শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত - শবে মেরাজ কবে ২০২৪

শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত রয়েছে কেননা আমরা অনেকে জানি শবে মানে রাত মেরাজ মানে ঊর্ধ্ব গমন। আমরা সবাই জানি যে ইসলামের ধর্মে শবে মেরাজের বিশেষ গুরুত্ব রয়েছে কেননা এই মেরাজের মধ্য দিয়ে সালাত বা নামাজ পড়া হয়।

শবে মেরাজ আসলে মুসলমানদের জন্য ফরজ করা হয় এবং এই রাতে প্রতিদিন পাঁচবার নামাজ আদায় করার বিধান নিয়ে আসেন। আমাদের প্রিয়নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং লাইলাতুল মেরাজ ইসলামের ইতিহাস এক অন্যান্য ঘটনা।

পোস্ট সূচিপত্রঃ শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত - শবে মেরাজ কবে ২০২৪

শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত

শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত আজ হিজরি রজত মাসের ২৬ তারিখ দিনগত রাত মুসলিম উম্মাহ হওয়ার গুরুত্বপূর্ণ এক দিন শবে মেরাজের গুরুত্ব রয়েছে ফজিলত রয়েছে। এই দিনে মানুষ নামাজ রোজা করে থাকেন মেরাজ আরবি শব্দের অর্থ ঊর্ধ্ব গমন। আকাশ পথে ভ্রমন করা সোপান ইত্যাদি। রজব মাসের ২৭ তারিখের রাতে জাগ্রত অবস্থায় মসজিদে হারাম থেকে মসজিদে আকসা।

আরো পড়ুণঃ তারাবির নামাজের চার রাকাত পরপর দোয়া ফজিলত এবং গুরুত্বপূর্ণ আমল

শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত কি লাইলাতুল বা ব তথ্য হল রাত আর শব মেরাজ অর্থ ঊর্ধ্ব গমন পবিত্র মেরাজের যাত্রা শুরু হয় মসজিদে হারাম থেকে মেরাজের ঘটনা থেকে মুমিন খুঁজে পায়। সঠিক পথের দিশা লাভ করে আল্লাহ কপার অনুগ্রহ ও দ্বীনের পুরো অবচলিতা শবে মেরাজ। উপলক্ষে এই রাতে ধর্মপ্রাণ মানুষ বিশেষ ইবাদত বন্দকিত লিপ্ত থাকেন।

শবে মেরাজের রোজার ফজিল

শবে মেরাজের রোজার ফজিলত আমরা অনেকেই জানি যে সবে মেরাজ উপলক্ষে নফল রোজা রাখার কোন বর্ণনা কোরআন হাদিসের কোথাও নেই। আমরা এটাও জানি যে আল্লাহর রাসূল ও তার অনুসারীরা এই দিনে বিশেষভাবে কোন রোজা রেখেছেন এমন কোন বর্ণনা ইতিহাসে খুঁজে পাওয়া যায় নি। তাই আমরা বলতে পারি। এক দিনের সবে মেরাজ উপলক্ষে রোজা রাখা কোনো ইবাদত হিসেবে গণ্য করা হবে না।

শবে মেরাজ উপলক্ষে নফল রোজা রাখার কোন বর্ণনা কুরআন হাদিসে কোথাও নেই আমরা অনেকেই জানি যে এই দিনে কোরআন হাদিসের কোথাও নেই আল্লাহর রাসূলের তার কোন সারি রা এই দিনে বিশেষভাবে কোন রোজা রেখেছেন এমন কোন বর্ণনা আমরা খুঁজে পাইনি। সবে মেরাজ একটি পুরানে মহা শত্রু এটা ইসলামের ইতিহাসে স্মরণীয় ঘটনা।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই রাত্রিতে জান্নাত ও জাহান্নাম দেখেছে এবং তার দিকে ফিরে তাকাতে না তাকাতে তিনি সালাম দিলেন। মহান আল্লাহ তা'আলা মানুষ সৃষ্টি করেছেন তার ইবাদতের জন্য বলে দিয়েছেন বিভিন্ন দোয়া আমল করতে শবে মেরাজ রোজার ফজিলত কিন্তু রয়েছে।

শবে মেরাজে কি কি আমল করা যায়

সবে মেরাজে কি কি আমল করা যায় আমরা অনেকেই জানি শবে মেরাজে কি কি আমল করা যায়। আপনি চাইলে নফল ইবাদত সহ আরো বেশি বেশি নফল নামাজ আদায় করতে পারেন। তবে মনে রাখবেন। এশার নামাজ আদায় করার সময় তিন রাকাত বেতেরের নামাজ না পড়া নামাজ পড়ার জন্য আপনাকে সম্পূর্ণ নামাজ শেষ করে তারপর আপনাকে বেতরের নামাজ আদায় করতে হবে।

আপনি চাইলে মেরাজের নামাজ পড়ে দরুদ শরীফ কোরআন তেলাওয়াত করতে পারি এতে আপনার কোন অসুবিধে হবে না। বরঞ্চ আপনার ভালো ফলাফল হবে। মেরাজ রাসূলুল্লাহ সাল্লাম এর জীবনী নতুন শ্রেষ্ঠ মোজেজা আমরা অনেকেই জানি শবে মেরাজের অর্থ  ঊর্ধ্বগমন। শবে মেরাজে আপনি যে আমলগুলোই করবেন সে আমলগুলি আল্লাহ কবুল করবেন।

সবে মেরাজে কি কি আমল করা যায় ইসলামে মেরাজের রাত বিশেষ তাৎপর্যপূর্ণ মহান রাব্বুল আলামীনের রহমত কামনায় ধর্মপ্রাণ মুসলমানরা মসজিদে নিজ গৃহে কিংবা ইসলাম ধর্মের অনুসারীদের বিভিন্ন প্রতিষ্ঠান এবং ইবাদত বন্দুকের মধ্য দিয়ে পবিত্র শবে মেরাজ উদযাপন করে। তাই এই দিনে বেশি বেশি আমল করুন।

শবে মেরাজের বিশেষ নামাজ বা রোজা

শবে মেরাজের বিশেষ নামাজ রোজা আমরা অনেকে জানি শবে মেরাজ উপলক্ষে নকল রোজা রাখার কোন বর্ণনা নেই। কোরআন হাদিসেও কোথাও নেই অনুসারীরা এই দিনে বিশেষভাবে কোন রোজা রেখেছেন এমন কোন বর্ণনা ইতিহাসে খুঁজে পাওয়া যায়নি। অনেকের শবে মেরাজ উপলক্ষে বিশেষ নামাজ আদায়ের জন্য মসজিদে দেখা যায়।

অনেক পুরুষ ও নারী এই রাতে নামাজ আদায় করার পদ্ধতি জানতে চাই বহুল মুসলমানরা এই উপলক্ষে মেরাজের রোজা রাখতে চায় বা রাখার বিধানও জানতে চাই। এবং আমরা অনেকে জানি মেরাজের নামাজ বা রোজাকে বিশেষ ফজিলতপূর্ণ মনে করেন। আমরা এটাও জানি যে নামাজ আদায় করা বা রোজা রাখা অবশ্যই পুণ্যের কাজ।

শবে মেরাজের বিশেষ নামাজ বা রোজা অনেকে জানেন অধিকাংশে আলেমের মতন নামাজ বিদআত এমনকি শবে মেরাজ উপলক্ষে সুনির্দিষ্ট কোন নামাজ আল্লাহর রাসূলের হাদিসের মাধ্যমে অথবা সাহাবীদের আমলের মাধ্যমে সাব্যস্ত হয়নি। ভিন্ন কোন নামাজ বিশেষ কোনো নামাজ আদায় করার কোন প্রয়োজন আছে বলে মনে হয় না।

শবে মেরাজের ঘটনা বিজ্ঞান

শবে মেরাজের ঘটনা বিজ্ঞান মেরাজের শত্রুতা জাতের জন্য মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি সাল্লামকেও অবিশ্বাসী কুরাইশরা যখন বায়তুল মুক্ত দাস সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করে ও। কাবা হতে জেরুজালেমের পথে বর্ণনা এবং বায়তুল ঙ্গ বিবরণ দিতে বল। মিরাজ শব্দটির আরবি হচ্ছে ইসলামিক পরিভাষায় এটির সেই রাত্রি যখন হযরত মুহাম্মদ সাঃ মক্কায়।

আল্লাহর রাব্বুল আলামিন মানুষকে সঠিক পথ দশনের জন্য প্রত্যেক যুগেই নবী রাসূল প্রেরণ করেছেন তাদের মধ্যে আমাদের সর্বশ্রেষ্ঠ নবী হচ্ছেন আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। এরশাদ করেন হে রাসুল আমি আপনাকে গোটা বিশ্ব জগতের জন্য রহমত হিসেবে প্রেরণ করেছি। সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী বিশ্ব মানবতার মুক্তির দ্রুত হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

শবে মেরাজে কি হয়েছিল

শবে মেরাজে কি হয়েছিল অনেকে এই বিষয়টি জানেন না ইসলাম ধর্মতে লাইলাতুল মেরাজ বা মেরাজের রাত যার সচরাচক শবে মেরাজ নামে আছে যে রাতে ইসলামের নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম ঐশ্বরিক উপায়ে ঊর্ধ্বকাশে আরোহন করেছিলেন। এবং আমরা অনেকেই এটা জানি যে অনেক মুসলমান ইবাদত বন্দুকের মধ্যে দিয়েও এই রাতটি উৎযাপন করে।

মহানবী সাঃ কৃতকসহ সিরের সংজ্ঞারে জাগ্রত অবস্থায় জিব্রাইল রাদিয়াল্লাহু তা'আলা বিশেষ বহন বোরকার মাধ্যমে মেরাজের কত সফর করেন। আমরা এটাও জানি যে ইসলামের মেরাজ বিশেষ গুরুত্ব রয়েছে কেননা মেরাজের মাধ্যমে ইসলাম ধর্মের পঞ্চ স্তরের দ্বিতীয় প্রস্থ অর্থাৎ নামাজ মুসলমানদের জন্য প্রত্যাবর্ষক অর্থাৎ ফরজ নির্ধারণ করা হয়েছিল পাঁচ ওয়াক্ত নামাজের বিধান নির্দিষ্ট করা হয়েছিল।

মেরাজ সম্পর্কে কুরআন কি বলে

মেরা সম্পর্কে পুরাণ কি বলে অনেকেই জানেন না যে মেরাজ সম্পর্কে কোরআনের আয়াত কুরআনের আল্লাহুতালা বলেন তিনি পবিত্র আল্লাহু। যিনি তাঁর বান্দাদেরকে রাত্রি ভ্রমণ করিয়াছে এবং এটাও জানা মসজিদুল হারাম থেকে মসজিদুল নির্দেশসমূহ দেখাতে পারি। আল্লাহুতালা সূরা নাজমের আরো বলেন বস্তুত এসে তাকে হযরত জিব্রাইল রাযিয়াল্লাহু তা'আলা কে আরো একবার দেখে দেখে।

আল্লাহুতায়ালা পবিত্র সত্তা মানুষের জ্ঞান বুদ্ধি বিবেক সীমাবদ্ধ গণ্ডি পেরিয়ে তার শক্তি সক্ষমতা এমনকি বিবেকের সীমাবদ্ধ। সবচেয়ে ক্ষমতা রাখেন। এবং আমরা এটাও জানি যে তিনি তার বান্দাকে রাতে পরিবহন করেছেন হিজরতের পূর্বের কথা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক রাতে শুয়েছিল চোখ দুটো মুদে এসেছে বা বটে তবে দিন ছিল জাগ্রত।

শবে মেরাজ কবে ২০২৪

রোববার থেকে ১৪৪ হিজরি সনের পবিত্র রজত মাস গণনা শুরু হবে এ বিষয়ে অনেকেরই ধারণা নেই এরই পরিপ্রেক্ষিত বাংলাদেশের আকাশে আজ 1445 হিজরি সনে পবিত্র রজত মাসের চাঁদ দেখা যায়নি তাহলে আগামী ১৪ জানুয়ারি রোববার থেকে পবিত্র রজত মাসে গণনা করা হবে বলে মনে করা যায় এবং আট এ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দিবাগত রাত্রে পবিত্র শবে মেরাজ পালিত হবে বলে জানা যায়।

কেননা সবাই ১৪৪৫ হিজ সনের পবিত্র রজব মাসের চাঁদ দেখা সম্পর্কে সকলের জেলা প্রশাসনিক ইসলামিক ফাউন্ডেশনের এর প্রধান কার্যালয়। অনেক জেলার কার্যকন্যা বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে। থাকেন আগামী ২৬ রজব ১৪৪৫ হিজরী ২৫ শে মাঘ।

লেখক এর শেষ মন্তব্য শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত নিয়ে

সাগর মেরাজ এর গুরুত্ব ও ফজিলত তারিখ সম্পর্কে বিস্তারিত জানিয়ে এর ফজিলত গুলো আপনি গ্রহণ করতে পারেন বিভিন্ন হাদিসের মধ্য দিয়ে বিভিন্ন ধরনের আমলের কথা বলা হয়েছে। কেউ নকল ইবাদত করে। কেউ আবার সারারাত পূরণ করে অনেক কিছু আলোচনা করা হয়েছে এখান থেকে আপনি জেনে নিতে পারেন।

এ পোষ্টের ভিতরে শবে মেরাজের ফজিলত ও গুরুত্ব থেকে জানতে পারবেন শবে মেরাজ কবে ২০১৪ শবে মেরাজের রোজার ফজিলত শবে মেরাজের কি কি আমল করা যায়। সমস্ত কিছু আপনি এখান থেকে জানতে পারবেন। এ বিষয়ে সব কিছু আলোচনা করা হয়েছে আপনি এখান থেকে আরো অনেক কিছুই জানতে পারবেন। সবাই মেরাজের ঘটনা বিজ্ঞান শবে মেরাজের বিশেষ নামাজ রোজা সম্পর্কে আপনি যদি চান। এ ধরনের ইসলামিক পোস্ট পেতে তাহলে আমাদের ওয়েবসাইটে কর করুন। আসসালামু আলাইকুম আল্লাহ হাফেজ।














এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url