ভেষজ চিকিৎসায় তুলসী পাতা

তুলসী পাতার উপকারিতা

তুলসী পাতার উপকারিতা আছে আমরা জানি যে প্রাচীনকাল থেকে তুলসী পাতার ব্যবহার হয়ে আসছে তুলসী পাতার এতটাই ভালো যে সর্দি-কাশি ঠান্ডা লাগা থেকে বিরত রাখতে পারে তুলসী পাতা আমরা অনেকেই তুলসী পাতার উপকারিতা পাই বলে তুলসী পাতার ব্যবহারটা ভুলে যায় না তুলসী পাতা দিয়েই আমাদের নানা রকম সমস্যা সমাধান করতে পারি।

ঠান্ডা লাগা সর্দি জনিত যে কোন সমস্যায় তুলসী পাতার রস ও মধু একত্রে মিশিয়ে খেলে ভালোই ফলাফল পাওয়া তুলসী গাছে রস কৃমি ও বায়ুশক ওষুধ অনেকেই ব্যবহার করে থাকে ঔষধ হিসেবে গাছ বা গাছের পাতা দুটোই আমাদের কার্যকরী। কে পাতা দিয়ে আমরা নানারকম কাজ করি এবং যেকোনো সমস্যা গুলোকে সমাধান করতে পারি।

তুলসী পাতার উপকারিতা এতটাই ভাল যে বৈজ্ঞানিক পরীক্ষায় প্রমাণিত হয়েছে অসাধারণ রোগ প্রতিরোধ ক্ষমতা রাখতে পারে তুলসী পাতা বাসার বারান্দায় যেখানে সেখানে বাতাস চলাচল করে সেখানে লাগিয়ে রাখতে পারেন তুলসী গাছ উপকারিতা পাবেন শিশু থেকে শুরু করে বয়সের মানুষের ঠান্ডা সর্দি কাশির ক্ষেত্রে তুলসী পাতা মহা ঔষধ।

তুলসী পাতার অপকারিতা

তুলসি পাতার অপকারিতার দিক বলতে গেলে গর্ভাবস্থায় তুলসী পাতা সেবন করা ক্ষতি করার দিক হতে পারে মেয়েদের ক্ষেত্রে অতিরিক্ত তুলসী পাতার রস সেবনে বন্ধ্যাত্ব দেখা দিতে পারে অতিরিক্ত তুলসী পাতা সেবনের কারণেই রক্তচাপ কম হতে পারে শরীরের দুর্বলতা দেখা দিতে পারে এবং অন্যান্য সমস্যা গুলো হতে পারে।

তুলসী পাতার অপকারিতা দিকগুলো আমরা অনেকে কমবেশি জানি । তুলসী গাছের যেমন কোন ক্ষতি নেই নিয়ম মেনে অল্প পরিমাণে খেলে শরীর ভালো থাকতে পারে তেমনি যদি আমরা অতিরিক্ত তুলসী পাতার রস খায় বা তুলসী পাতার গাছ ব্যবহার করি তাহলে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।

কেননা আমরা অনেকেই জানি যে কোন জিনিস অতিরিক্ত খাওয়াটা ভালো না সবকিছুরই উপকারিতা ও অপকারিতা রয়েছে তেমনি আমরা বলতে পারি তুলসী পাতার অপকারিতা রয়েছে শরীর সুস্থ রাখতে যেমন তুলসী পাতা ব্যবহার করা হয় তেমনি শরীর অসুস্থ করাতে অতিরিক্ত তুলসী পাতা খেলে তা বিপদের সম্মুখীন হতে হবে।

রোজ তুলসী পাতা খান উপকার পাবেন

তুলসী পাতার উপকারী আমরা অনেকেই জানি তুলসী পাতা খেয়ে অনেকের উপকারে আসে তা সবাই কমবেশি জানি তুলসী পাতার উপকার এই কথার প্রায় সবারই জানা কিন্তু তুলসী পাতা খেলে কোন উপকার গুলো পাওয়া যায় সে কথাগুলো অনেকেরই অজানা তুলসী পাতা উপকার হিসেবে অনেক কাজ করে বলে শেষ করা যাবে না।

যদি সর্দি-কাশি দীর্ঘ যাবৎ ধরে থাকে তাহলে পথ তুলসী পাতা রস বা তুলসী পাতা দিয়ে চা খেলে ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে যাবত দীর্ঘদিন ধরে সর্দি-কাশি যদি থেকেই থাকে তাহলে এর উপকারিতা পাওয়ার একমাত্র ওষুধ তুলসী পাতা রস বা তুলসী পাতা দিয়ে চা খেলে এতে অনেকটাই উপকারিতা হবে বরঞ্চ ক্ষতি হবে না।

প্রতিদিন তুলসী পাতা তারাই খেতে পারে যারা সর্দি-কাশিতে দীর্ঘ যাবৎ ধরে পড়ে আছে তারাই রস তুলসী পাতা খেলে তাদের ভালো হওয়ার সম্ভাবনা ১০০% থাকে। কেননা তুলসী পাতার উপকারিতা আছে অনেকের অনেক সমস্যার কারণে তুলসী পাতার ব্যবহার করে থাকি আমরা অনেকে জানি তুলসী পাতা বা তুলসী পাতার গাছ মহা ঔষধ সর্দি কাশিতে তুলসী পাতা খাওয়ার উপকারিতা পাবে।

তুলসী পাতার রস মুখে দিলে কি হয়

তুলসী পাতার রস মুখে দিলে যাবতীয় মুখে যেগুলো সমস্যা থাকে সব সমাধান হয়ে যায় অনেকে তুলসী পাতার রস মুখে ব্যবহার করে থাকে তুলসী পাতা রস দিয়ে মানুষ মুখের ময়লা দূর করতে পারে তুলসী পাতা রসের সাথে মধু মিশিয়ে যদি একটানা সাত দিন মুখে দেওয়া যায় তাহলে ভালো রেজাল্ট পাওয়া যায় মুখের ছোট ছোট গুটি গুটি গুলো বন্ধ হয়ে যায়।

এমনকি তুলসী পাতার রস দিয়ে তার ভিতরে আটা মিশিয়ে মধু মিশিয়ে লেবুর রস নিয়ে অনেকে মুখে ব্যবহার করে থাকি। রূপচর্চার কাজের জন্য এটা দুর্দান্ত কার্যকরী মুখের ব্রণ কালচে ভাবতে দূর করতে তুলসী পাতা রস অনেকের ব্যবহার করে থাকেন তুলসী পাতার রস দিয়ে মানুষ ফেসিয়াল হিসেবে ব্যবহার করে থাকে এতটাই গুনাগুন।

তুলসী পাতা রস ছেলে মেয়ে উভয়ই ব্যবহার করতে পারে, ছেলেদের মুখে যদি ব্রণ হয় তুলসী পাতার রসের সাথে লেবু বা মধু মিশিয়ে ব্যবহার করে তাহলে সেগুলো ভালো হওয়ার সাথে সাথে মুখের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে আমরা অনেকে তুলসি পাতার রস খেয়ে থাকি তার সাথে আমরা মুখে ব্যবহার করে তাই তুলসী পাতার রস মুখে ব্যবহার করুন।

আরো পড়ুনঃ  গর্ভাঅবস্থায় আমলকির আচার খাওয়ার উপকারিতা জানুন

তুলসী পাতা দিয়ে চা খাওয়ার উপকারিতা

তুলসী পাতা দিয়ে চা খাওয়ার উপকারিতা আছে যদি আমাদের সর্দি-কাশি থাকে খুশখুসে কাশি থাকে তাহলে আমাদের একটাই উপায় সেটা হলো তুলসী পাতা দিয়ে চা খাওয়া। তুলসী পাতা দিয়ে যদি আমরা চা খাই তাহলে আমাদের খুসখুসে কাশি দূর হয়ে যেতে পারে অনেকে ওষুধ খেতে চায় না সর্দি কাশি হলে তাই উপকারিতা হিসেবে তুলসী পাতা দিয়ে যদি চা খায় তাহলে ভালো হতে পারে।

তুলসী পাতা দিয়ে আমরা চা করে খেতে পারি তাহলে আমাদের যে খুসখুশে কাশিটা সেটা খুব তাড়াতাড়ি ভালো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে আমাদের ঋতু পরিবর্তনের সর্দি কাশি জ্বর গলা ব্যথার জন্ডিস ঠান্ডা জন্য সমস্যা দেখা দিতে পারে সমস্যার দারুন সমস্যা সমাধান করতে পারে তুলসী পাতার চা রক্তের নিয়ন্ত্রণ করে ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

মুখের স্বাস্থ্য ভালো রাখতে শ্বাসকষ্টের সমস্যা দূর করতে বেশ কার্যকরী তুলসী পাতার চা শীতকালে আমরা অনেক বেশি বেশি চা খেয়ে থাকি শীতকালে বেশি গলা ব্যথা খুসখুশে কাশি বেশি দেখা দেয় এছাড়া মানসিক চাপ দুশ্চিন্তা কমাতে শ্বাসকষ্ট কমাতে তুলসী পাতার চাওয়াটা গুরুত্বপূর্ণ। গলা ব্যথায় খাবারে শান্তি মেলে তুলসী পাতার চা উপকারিতা পাওয়া যায় তুলসী পাতায় চায়ে।

তুলসী পাতার পেস্ট মুখের ব্রণ ভালো করে কি

তুলসী পাতার পেস্ট মুখের ব্রণ ভালো করে সেটা আমরা অনেকেই জানি না সেটা আমাদের কাছে অজানা তুলসী পাতার পেস্ট মুখের ব্রণ ভালো করতে কার্যকরী এটা এতটাই ভালো যে আমাদের মুখে যদি ব্রণ হয় আমরা যদি নিয়মিত তুলসী পাতার পেস্টের সাথে মধু মিশিয়ে তা ব্যবহার করতে পারি তাহলে আমাদের নিমেষে হয়ে যাবে।

আমাদের অনেকের মুখে রাত জাগার কারণে প্রচুর ব্রণ উঠে, ব্রণ থেকে শুরু হয় মুখে কালো কালো দাগ এবং মুখের উজ্জ্বলতা নষ্ট করে দেয় যদি আমরা নিয়মিত তুলসী পাতার পেস্ট মুখে ব্যবহার করতে পারি তাহলে আমাদের এই সমস্যা থেকে সমাধান হতে পারব তুলসী পাতার পেস্ট এর সাথে এক চামচ মধু ও এক চামচ বেসন মিশিয়ে যদি আমরা মুখে ব্যবহার করলে ভালো।

 আমাদের মুখে ব্রণ খুব তাড়াতাড়ি ভালো হয়ে যাবে যদি আমরা তুলসী পাতার পেস্ট ব্যবহার করি তুলসী পাতা যেমন খাওয়া ভালো তুলসী পাতা খাওয়া যেমন ভালো তেমনি তুলসী পাতার পেস্ট আমাদের মুখের জন্য খুব অত্যন্ত গুরুত্বপূর্ণ আমাদের মুখে ব্রণ হলে আমরা চিন্তিত থাকি তবে সেটাকে ভালো করা যায় তাই আমাদের তুলসী পাতার পেস্ট এর সাথে মধু মিশিয়ে মুখে ব্যবহার করতে পারি।

তুলসী পাতা দিয়ে রূপচর্চা

তুলসী পাতা দিয়ে রূপচর্চা আমরা করে থাকি মুখের ব্রণ কালো দাগ মুখের উজ্জ্বলতা ফেরাতে তুলসী পাতা ব্যবহার করে থাকি অনেকে তুলসী পাতা দিয়ে ফেসিয়াল করে মুখের জন্য তুলসী পাতার রস ও  পেস্ট দুইটাই কার্যকরী নানা উপকারী গুনে রয়েছে তুলসী পাতায় তুলসী পাতা দিয়ে চা খাওয়া যেমন আমাদের ভালো তেমনি তুলসী পাতার পেস্ট মুখের জন্য ভালো।

তুলসী পাতা দিয়ে রূপচর্চা করলে মুখের উজ্জ্বলতা বাড়ে এমনকি মুখে যত সমস্যা থাকে তার সমাধান করতে পারে তুলসী পাতা মুখ যদি কালচে ভাব থাকে তাহলে নিয়মিত তুলসী পাতা দিয়ে রূপচর্চা করলে তা থেকে সমাধান পাওয়া যায়। রোজ সকালে কাঁচা চিবিয়ে খেলে তুলসী পাতা আমাদের উপকারিতা হয় শরীরের ভিতর থেকে উজ্জ্বলতা বাড়ায়।

 আমরা যদি প্রতিদিন তুলসী পাতা দিয়ে রূপচর্চা করি তাহলে আমাদের মুখের উজ্জ্বলতা বাড়বে এবং মুখের সৌন্দর্যটা আস্তে থাকবে অনেকেই তুলসী পাতা দিয়েই রূপচর্চা বেশিরভাগ করে থাকে কারণ তুলসী পাতার গুনাগুন অনেকটাই বেশি তুলসী পাতা দিয়ে মানুষ নানা রকম সমস্যা সমাধান করতে পারে তেমনি এটাও আমরা বলতে পারি তুলসী পাতা দিয়ে রূপচর্চা করলে ভালো ফলাফল পাওয়া যায়।

তুলসী পাতা রস সত্যিই কি সর্দি কাশি ঠান্ডা লাগার ভালো করে কি

তুলসী পাতার রস সত্যিই আমাদের সর্দি কাশি ঠান্ডা লাগা থেকে ভালো করতে পারে তুলসী পাতায় এমন একটি মহা ঔষধ যা তুলনা নেই কেননা আমাদের ছোট বড় যতই মানুষই হোক না কেন ঠান্ডা লাগা থেকে বাঁচতে পারে তুলসী পাতা রস খেলে ঠান্ডা সর্দি কাশি থাকলে তুলসী পাতা রস খান তাতে উপকারিতা হবে।

তুলসী পাতার রস সত্যিই আমাদের সর্দি কাশি ভালো করতে পারে এটা এমন একটি ওষুধ যা আমাদের এলাপতি হুমাপতি ঔষধের চেয়ে এই তুলসী পাতা রস আমাদের শরীরে খুব তাড়াতাড়ি অসুস্থগুলোকে দূর করতে পারি নিয়মিত তুলসী পাতার রস খেলে আমাদের যে সমস্যা সমাধান হবে তা হলো যদি আমরা দীর্ঘ যাব সর্দি কাশি ঠান্ডা লাগা থেকে যায় তা ভালো হতে পারে।

তুলসী পাতার রসের এতই গুনাগুন যে আমরা নিয়মিত তুলসী পাতার চা খেলে মুখে ব্যবহার করলে তা ফলাফল পাই কিন্তু আমাদের যদি সর্দি কাশি দীর্ঘ যাবত ধরে থাকে তাহলে আমরা তুলসী পাতার রসের সাথে মধু মিশিয়ে খেতে পারি তাতে আমরা উপকারিতা পাব আমাদের ছোট বড় মানুষেরই বেশিরভাগ সর্দি কাশি ঠান্ডা লাগা থেকেই থাকে তাই উপকারিতা হিসেবে তুলসী পাতা রস খাওয়াটা অত্যন্ত কার্যকরী।

খালি পেটে তুলসী পাতা খাওয়ার যতটা উপকারিতা

খালি পেটে তুলসী পাতা খাওয়ার যতটা উপকারিতা আছে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়বে যদি আপনি রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে চান তাহলে ভরসা রাখতে পারেন একটি তুলসী পাতার ওপর যদিও খালি পেটে তুলসী পাতা চিবিয়ে খান তাহলে আপনার রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়তে পারে খুব সহজে রোগ ভালো করে তুলসী পাতা।

আমরা অনেকে জানি যে তুলসী পাতাতে আন্টি অক্সিডেন্ট ও অ্যান্টিবায়োটি ক যৌগ রয়েছে তুলসী পাতাতে এটা আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে তুলসী পাতায় রয়েছে অনেক গুন যা আমরা সকলেই জানি প্রত্যেকটা হিন্দু বাড়িতে তুলসী পাতার গাছ রয়েছে তারা পুজো করে থাকেন তুলসী পাতার গাছকে।

আমরা যদি তুলসী পাতার চিবিয়ে সকালে খালি পেটে খেতে পারি তাহলে আমাদের পেটের সমস্যার সমাধান করতে পারবে খালি পেটে তুলসী পাতার খাওয়ার এতটাই উপকারিতা তুলসী পাতা শারীরিক মানসিকভাবে সুস্থ করতে পারে বুকে যদি পুরনো কফ থাকে রোজ সকালে খালি পেটে তুলসী পাতা খেলে তাতে উপকারিতা মেলে।

তুলসী পাতার যত গুনাগুন

তুলসী পাতাতে অনেক গুনাগুন রয়েছে যা আমরা অনেকেই জানিনা আবার অনেকেই জানি যদি আপনি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান তাহলে আপনি তুলসী পাতার ওপর ভরসা রাখতে পারেন শরীরকে সুস্থ রাখতে তুলসীপাতা শরীরের জন্য কার্যকরী রক্তচাপ নিয়ন্ত্রণে তুলসী পাতা খেতে পারে খেতে মানসিক চাপ কমে নিত্যদিনের সকলের তুলসী পাতা খেলে দারুন উপকারি পাবেন।

হার্ট অ্যাটাকে ঝুঁকি কমায় তুলসী পাতা তুলসী পাতার ঝুড়ি মেলা ভার রোজ যদি খালি পেটে তুলসী পাতা খান তাহলে হার্ট অ্যাটাকে ঝুঁকি কমাতে পারবেন ক্যান্সারের রোগের ঝুঁকি কমবে তুলসী পাতা হলো ক্যান্সারের বিরোধী যদি আপনি কোন রোগে আক্রান্ত থাকেন তাহলে এটা খাওয়ার আগে অবশ্যই চিকিৎসার পরামর্শ নিতে পারেন।

তুলসী পাতার এতটাই গুনাগুন যে বেশি সর্দি কাশি থাকলে তুলসী পাতা ব্যবহারে তার সমস্যা সমাধান হয়ে যায় সঠিক নিয়মে তুলসী পাতা খেলে উপকারিতা পাওয়া যায়। তুলসী পাতা কে বলা হয় সকল রোগের ওষুধ তুলসী পাতার এতটাই গুনাগুন যে রোগ ক্ষমতা বাড়াতে পারে এবং অন্যান্য সমস্যা গুলোকে সমাধান করতে পারে তুলসী পাতা গুনাগুন এতটাই।

উপসংহার

তুলসী পাতার উপকারিতা সম্পর্কে আমরা অনেক কিছুই জানতে পারলাম তুলসী পাতা সব থেকে বেশি কার্যকরী সর্দি কাশির নিরাময়ে করতে অর্থাৎ ঠান্ডা জনিত সমস্যা গলা ব্যথা গলায় কফ জমে থাকা ইত্যাদি সমস্যা থেকে আমরা মুক্তি পেতে পারি তুলসী পাতা তুলসী পাতার উপকারিতা অপকারিতা তুলসী পাতার চায়ের উপকারিতা ইত্যাদি সম্পর্কে জানলাম মনে করা যায় যে তুলসী গাছ থেকে যে বাড়িতে সর্বদা সুখ সমুদ্ধ বজায় থাকে তুলসী পাতার এতটাই গুনাগুন যে আমরা অনেকে তুলসী পাতার সাহায্য নিয়ে থাকি গলা ব্যথা ঠান্ডা লাগা রোগজনিত সমস্যা থাকলে তুলসী পাতার দাঁড়াতে তা সমাধান করতে পারি কিছু কিছু রোগ সারাতে তুলসী পাতার ব্যবহার হয়ে আসতেছে তুলসী কে ইংরেজিতে বলা হয় Holy Besil বা তুলসীর বৈজ্ঞানিক নাম Ocimum Sanctum

 আমাদের দেশে এটা সর্বএ দেখা যায় তবে আমরা এটাও জানি যে ভারতসহ এশিয়ার দেশগুলোতেও তুলসী পাতা পাওয়া যায় এটা সর্দি-কাশি সহ নানা রোগের চিকিৎসা করে এবং অনেক কার্যকরী তুলসীপাতা সবথেকে বেশি কার্যকরী সর্দি কাশি নিরাময় করতেন ঠান্ডা জনিত সমস্যা গলা ব্যথা গলায় কফ জমে থাকা ইত্যাদি সমস্যা থেকে মুক্তি পেতে পারে তুলসী পাতা খেলে। শ্বাসকষ্ট রোগ সমস্যা থাকলেও তা ভালো করতে পারে তুলসী পাতা তুলসী পাতা হজম শক্তি বৃদ্ধি পায় এবং প্রদাহ সমস্যা দূর করতে পারে তুলসী পাতা তুলসী পাতার সম্পর্কে যদি আপনি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য ধন্যবাদ।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url