মহিলাদের তারাবির নামাজ নিয়ম কানুন বিশেষ আমল

মহিলাদের তারাবির নামাজ নিয়ম কানুন বিশেষ আমল সম্পর্কে জানা উচিত কেননা মুসলিম নারীদের যে সকল আকিদা জেনে তারাবির নামাজ পড়া গুরুত্বপূর্ণ। সকল বিষয়ক কোরআন হাদিসের ভিত্তিতেই কি আমল রয়েছে তার সম্পর্কে জানতে পারবেন।

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি সালাম ইসলাম ধর্ম মানুষের জীবনের চলার দিকে পরিবর্তন করে চরম উন্নতির দিকে নিয়ে এসেছেন। এবং তিনি তারাবির সালাত আদায় করার জন্য সাহাবীদের নিয়ে রমজান মাসের ফজিলতপূর্ণ দিন ইবাদত করতেন।

পেজ সূচিপএঃ মহিলাদের তারাবির নামাজ নিয়ম কানুন বিশেষ আমল 

মহিলাদের তারাবির নামাজ নিয়ম কানুন বিশেষ আমল

মহিলাদের তারাবির নামাজ নিয়ম কানুন বিশেষ আমল অনেক মুসলিম জানেন তারাবির নামাজের বিশেষ আমলগুলো। মহিলাদের তারাবির নামাজ পড়া ভালো। অনেক মুসলিম রয়েছে তারাবি নামাজ পড়ে থাকেন তারাবি নামাজের ভিতরে একটা শান্তি রয়েছে যারা তারাবি নামাজ পড়ে না। তারাই এ বিষয়ে জানবে না কতটা শান্তি রয়েছে এই নামাজে।

তারাবির নামাজ শুধুমাত্র মহিলারা পড়েন না ছেলেরাও পড়েন। এর নিয়ম কানুন বিশেষ আমলও রয়েছে। কেননা তারাবি নামাজ পড়ে যে শান্তিটা পাওয়া যায় সে শান্তিটা অনেকেই পেতে চাই তারাবির নামাজ রোজা রমজানে সবাই পড়ে থাকেন কমবেশি তবে তারাবির নামাজ সম্পর্কে বিস্তারিত জানা সবারই দরকার।

মহিলাদের তারাবির নামাজ নিয়ম কানুন বিশেষ আমল রয়েছে সেসব আমলগুলো যদি তারা নামে করতে পারে। তাহলে তাদের জন্য অনেকটাই ভালো এই আমলগুলোতে ভুল করা যাবে না। ইসলামিক কোন আমলে ভুল করা ঠিক না। তবে ভুলবশত একটা দুটো হয়ে গেলে সেটাকে আবার শুধরে নেওয়াটা জরুরী।

নারীরা কিভাবে তারাবির নামাজ আদায় করবে

নারীরা কিভাবে তারাবির নামাজ আদায় করবে সে সম্পর্কে নারীরা না জেনে থাকে তাহলে আজকের এই আর্টিকেলটি তাদের জন্য সহজ করে দিবে। আপনি যদি না জেনে থাকেন কিভাবে তারাবির নামাজ আদায় করবেন তাহলে জেনে নিন। পুরুষদের মত নারীদের জন্য তারাবির সুন্নতের মুয়াক্কাদা। নারীরা ঘরে বসে নামাজ পড়লে সওয়াব পাওয়া যায়।

নারীরা ঘরে বসে একা তারাবির নামাজ আদায় করা সবচাইতে উত্তম। ঘরে নারীরা মিলে জামাত করার কোন প্রয়োজন নেই নারীরা ঘরে বসে একা একা তারাবির নামাজ আদায় করলে সবচাইতে ভালো হয়। কেননা তা এটাই তাদের নিয়ম রমজান মাসের জন্য ঘরে হাফেজ রেখে নারীদের ইমামের পিছনে জামাত করার উৎসাহিত করা হয়নি।

নারীরা কিভাবে তারাবির নামাজ আদায় করবে নারীদের পরিপূর্ণ হিসাব থাকতে হবে সুগন্ধে লাগানো যাবে না। স্বামীর অনুমতি লাগবে এবং এ বের হওয়ার ক্ষেত্রে অন্য আরেকটি হারাম কোন কাজ করা যাবে না। নারীদের নামাজের স্থান যত বেশি নির্জনে হবে তত বেশি ব্যক্তিগত হয় সেটাই উত্তম। তারাবির নামাজের নিয়ম কানুন ভালোভাবে জানলে তারাবির নামাজ পড়া যায়।

তারাবির নামাজ সুন্নত নাকি নফল ইবাদত

তারাবি নামাজ সুন্নত নাকি নফল ইবাদত সে সম্পর্কে অনেকের সে সম্পর্কে অনেকের অনেক রকমের মতামত পদূষণ করেন এবং বর্তমানে এই মতামত পদ্মাসন করার কারণেই অনেক ধরনের শুরু হয়েছে যারা বিভিন্ন মতামত বিশ্বাসী হয়ে যাচ্ছে আসলে আমাদেরকে জানাও উচিত তারাবির নামাজ সুন্নত নাকি নফল সেই বিষয়ে বিস্তারিত এবং সঠিক তথ্য জানাটা আমাদের উচিত

রমজান মাস আসলে তারাবি নামাজ সবাইকেই পড়তে হয় কেননা তারাবি নামাজ না পড়লে অনেকেরই আবার ভালো লাগে না তবে আমাদের উচিত তারাবি নামাজটা আদায় করেন সঠিক তথ্য অনুযায়ী আমরা আমল করতে পারব রমজান মাসে এই নামাজের মাধ্যমে মানুষ ইবাদত বন্দী কি করে থাকেন আল্লাহ তায়ালার কাছে মাফ চেয়ে থাকি

তারাবির নামাজ সুন্নত নাকি নফল ইবাদত তারাবি নামাজ হলো রাতের একটি বিশেষ নিয়ে এসেছেন এই নামাজটি হল এশারের নামাজ শেষ করে তারাবির নামাজ পড়তে হয়। এবং সর্বশেষে বেতেরের নামাজ পড়ে শেষ করতে হয় তারাবির নামাজ ২০ রাকাত অনেকে ৮ রাকাত পড়েন তবে ২০ রাকাত পড়াটা সবচাইতে।

তারাবি নামাজের সময় কখন জেনে নিন

তারাবির নামাজের সময় কখন জেনে নিন তারাবির নামাজ প্রথম চাঁদ দেখা সন্ধ্যা শুরু হয় পর্যন্ত এশারার নামাজের পর থেকে ফজরের ওয়াক্ত আগ পর্যন্ত তথা সাহরির শেষ সময় পর্যন্ত তারাবির নামাজ আদায় করা যায়। সুতরাং আমরা বলতে পারি কয়েক রাকাত হয়ে গেলে তাহাজ্জুদের সময় হয়ে গেলে এটি আদায় করা যাবে।

রমজান মাসে এশারের নামাজ যখন মানুষ পড়েন তখন এশার নামাজ শেষ করে তারাবির নামাজ শুরু করতে হয়। তবে বেতের নামাজটা একদম লাস্টে পড়তে হয়। এশার নামাজ শেষ করার পর যে তিন রাকাত বেতের নামাজ হাতে থাকে সেটি তারাবির নামাজ শেষে পড়তে হয় তারাবির নামাজের দোয়া রয়েছে।

সৌদি আরবে তারাবি কত রাকাত জেনে নিন

সৌদি আরবে তারাবি কত রাকাত জেনে নিন তারাবির নামাজের রাকাত নির্দিষ্ট করা হয়নি ২০ রাকাত তারাবির নামাজ মালিকি ফিকহের অনুসারীগণ।  





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url