জাতীয় শোক দিবস পালন কবে তার বিস্তারিত

জাতীয় শোক দিবস পালন কবে তার বিস্তারিত আমরা জানি যে এ বিষয়টি অনেকের কাছেই অজানা। কেননা ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী একটি দিন যেদিন প্রতিবছর শোক দিবস পালন করা হয়ে থাকে।

চলুন না সেই দিন সম্পর্কে আমরা জেনে নিই আমরা যারা বাংলাদেশে বসবাস করে থাকি সাধারণত আমরা ভালোভাবে জানি যে আগস্ট মাসে শোক দিবস পালন করা হয় কিন্তু আমরা এটা অনেকে জানিনা কবে থেকে শোক দিবস পালন করা হয় এ বিষয়টি অনেকের ধারণা নেই।

পোস্ট সূচিপএঃ জাতীয় শোক দিবস পালন কবে তার বিস্তারিত সম্পর্কে সংক্রান্ত সবকিছু

জাতীয় শোক দিবস পালন কবে তার বিস্তারিত

জাতীয় শোক দিবস পালন কবে তার বিস্তারিত এ বিষয় সঙ্গে আমাদের অবশ্যই ধারণা থাকা উচিত কেননা এর অন্যতম কারণ হলো জাতীয় শোক দিবস। বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ অংশ প্রতি বছরে একটি নির্দিষ্ট দিনের জাতীয় শোক দিবস পালন করা হয় এবং এই দিনটিতে সরকারি ছুটি হয়ে থাকে যেহেতু বাংলাদেশের প্রেক্ষাপটে এটি একটি গুরুত্বপূর্ণ।

আরো পড়ুনঃ জাফরানের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত

কেননা শোকাহত দিন সাধারণত তাই এই দিনে জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে বাংলাদেশে বসবাস করে থাকি। কিন্তু কবে এবং কখন থেকে এই দিনটি পালন করা হচ্ছে এ বিষয়ে সম্পর্কে অবশ্যই আমাদের জানা উচিত। আমরা যারা পড়াশোনা করি সাধারণত তারা খুব ভালোভাবে জানি যে বিষয়টি জানা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। কারণ অনেক সময় এ ধরনের প্রশ্ন চলে আসতে পারেন।

জাতীয় শোক দিবস পালন কবে তার বিস্তারিত এই যে দিনটিকে ইতিহাসের জঘন্যতম ঘটনা ঘটেছিল। সাধারণত এর ঘটনার স্মরণ করে জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে। এই ঘটনাটি ১৯৭৫ সালে ঘটেছিল কিন্তু তখন জাতীয় শোক দিবস পালন করা হয়নি। এর পরবর্তীতে দীর্ঘ কয়েক বছর পর অর্থাৎ ক্ষমতা আওয়ামীলীগের ক্ষমতা আসার পর ১৯৯৬ সালে ছুটির দিন।

জাতীয় শোক দিবস কত তারিখে হয়

জাতীয় শোক দিবস কত তারিখে হয় এই বিষয়টি একজন বাঙালি হিসেবে অবশ্যই আমাদের জানা উচিত। কারণ আমাদের বাংলাদেশের স্বাধীনতা স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে এই দিনে হত্যা করা হয়েছিল। বাংলাদেশের বসবাস করে আমরা অনেকেই জানিনা জাতীয় শোক দিবস কত তারিখে পালন করা হয়।

আপনি যদি সাধারণ জ্ঞান বুদ্ধি করতে চান তাহলে অবশ্যই আপনার এ বিষয়গুলো সম্পর্কে জানা উচিত জাতীয় শোক দিবস সম্পর্কে আমরা ইতিমধ্যে একটি গুরুত্বপূর্ণ আলোচনা করেছি। কেননা প্রতিবছরে আগস্ট মাসে ১৫ তারিখে জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে। এই দিনে বাংলাদেশের প্রতিটি প্রতিষ্ঠানের কালো পতাকা উত্তোলন করা হয়।

জাতীয় শোক দিবস কত তারিখে হয় কালো পতাকা গুলো শোকের প্রতীক ১৯৭৫ সালে ১৫ ই আগ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পুরো পরিবারকে নির্মাণভাবে হত্যা করা হয়েছিল। সাধারণত এই দিনটির কথা মনে করেই প্রতিবছর বাংলাদেশে আওয়ামী লীগ সরকার শোক দিবস পালন করে থাকেন। ১৯৭৫ সালের এই দিন বঙ্গবন্ধু মজিবর রহমানকে ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে হত্যা করা হয়েছিল।

জাতীয় শোক দিবস কবে হয়

জাতীয় শোক দিবস কবে হয় আমরা এই বিষয়টি সম্পর্কে ইতিমধ্যে আলোচনা করেছি আপনি যদি না জেনে থাকেন যে জাতীয় শোক দিবস কবে হয় তাহলে আমার আজকের আর্টিকেল থেকে বিষয়টি সম্পর্কে জেনে নিতে পারেন। বাংলাদেশের যে সকল জাতীয় শোক দিবস রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হলো শোক দিবস। এই দিনটি বাংলাদেশের ইতিহাসে জঘন্যতম দিন হিসেবে পরিচিত।

আমরা তো ইতিমধ্যে আলোচনা করেছি জাতীয় শোক দিবস কত তারিখে পালন করা হয়। তাহলে আশা করি আপনার এ বিষয়টি সম্পর্কে ধারণা রয়েছে প্রতিবছর আগস্ট মাসের ১৫ তারিখে। জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে। কারণ বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পর ১৯৭৫সালে এই দিনটি বাংলাদেশের ইতিহাসে যখন নতুন ঘটনাটি ঘটেছিল।

জাতীয় শোক দিবস কবে হয় সাধারণত ১৫ ই আগস্ট কে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করা হয়। যখন বঙ্গবন্ধুর পরিবারকে নির্মাণভাবে হত্যা করা হয় তখন অনেক মানুষ কষ্ট পেয়ে থাকে। যারা নির্মাণভাবে তার পরিবারকে হত্যা করে তারা কখনোই ক্ষমা কারো কাছে পাবে না আমারও অযোগ্য তারা হয়ে আছেন।

জাতীয় দিবস কয়টি হয়

জাতীয় দিবস কয়টি হয় এই বিষয়ে এই প্রশ্নগুলো করে থাকেন। আমরা যারা বাংলাদেশে বসবাস করি সাধারণত তারা খুব ভালোভাবেই জানেন। যে জাতীয় শোক দিবস কয়টি হয় এবং কবে পালন করা হয়ে থাকে। উপরে আলোচনা গুলো যদি আপনি একটু মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে এখান থেকে ধারণা পেয়েছেন আশা করা যায়।

আপনি যদি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে এখান থেকেও ধারণা পেয়ে যাবেন কারণ প্রতিবছর একটি নির্দিষ্ট দিনে জাতীয় শোক দিবস পালন করা। হয় বাংলাদেশের ইতিহাসে সবথেকে জঘন্যতম ঘটনা ঘটে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট এ একটি দিনের এই ঘটনাটি ঘটেছিল। প্রতিটি মানুষেরই মনে আছেন এই বিষয়টি।

জাতীয় দিবস কয়টি হয় তাহলে আমরা বলতে পারি ১৯৭৫ সালে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস একটি আর এই দিনটি প্রতি বছরে আগস্ট মাসের ১৫ তারিখে পালন করা হয়ে থাকে। আগস্ট মাসে ১৫ তারিখেই জাতীয় শোক দিবস তখন অনেকেই এই দিনটি পড়ে থাকেন। এবং সবার মনের থাকে এই দিনটি পালন করার জন্য অনেকে পরিশ্রম করে থাকে।

জাতীয় শোক দিবস উপলক্ষে সংক্ষিপ্ত বক্তব্য রয়েছে

জাতীয় শোক দিবস উপলক্ষে সংক্ষিপ্ত বক্তব্য রয়েছে কেননা এই বিষয়টি জানার পাশাপাশি জাতীয় শোক দিবস উপলক্ষে সংক্ষিপ্ত বক্তব্য জেনে নিতে হবে। কারণ প্রতিবছরে জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন ধরনের আচরণ অনুষ্ঠান এবং দোয়া ও মাহফিলের আয়োজন করা হয়। সেখানে আমাদের অনেকেই রয়েছে যারা বক্তব্য দিয়ে থাকে আর বক্তব্যগুলো শোনার মতই হয়ে থাকে মনোযোগ সহকারে। 

জাতীয় শোক দিবস উপলক্ষে সংক্ষিপ্ত বক্তব্য রয়েছে। সাধারণত এই দিবসটি উপলক্ষে কালো পতাকা উত্তোলন বাংলাদেশের দেহ পতাকা অধনির্মিত রাখা হয়। কেননা এর অন্যতম কারণ হলো ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বাংলাদেশ ও স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানকে তার পরিবারকে হত্যা করা হয়েছিল। আর এই দিনটি স্মরণ করে রাখেন বাংলাদেশ ব্যাপি। জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে।

বছরের শোক দিবস কবে ২০২৪

বছরের শোক দিবস কবে ২০২৪ আমরা কিন্তু এই এ বিষয়টি সম্পর্কেই অনেকেই জানিনা। আমাদের সুবিধার্থে জানিয়ে রাখি যে প্রতি বছর একই দিনে জাতীয় শোক দিবস পালন করা হয়। সাধারণত এই দিবসে পরিবর্তনশীল নয়। বাংলাদেশের জাতীয় দিবস হিসেবে পরিচিত জাতীয় শোক দিবস। জাতীয় দিবস হিসেবে পরিচিত জাতীয় শোক দিবস যেহেতু বাংলাদেশের গুরুত্বপূর্ণ একটি দিবস।

এই দিবসটি কেন পালন করা হয় সে সম্পর্কে আমাদের অবশ্যই জ্ঞান রাখা উচিত। ১৯৭৫ সালে ১৫ আগস্ট বাংলাদেশের স্থগিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে ১৬ সদস্যকে হত্যা করা হয়েছিল সাধারণত এই পরিপ্রেক্ষিতে প্রতিবছর জাতীয় শোক দিবস পালন করা হয় এর ব্যতিক্রম না হয়ে এই বছরও আগস্ট মাসের ১৫ তারিখে শোক দিবস পালন করা হবে।

বছরের শোক দিবস কবে ২০২৪ ১৯৭৫ সালে ১৫ ই আগস্ট বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার পরিবারকে হত্যা হতে দেখে অনেকেই এই বিষয়টি নিয়ে খুব কষ্ট পায়। শেখ মুজিবুর রহমান এতটাই ভাল ছিলেন যে আমাদের দেশের জন্য সে কিনা কি করেছেন। তার জন্য এই দেশটা অনেক ভালো আছে।

আজকে কত তম শোক দিবস

আজকে কত তম শোক দিবস কবে থেকে জাতীয় শোক দিবস পালন করা হয়েই এ বিষয়ে ইতিমধ্যে জানতে পেরেছি। এখন আমরা জানবো আজ প্রথম জাতীয় শোক দিবস পালন করা হবে উপরে আলোচনায় জানা হয়েছে ১৯৭৫ সালে ১৫ আগস্ট এর ঘটনাকে কেন্দ্র করে জাতীয় শোক দিবস পালন করা হয়। সাধারণত তাই প্রতিবছরাই আগস্ট মাসে ১৫ তারিখে জাতীয় শোক দিবস পালন করা হয়। 

১৯৭৫ সাল থেকে যদি আমরা হিসাব করি তাহলে কততম শোক দিবস তা জানতে পারবো আজকে ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস আজকের এই দিনে আমাদের প্রধান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে নির্মাণভাবে হত্যা করা হয়েছিল যখন থেকে এই হত্যাকারীদের বিচার শুরু হয় সাধারণত তখন থেকেই এই দিনটিকে জাতীয় শোক দিবস  হয় এবং পালন করা হয়। এ বছরে সাতচল্লিশ স্তর শোক দিবস পালন করা হবে।

জাতীয় শোক দিবস কেন পালন করা হয়

 জাতীয় শোক দিবস কেন পালন করা হয় কেননা আওয়ামী লীগের সরকার দিবসটিকে জাতীয় ও রাষ্ট্রীয়ভাবে সুখের সাথে পালন করে। থাকেন আপনি তো জানেন এ দিবসে কালো পতাকা উত্তোলন ও বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধ নির্মিত রাখা হয়। আমরা অনেকেই জানি ১৯৭৫ সালের ১৫ আগস্ট মাসে বাংলাদেশ ও স্বাধীনতার স্থপতি শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়।

কেননা আমরা মনে রাখবো এই দিনটিকে স্মরণীয় করে রাখতে এই দিবসটি উৎপত্তি। সর্বশেষে ২০২৪ সালের অন্তর্ভুক্তি সরকার এই দিনের সাধারণ ছুটির বাতিল ঘোষণা করে থাকেন জাতীয় শোক দিবস এমন একটি ডিভোর্স যে দিবসে অনেক ক্ষতি হয়ে গেছে আমাদের প্রিয় শেখ মুজিবর কে এবং তার পরিবারকে নির্মাণ হবে হত্যা করা হয়েছিল হত্যাকাণ্ডের বিচার শুরু করা হয় 1996 সালে যখন আওয়ামী লীগ ক্ষমতায় আসে ১৫ ই আগস্ট এ দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করা হয়।

জাতীয় শোক দিবসে যতো আয়োজন

জাতীয় শোক দিবসে যতো আয়োজন আজ শোকাবহ ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী শোকবিহবল দিন আজকে। এই দিনটিকে স্মরণ করে প্রতিবছর টিভি চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠানমালা আয়োজন করে থাকে। ১৫ আগস্ট ঘিরে নির্মাণ করা হয়। বিশেষ নাটক অর্থচিত্র সংগীত অনুষ্ঠান।

কেননা আমরা জানি যে জাতীয় শোক দিবস উপলক্ষে নির্মিত হয়েছে একাধিক নাটক আজ বিভিন্ন চ্যালেঞ্জ জুড়ে নাটকগুলো প্রচারিত হবে। রক্তস্নাত আগস্ট দুই বন্ধুর কাহিনী নিয়ে নির্মিত নাটক। আজ রাত ৯ টা হোক বা দশটা এটিএন বাংলায় প্রচার করা হবে। শহীদ রহমানের রচনায় নাটকটি পরিচালনা করেন শ্রাবনী ফেরদৌস এতকিছু আয়োজন করা হয়।

জাতীয় শোক দিবস যত আয়োজন জাতীয় শোক দিবসে আলোচনা করা হয় কি কি করা যাবে না। যাবে না কোন জিনিসটা দেওয়া হবে অনেক রকমের পতাকা লাগানো হয় এবং দেওয়ালে দেয়ালে অনেক পোস্টার লাগানো হয় জাতীয় শোক দিবসের কথা। আরো অনেক কিছুই করা হয়। গোটা বাংলাদেশের যত টিভি আছে সব টিভিতেই জাতীয় শোক দিবসের বক্তব্য শোনা যায়।

লেখক এর শেষ মন্তব্য

 জাতীয় শোক দিবস পালন কবে তার বিস্তারিত এ বিষয়ে আলোচনা শুরু করে বিস্তারিতভাবে জাতীয় শোক দিবস নিয়ে আলোচনা করা হলো। আপনি যদি বাংলাদেশের একজন দায়িত্বশীল নাগরিক হয়ে থাকেন। তাহলে অবশ্যই আপনার এ বিষয়ে সম্পর্কে জানা দরকার কারণ এ বিষয়গুলো আমাদের ইতিহাসের সাথে সম্পর্কযুক্ত এবং আমাদের জন্যই এ বিষয়গুলি জানা জরুরী।

আমরা আপনার কাছে আশা করছি পুকুরে আলোচনা থেকে বিষয়গুলো ভালোভাবে জেনেছেন। এতক্ষণে আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এ ধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেল নিয়মিত পড়তে হলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে থাকুন। যেগুলো আপনি জানেন না সেগুলো আপনি পেয়ে যাবেন খুব সহজে আমাদের ওয়েবসাইডে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url